shono
Advertisement

উচ্চ প্রাথমিকের ১৪ হাজার শূন্যপদের কাউন্সেলিং বন্ধ নয়, জানিয়ে দিল সুপ্রিম কোর্ট

কাউন্সেলিং বন্ধ করতে চেয়ে শীর্ষ আদালতে গিয়েছিলেন চাকরিপ্রার্থীদের একাংশ।
Posted: 12:57 PM Dec 12, 2023Updated: 01:43 PM Dec 12, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উচ্চ প্রাথমিকের (Upper Primary) ১৪ হাজার শূন্যপদের জন্য কাউন্সেলিং চলবে। কলকাতা হাই কোর্টের রায় বহাল রাখল সুপ্রিম কোর্ট (Supreme Court)। শীর্ষ আদালতের স্পষ্ট নির্দেশ, কাউন্সেলিং বন্ধ করা যাবে না। হাই কোর্টের নির্দেশ মেনে কাউন্সেলিং চালিয়ে যেতে পারবে স্কুল সার্ভিস কমিশন (SSC)। হাই কোর্ট নিয়োগ সংক্রান্ত কোনও চূড়ান্ত নির্দেশ দিলে তা সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ করা যাবে।

Advertisement

২০১৬ সালের উচ্চ মাধ্যমিক প্রাথমিকের এসএলএসটি (SLST) পরীক্ষা হয়। ২০১৯ সালের অক্টোবর মাসে মেধাতালিকা প্রকাশ করে রাজ্যের স্কুল সার্ভিস কমিশন। সেই তালিকায় অসংগতি থাকার কারণে কলকাতা হাই কোর্টে (Calcutta High Court) মামলা দায়ের হয়। বিচারপতি মৌসুমী ভট্টাচার্য ১১ ডিসেম্বর ২০২০ সালে মেধাতালিকায় অসংগতি থাকার কারণে তা বাতিল করে স্বচ্ছ নিয়োগের নির্দেশ দেন। এর পর বহু মামলা মোকদ্দমা হয়। শেষপর্যন্ত গত ১৭ অক্টোবর আদালত জানায়, কাউন্সেলিং শুরু করতে পারে এসএসসি। তবে নিয়োগ করতে পারবে না। এই নির্দেশের বিরোধিতা করে সুপ্রিম কোর্টে যান চাকরিপ্রার্থীদের একাংশ। তাঁদের দাবি ছিল, প্যানেলে গরমিল রয়েছে। কাউন্সেলিং বন্ধ করতে হবে। সেই আবেদনেরই শুনানি ছিল মঙ্গলবার। 

[আরও পড়ুন: দিল্লিতে মুখোমুখি মোদি-মমতা, রাজ্যের বকেয়ার দাবিতে বৈঠক আগামী সপ্তাহেই]

সেই সূত্র ধরেই এদিন সুপ্রিম কোর্টের বিচারপতিদের ডিভিশন বেঞ্চ জানায়, উচ্চ প্রাথমিকের শিক্ষক নিয়োগের কাউন্সেলিং বন্ধ করা যাবে না। কাউন্সেলিং চলতে পারে। তবে নিয়োগ নিয়ে কলকাতা হাই কোর্ট যদি চূড়ান্ত কোনও রায় দেয়, তা চ্যালেঞ্জ করতে পারবেন চাকরিপ্রার্থীরা। 

[আরও পড়ুন: অনুষ্কার বেবিবাম্প আড়াল করলেন কোহলি! বিরুষ্কার বিবাহবার্ষিকীর ছবি ঘিরে তুঙ্গে জল্পনা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement