shono
Advertisement

Weather Update: পৌষের শুরুতে বাড়ল তাপমাত্রা, বড়দিনের আগে বঙ্গে ফের উধাও হবে শীত?

দার্জিলিংয়ে হালকা বৃষ্টির সম্ভাবনা।
Posted: 10:36 AM Dec 19, 2022Updated: 10:37 AM Dec 19, 2022

নিরুফা খাতুন: পৌষের শুরুতে ফের ছন্দপতন। আবারও বাড়ল কলকাতার তাপমাত্রা। তবে হতাশ হয়ে আলমারিতে শীতপোশাক তুলে দেওয়ার কোনও কারণ নেই। কারণ, হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আপাতত কয়েকদিন তাপমাত্রা স্বাভাবিক বা তার কাছাকাছি ঘোরাফেরা করবে। বজায় থাকবে শীতের আমেজ। উত্তরবঙ্গে জারি থাকবে কুয়াশার দাপট। দার্জিলিংয়ে হালকা বৃষ্টির সম্ভাবনা।

Advertisement

সপ্তাহের প্রথম কর্মব্যস্ত দিনে কলকাতায় সকালে সামান্য কুয়াশা ছিল। তবে বেলা বাড়ার সাথে সাথেই আকাশ পরিষ্কার হয়ে যায়। রবিবারের পর সোমবারও বাড়ল তাপমাত্রা। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.৮ ডিগ্রি সেলসিয়াস। রবিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৬ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৫৫ থেকে ৯৫ শতাংশ। দক্ষিণবঙ্গে উপকূল সংলগ্ন জেলাগুলির আবহাওয়াতেও তেমন বিরাট পরিবর্তনের কোনও পূর্বাভাস নেই। হালকা কুয়াশার চাদরে মুখ ঢাকে একাধিক জেলা। দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিক বা তার নিচে থাকায় শীতের আমেজ থাকবে দিনভর। পশ্চিমের জেলাগুলিতে ১০ ডিগ্রি বা তার নিচে নামতে পারে তাপমাত্রা। দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলাতে জাঁকিয়ে শীতের পরিস্থিতি। দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা নেই। তবে পৌষের শুরুতে বৃষ্টিতে ভিজতে পারে উত্তরবঙ্গ। দার্জিলিংয়ের পার্বত্য এলাকায় হালকা বৃষ্টির সম্ভাবনা। আগামী ২৪ ঘন্টায় অর্থাৎ মঙ্গলবার বৃষ্টি হতে পারে। পার্বত্য এলাকায় আগামী কয়েক দিন কুয়াশার সম্ভাবনা। হালকা থেকে মাঝারি কুয়াশার সম্ভাবনা উত্তরবঙ্গের উপরের দিকে জেলাগুলিতে।

[আরও পড়ুন: ‘রাজনৈতিক দল বা মতবাদের তাঁবেদারি করছি না’, মেডিক্যালের পড়ুয়াদের পাশে কৌশিক সেন]

এদিকে, দক্ষিণ বঙ্গোপসাগর এবং ভারত মহাসাগর এলাকায় অবস্থান করছে নিম্নচাপ। এই নিম্নচাপ আরও পশ্চিম দিকে সরে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে শ্রীলঙ্কা উপকূলে অবস্থান করবে। আগামী ২৪ ঘন্টায় এটি আরও শক্তিশালী হয়ে শ্রীলঙ্কা উপকূলের কাছাকাছি যাবে। তামিলনাড়ু উপকূল সংলগ্ন এলাকায় ভারী বৃষ্টির সম্ভাবনা বাড়ছে। ২০-২২ ডিসেম্বর তামিলনাড়ু উপকূলে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি রয়েছে।

উত্তর-পশ্চিম ভারতে কার্যত শৈত্য প্রবাহের পরিস্থিতি। জম্মু-কাশ্মীর ও সংলগ্ন এলাকায় তাপমাত্রা হিমাঙ্কের নিচে। শৈত্যপ্রবাহ চলবে আরও কয়েকদিন। পাঞ্জাব, হরিয়ানা, হিমাচল প্রদেশ এবং উত্তর রাজস্থানের কিছু অংশে লাগাতার শৈত্যপ্রবাহের সতর্কতা। আগামী কয়েকদিন মহারাষ্ট্র, গুজরাট এবং মধ্যপ্রদেশে তাপমাত্রা আরও কমতে পারে। একধাক্কায় ২-৪ ডিগ্রি তাপমাত্রা কমতে পারে বলে অনুমান। আগামী দু’দিন ঘন কুয়াশার চাদরে মুখ ঢাকতে পারে পাঞ্জাব, হিমাচল প্রদেশ, দিল্লি, হরিয়ানা-সহ উত্তর-পশ্চিম ভারতের সমতলের অংশে।

[আরও পড়ুন: ‘সব দলে চোর আছে’, দুর্নীতি প্রসঙ্গে ফের বিস্ফোরক মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement