shono
Advertisement
SSKM Hospital

বাংলার স্বাস্থ্যক্ষেত্রে ইতিহাস! নিখরচায় সরকারি হাসপাতালে জন্মাল টেস্ট টিউব বেবি

শুক্রবার রাতে ডাক্তার সুদর্শন ঘোষদস্তিদারের হাত ধরে দরিদ্র দম্পতির কোল আলো করে এল সন্তান।
Published By: Sucheta SenguptaPosted: 02:38 PM Oct 05, 2024Updated: 04:24 PM Oct 05, 2024

ক্ষীরোদ ভট্টাচার্য: আর জি কর বিতর্কের মধ্যেই বাংলার সরকারি হাসপাতালে কার্যত চিকিৎসা বিপ্লব! সম্পূর্ণ নিখরচায় এই প্রথম রাজ্যের সরকারি হাসপাতালে জন্ম নিল টেস্ট টিউব বেবি। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ব্যবস্থাপনায় কলকাতার এসএসকেএম সুপারস্পেশালিটি হাসপাতালের(SSKM Hospital) চিকিৎসকরা দরিদ্র দম্পতির কোলে তুলে দিলেন সন্তানকে। হাসি ফুটল মা-বাবার মুখে।

Advertisement

SSKM হাসপাতালে ডাক্তার সুদর্শন ঘোষদস্তিদারের হাত ধরে জন্ম নিল প্রথম টেস্ট টিউব বেবি।

মাত্র আড়াই বছর আগে প্রয়াত হয়েছেন টেস্ট টিউব বেবির স্রষ্টা প্রয়াত ডাক্তার সুভাষ মুখোপাধ্যায়। তাঁরই অন্যতম সহযোগী ডাঃ সুদর্শন ঘোষদস্তিদারকে নিখরচায় টেস্ট টিউব বেবির জন্মদানের দায়িত্ব দেন মুখ‌্যমন্ত্রী। এসএসকেএম হাসপাতালের শিশু বিভাগের পাশেই দ্রুত গড়ে ওঠে বন্ধ্যাত্ব দূর করার এই বিভাগ। কয়েক কোটি টাকা খরচ করে টেস্ট টিউব বেবি সৃষ্টির জন্য বিশ্বমানের চিকিৎসা পরিকাঠামো বসিয়ে দেন মুখমন্ত্রী। অথচ পরিষেবা পেতে নামমাত্র খরচ করতে হবে। আমজনতার জন্য এই সুযোগ করে দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

এসএসকেএম হাসপাতালের এই বিভাগ চালু হওয়ার পরই জেলা থেকে একে একে আসতে শুরু করে গরিব দম্পতিরা। কারণ, বেসরকারি হাসপাতালে একবার টেস্ট টিউব ভ্রূণ তৈরিতে খরচ হয় প্রায় আড়াই থেকে পাঁচ লক্ষ টাকা। যা অনেকেরই সাধ্যের মধ্যে। শুক্রবার রাতে ডাক্তার সুদর্শন ঘোষদস্তিদার জানিয়েছেন, “ভারতে এই প্রথম কোনও সরকারি হাসপাতালে সম্পূর্ণ বিনা খরচে টেস্ট টিউব বেবি জন্ম নিল। আগামীতেও সবাই এভাবেই বিনা খরচে সন্তানের মুখ দেখতে পারবেন স্রেফ মুখ্যমন্ত্রীর উদ্যোগে।” এই শিশুকে নিয়ে মা-বাবা যেমন খুশি, তেমনই উচ্ছ্বসিত হাসপাতালের ডাক্তার, নার্সরা। বাংলার চিকিৎসা জগতে এ এক ইতিহাসই বটে!

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • আর জি কর বিতর্কের মাঝে এসএসকেএমে বিপ্লব!
  • শুক্রবার রাতে ডাক্তার সুদর্শন ঘোষদস্তিদারের হাত ধরে দরিদ্র দম্পতির কোল আলো করে এল সন্তান।
  • এই প্রথম নিখরচায় টেস্ট টিউব বেবির জন্ম হল।
Advertisement