shono
Advertisement

Breaking News

শিক্ষকদের বেতন মেটাতে মাধ্যমিকের ফর্ম ফিল-আপে বাড়তি টাকা! প্রতিবাদে অবরোধে পড়ুয়ারা

মুর্শিদাবাদে চাঞ্চল্য।
Posted: 03:58 PM Dec 09, 2023Updated: 04:10 PM Dec 09, 2023

কল্যাণ চন্দ, মুর্শিদাবাদ: মাধ্যমিকের ফর্ম ফিলাপের জন্য বাড়তি টাকা নেওয়ার অভিযোগ। প্রতিবাদে রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখায় মুর্শিদাবাদের সরকারি স্কুলের দশম শ্রেণির পড়ুয়ারা। বিক্ষোভকারী ছাত্রদের অভিযোগ, স্কুলের অতিথি শিক্ষকদের বেতন দেওয়ার জন্য ফর্ম ফিলাপে অতিরিক্ত টাকা নেওয়া হচ্ছে। হরিহরপাড়া স্বরূপপুর উচ্চ বিদ্যালয়ের এই ঘটনায় শনিবার সকাল থেকে উত্তেজনা ছড়ায়।

Advertisement

পড়ুয়াদের অভিযোগ, মাধ্যমিকের রেজিস্ট্রেশনের জন্য স্বরূপপুর হাই স্কুল পড়ুয়াদের কাছ থেকে ৪০০ টাকা নিচ্ছে। অন্য স্কুল নিচ্ছে মাত্র ২৫০ টাকা। বাড়তি এই টাকা অনেক গরিব ছাত্রছাত্রী দিতে পারছে না বলে জানা গিয়েছে। সেকথা স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষককে বলতে গিয়েছিলেন পড়ুয়ারা। সেই সময় তাদের বহিরাগত কিছু লোক মারধর করে বলে অভিযোগ। প্রতিবাদে পড়ুয়ারা স্কুলের সামনে রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখায়।

[আরও পড়ুন: ইন্ডিয়া জোটের বৈঠকে যোগ দিতে দিল্লি যাচ্ছেন মুখ্যমন্ত্রী, মোদির সঙ্গে সাক্ষাতের সম্ভাবনা]

এদিকে বাড়তি টাকা নেওয়ার কথা স্বীকার করে নিয়েছেন ওই স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক। জানিয়েছেন, স্কুলে ১৬ জন শিক্ষক নেই, তাঁরা বদলি নিয়ে অন্যত্র চলে গিয়েছেন। সে কারণে স্থানীয় কিছু শিক্ষককে টাকার বিনিময়ে স্কুলের পড়ানোর দায়িত্ব দেওয়া হয়েছে। তাঁদের বেতন মেটাতেই সে কারণেই দশম শ্রেণির ছাত্রছাত্রীদের বাড়তি টাকা নেওয়া হচ্ছিল। তবে ছাত্রছাত্রীদের দাবি মেনে সেই টাকা আর নেওয়া হচ্ছে না বলে জানান ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক।

গ্রামের দরিদ্র ছাত্রছাত্রীদের কাছে ওই বর্ধিত টাকা নেওয়া নিয়ে উঠেছে প্রশ্ন। ওই স্কুলে প্রায় আড়াই হাজার ছাত্রছাত্রী রয়েছে। মোট ২৬ জন শিক্ষক আর তিনজন পার্শ্বশিক্ষক,৬ জন চুক্তিভিত্তিক শিক্ষক। যার মধ্যে ১৬ জন শিক্ষক অন্যত্র চলে গিয়েছেন। ফলে বেতনের টাকায় টান পড়েছে । সে কারণেই দশম শ্রেণির ৩২১ জন ছাত্রছাত্রীদের কাছে বাড়তি রেজিস্ট্রেশন ফি নেওয়া হচ্ছিল।

 

[আরও পড়ুন: ইসলামিক স্টেটের শিকড় উপড়ে ফেলতে ৪১টি জায়গায় অভিযান NIA-র, গ্রেপ্তার ১৫]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup অলিম্পিক`২৪ toolbarvideo শোনো toolbarshorts রোববার