shono
Advertisement

ভারত-পাকিস্তানের মধ্যে শান্তির প্রার্থনায় সূর্য নমস্কারের আয়োজন ইসলামাবাদে

আন্তর্জাতিক যোগ দিবস উপলক্ষে এই আয়োজন করা হয়েছে। The post ভারত-পাকিস্তানের মধ্যে শান্তির প্রার্থনায় সূর্য নমস্কারের আয়োজন ইসলামাবাদে appeared first on Sangbad Pratidin.
Posted: 11:37 AM Jun 21, 2018Updated: 12:07 PM Jun 21, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আন্তর্জাতিক যোগ দিবসে ফের শান্তির বার্তা ভারত-পাকিস্তান সীমান্তে। পাকিস্তানের যোগী সুমাইরা সেরবত জানিয়েছেন, ভারত ও পাকিস্তানের মধ্যে যে সম্পর্কে টানাপোড়েন চলছে তার একমাত্র সমাধান সূর্য নমস্কার। বৃহস্পতিবার, আন্তর্জাতিক যোগ দিবসে সেই কারণে তিনি ইসলামাবাদে ১০০টি সূর্য নমস্কার করবেন বলে জানিয়েছেন।

Advertisement

পেশায় যোগাসন শিক্ষক সুমাইরা। তিনি জানিয়েছেন, ১২টা যোগাসনের সমন্বয়ে তৈরি হয়েছে সূর্য নমস্কার। এটি শুধু সূর্যকে শ্রদ্ধা জানানোর জন্য তৈরি হয়নি। কোনও শ্রেণিগত বৈষম্য নেই। এর পিছনে একটি দার্শনিক ও ঐতিহাসিক তত্ত্ব রয়েছে। তিনি আরও বলেছেন, এটি একটা কার্ডিওভাসকুলার শরীরচর্চা। এর ফলে মানুষ ফিট থাকে ও মানুষের অন্তরাত্মা শান্ত থাকে।

[ স্বামী পলাতক, ওপার বাংলায় শৌচাগারে সন্তান প্রসব ভারতীয় মহিলার ]

আন্তর্জাতিক যোগ দিবস উপলক্ষে তিনি সূর্ষ নমস্কারের একটি বিশেষ সেশনের আয়োজন করেন। ভারত ও পাকিস্তানের মধ্যে শান্তির আশায় তিনি এই আয়োজন করেছেন। সেই সঙ্গে জানিয়েছেন, ইসলামাবাদের অন্য কয়েকটি সংস্থাও বাণী গালায় যোগা সেশনের আয়োজন করেছে।

উল্লেখ্য, অতিরিক্ত রক্ষণশীল পাকিস্তানের সমাজ যোগার সুবিধা নিয়ে এদিন কথা বলেছে। আন্তর্জাতিক যোগা দিবস উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

[ চুলকানির জ্বালায় প্রাণ ওষ্ঠাগত! মা-বাবাকে খুন করে আত্মঘাতী যুবতী ]

যোগাসন যে শরীরের ক্ষেত্রে সবচেয়ে বেশি উপকারী তা বলেছেন অমৃতসরের এক যোগা শিক্ষিকা। রেশমি লুথরা নামে ওই শিক্ষিকা জানিয়েছেন গৃহবধূদের জন্য যোগ খুব উপকারী একটি শরীরচর্চা। আন্তর্জাতিক যোগ দিবসে তিনি একটি বিশেষ সেশনের আয়োজন করেছেন। অনেক মহিলা জিম ও অন্যান্য শরীরচর্চা করে থাকেন। কিন্তু যোগাসন সবার থেকে বেশি উপকারী।

ডেপুটি কমিশনার কূলদীপ সিং গুরু নানক স্টেডিয়ামে আজ যোগ দিবস উপলক্ষে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সেখানে প্রায় ১০০ জন যোগাসন প্রদর্শন করবেন।

এদিন, চতুর্থ আন্তর্জাতিক যোগ দিবসে দেরাদুনের ফরেস্ট রিসার্চ ইন্সটিটিউটে অংশগ্রহণ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি৷ পরে নিজের বক্তব্যের মাধ্যমে যোগাসনের নানাবিধ সুফল সকলের সামনে তুলে ধরেন তিনি৷ কার্যত যোগকেই সমগ্র বিশ্বের একমাত্র সংগঠক শক্তি বলে অভিহিত করেন প্রধানমন্ত্রী৷

The post ভারত-পাকিস্তানের মধ্যে শান্তির প্রার্থনায় সূর্য নমস্কারের আয়োজন ইসলামাবাদে appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement