shono
Advertisement

বিশ্ববিদ্যালয় থেকে গান্ধীমূর্তি সরানোর দাবিতে বিক্ষোভ

ঘানা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং পড়ুয়ারা বিশ্ববিদ্যালয় চত্বর থেকে গান্ধীজির মূর্তি সরিয়ে দেওয়ার জন্য রীতিমতো আন্দোলন শুরু করেছেন বলে সূত্রের খবর।
Posted: 02:46 AM Sep 24, 2016Updated: 09:16 PM Sep 23, 2016

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নিজের রাজনৈতিক জীবন আফ্রিকাতেই শুরু করেছিলেন মহাত্মা গান্ধী। কৃষ্ণাঙ্গ ব্যক্তিদের অধিকারের লড়াইয়ে সামিল হয়েছিলেন তিনি। কিন্তু সময় পাল্টেছে। আর তাই বোধহয় আজ আফ্রিকাতেই ব্রাত্য গান্ধীজি। সাম্প্রতিক কালে, ঘানা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং পড়ুয়ারা বিশ্ববিদ্যালয় চত্বর থেকে গান্ধীজির মূর্তি সরিয়ে দেওয়ার জন্য রীতিমতো আন্দোলন শুরু করেছেন বলে সূত্রের খবর। জানা গিয়েছে, মহাত্মা গান্ধীর মূর্তি সরিয়ে দেওয়ার জন্য অনলাইন পিটিশন স্বাক্ষরেরও কাজ শুরু করেছেন সেখানকার পড়ুয়ারা। ইতিমধ্যেই নাকি মূর্তি সরিয়ে ফেলার পক্ষে ৮০০ স্বাক্ষর জড়ো করে ফেলেছেন ছাত্র-ছাত্রীরা।

Advertisement

আফ্রিকায় গান্ধীজিকে নিয়ে একাংশ বরাবরই বেশ অসন্তুষ্ট। সোশ্যাল নেটওয়ার্কিং সাইট, ব্লগের মাধ্যমে গান্ধীজির বিরুদ্ধে বরাবরই সরব হয়েছেন একদল মানুষ। সেই মনোভাবের জেরেই ২০১৫ সালে জোহানেসবার্গে গান্ধীজির ব্রোঞ্জের মূর্তিকে সাদা রঙে রাঙিয়ে দেওয়া হয়েছিল। এবার আরও এক আন্দোলন দানা বাঁধল একই দাবিতে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement