shono
Advertisement

আরও ভাল পরিষেবায় দুয়ারে সরকারের কন্ট্রোলরুম, তৈরি টাস্ক ফোর্সও

জেলাশাসকদের বুথস্তরে দুয়ারে সরকার শিবির করার নির্দেশ দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।
Posted: 02:39 PM Mar 24, 2023Updated: 02:40 PM Mar 24, 2023

নব্যেন্দু হাজরা: মন বুঝতে হবে। যারা সুবিধা পাচ্ছেন, তাঁদের মতামত তো বটেই, শর্ত পূরণ না হওয়ায় যাঁরা দুয়ারে সরকারের বিভিন্ন পরিষেবার আওতার বাইরে থেকে গিয়েছেন, তাঁদের কীভাবে পরিষেবা দেওয়া যায় তার জন‌্য কোমর বেঁধে এই দফায় নামছে নবান্ন। খোলা হচ্ছে কন্ট্রোলরুম। সরকারের পরিষেবা যাঁরা পেলেন, তাঁদের পাশাপাশি ‘টেকনিক‌্যাল’ কারণে যাঁরা পেলেন না, তাঁদের ফোন করা হবে সেখান থেকে। কী কারণে তাঁরা পরিষেবা পেলেন না তা বুঝিয়ে বলার উপরই এবার সর্বাধিক জোর দেওয়া হচ্ছে। একইসঙ্গে শর্তগুলি কীভাবে পূরণ করে সঠিকভাবে পরিষেবা পেতে পারেন তারও দিশা এই কন্ট্রোলরুম থেকেই সরকারি অফিসারেরা দিয়ে দেবেন সাধারণ মানুষকে।

Advertisement

আগামী ১ এপ্রিল রাজ‌্যজুড়ে ফের শুরু হচ্ছে দুয়ারে সরকার কর্মসূচি। চলবে ২০ এপ্রিল পর্যন্ত। নবান্ন সূত্রে খবর, প্রথম দশ দিন মানুষের থেকে পরিষেবা সংক্রান্ত দরখাস্ত জমা নেওয়া হবে। পরের দশ দিন, মানে ১১-২০ এপ্রিল পরিষেবা প্রদান করা হবে। তবে এমন অনেক পরিষেবা রয়েছে, যেগুলো যাচাই করতেই দিন দশেক লেগে যায়। সেক্ষেত্রে কীভাবে এত দ্রুত পরিষেবা প্রদান সম্ভব, তা নিয়ে চিন্তাও কম নয়। তাই অনেক বেশি কর্মীকে এবার দুয়ারে সরকারের কাজে নিযুক্ত করা হচ্ছে। পাশাপাশি পরিষেবা আরও ভাল করতে টাস্ক ফোর্স গঠন করেছে রাজ‌্য। ১৬ দপ্তরের ২৩ আধিকারিককে নিয়ে তৈরি করা হয়েছে এই টাস্ক ফোর্স। যার কাজ হবে রাজ‌্যজুড়ে দুয়ারে সরকার চলাকালীন গোটা প্রক্রিয়ার তদারকি করা। তার সঙ্গেই থাকছে এই কন্ট্রোলরুম।

[আরও পড়ুন: স্বামী ও শ্বশুরবাড়ির সদস্যদের গৃহবধূ অসম্মান করলে তা নিষ্ঠুরতা, মন্তব্য হাই কোর্টের]

এক আধিকারিকের কথায়, ধরা যাক একজন ২২ বছরের যুবতী লক্ষ্মীর ভাণ্ডারের জন‌্য আবেদন করেছেন। কিন্তু ২৫ বছর না হলে তো তা পাওয়া যায় না। ফলে তাঁর আবেদনপত্র গ্রাহ‌্য হবে না। কিন্তু সে পরিষেবা না পেয়ে হতাশ হয়ে পড়তে পারেন। কন্ট্রোলরুমের কাজ হচ্ছে, তখন ওই যুবতীকে ফোন করে বোঝানো কী কারণে তাঁর আবেদনপত্র বাতিল হয়েছে। এবং কবে থেকে তিনি তা পেতে পারেন। দুয়ারে সরকার সংক্রান্ত যে টাস্ক ফোর্স গঠন হয়েছে, বৃহস্পতিবারও তাঁর সদস‌্যরা সমস্ত জেলার এসডিও-বিডিওদের সঙ্গে বৈঠক করেন। সেখানে প্রত্যেককে দায়িত্ব বুঝিয়ে দেওয়া হচ্ছে। 

অন‌্যান‌্যবার এই কর্মসূচি অনেকদিন ধরে চলে। কিন্তু এবার সময় কম। তাই কাজে গতি আনার নির্দেশ দেওয়া হচ্ছে। দুয়ারে সরকার শিবিরে এসে সাধারণ মানুষ ৩২ রকমের পরিষেবা পেয়ে আসছিলেন এতদিন। যার সঙ্গে এবার যুক্ত হল বিধবা ভাতা পরিষেবাও। জেলাশাসকদের বুথস্তরে দুয়ারে সরকার শিবির করার নির্দেশ দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

[আরও পড়ুন: দু’বছরের কারাদণ্ডের জের, খারিজ হয়ে গেল রাহুল গান্ধীর সাংসদ পদ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার