shono
Advertisement

Rohit Sharma: প্রোটিয়াদের বিরুদ্ধে নামার আগে রোহিতকে কোন বার্তা দিলেন সুনীল গাভাসকর?

টেস্ট সিরিজ জিতে কি ইতিহাস গড়তে পারবে ভারত?
Posted: 08:47 AM Dec 11, 2023Updated: 08:47 AM Dec 11, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বকাপের (ICC World Cup 2023) ফাইনালে অস্ট্রেলিয়ার (Australia) বিরুদ্ধে হারের ক্ষত এখনও সারেনি। ব্যাট-বলের লড়াই থেকে নিজেকে দূরে সরিয়ে রেখেছেন রোহিত শর্মা (Rohit Sharma)। বিরাট কোহলির (Virat Kohli) মতো টিম ইন্ডিয়ার (Team India) অধিনায়কও পরিবারের সঙ্গে সময় কাটাচ্ছেন। এবং তৈরি হচ্ছেন দক্ষিণ আফ্রিকার (South Africa) বিরুদ্ধে টেস্ট সিরিজের জন্য। লাল বলের ক্রিকেটে নামার আগে এহেন হিটম্যানকে বড় বার্তা দিলেন সুনীল গাভাসকর (Sunil Gavaskar)। সানির পেপটক, প্রোটিয়াদের দেশে প্রথমবার টেস্ট সিরিজ জিতে ইতিহাসের পাতায় নাম লিখিয়ে ফেলার সুযোগ যেন রোহিত হাতছাড়া না করেন। 

Advertisement

লিটল মাস্টার বলেন, “আমার মতে টেস্ট সিরিজ জিততে হলে রোহিতের সঙ্গে বিরাটকেও বড় ভূমিকা নিতে হবে। গত ছয় মাসে দুই অভিজ্ঞ ব্যাটার দারুণ ফর্মে রয়েছে। বিশেষ করে আমি রোহিতের দিকে তাকিয়ে রয়েছি। বিশ্বকাপ ফাইনাল হারের হতাশা থেকে রোহিত এখনও কাটিয়ে উঠতে পারেনি। তবে পেশাদার জগতে এগিয়ে যেতেই হবে। এবং হারের ক্ষত মেটানোর সবচেয়ে বড় সুযোগ হল দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজ জয়। এখনও পর্যন্ত ভারতীয় দল দক্ষিণ আফ্রিকার মাটিতে টেস্ট সিরিজ জেতেনি। রোহিত-বিরাটদের সামনে সেই সুযোগ রয়েছে।”

[আরও পড়ুন: প্রথম ম্যাচে ভিলেন বৃষ্টি, বল গড়ানোর আগেই ভেস্তে গেল ভারত-দক্ষিণ আফ্রিকা লড়াই]

ভারত আসন্ন টেস্ট সিরিজ জিতে ইতিহাস গড়তে পারবে কিনা জানা নেই। তবে সানি কিন্তু সিরিজে ভালো পারফর্ম করার জন্য সেই রোহিতের সঙ্গে বিরাট কোহলির (Virat Kohli) দিকেই চেয়ে রয়েছেন। ভারতের প্রাক্তন অধিনায়ক ফের যোগ করেন, “বিরাট বরাবরই কঠিন প্রতিপক্ষের বিরুদ্ধে ভালো পারফর্ম করে। ও টেস্ট ক্রিকেট খেলতে ভালোবাসে। দক্ষিণ আফ্রিকার মাটিতেও বিরাটের পারফরম্যান্স দারুণ। আশাকরি এবারও বিরাট নিজেকে ছাপিয়ে যাবে।”

১৯৯২-৯৩ মরশুম থেকে এখনও পর্যন্ত, দক্ষিণ আফ্রিকার মাটিতে সেই দেশের বিরুদ্ধে টেস্ট সিরিজ জেতা তো অনেক দূরের কথা মাত্র ৪টি ম্যাচ জিতেছে ভারত। এরমধ্যে রাহুল দ্রাবিড়ের নেতৃত্বে ২০০৬-০৭ মরশুমে প্রথমবার টেস্ট জিতেছিল টিম ইন্ডিয়া। ২০১১-১২ মরশুমে মহেন্দ্র সিং ধোনির অধিনায়কত্বে ১-১ ফলাফলে সিরিজ শেষ করেছিল ভারত। এর পর দুবার বিরাটের অধিনায়কত্বে এসেছিল জোড়া জয়। ২০১৭-১৮ মরশুমে টেস্ট জেতার পর ২০২১-২২ সফরে ফের তাঁর নেতৃত্বে ফের টেস্ট জয়ের স্বাদ পেয়েছিল দল। এবার কি ভারতীয় দল ইতিহাস গড়তে পারবে? সময় বলবে।

[আরও পড়ুন: ‘আইপিএলে ইমপ্যাক্ট প্লেয়ার নিয়ম অলরাউন্ডারদের ক্ষতি করছে!’ প্রাক্তন ওপেনারের বিস্ফোরণ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement