shono
Advertisement

স্কুলে বোরখা পরা যাবে না, নির্দেশিকা দিতেই কাশ্মীরের প্রিন্সিপালকে হুমকি জঙ্গিগোষ্ঠীর

ক্ষমা চেয়ে নির্দেশিকা প্রত্যাহার করেছেন প্রিন্সিপাল।
Posted: 01:18 PM Jun 09, 2023Updated: 01:18 PM Jun 09, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রোরখা পরে স্কুলে ঢোকা যাবে না, এই মর্মে নির্দেশিকা জারি করেছিলেন প্রিন্সিপাল। তার জেরেই সন্ত্রাসবাদী গোষ্ঠীর হুমকির মুখে পড়লেন তিনি। বাধ্য হয়ে ক্ষমা চেয়ে বিবৃতি দিলেন স্কুলের প্রিন্সিপাল। শ্রীনগরের (Sri Nagar) একটি স্কুলের এহেন ঘটনায় রীতিমতো চর্চা শুরু হয়ে গিয়েছে। বোরখা পরে স্কুলে যাওয়ার দাবিতে বিক্ষোভও শুরু করে ওই স্কুলের পড়ুয়ারা।

Advertisement

ঘটনার সূত্রপাত বিশ্ব ভারতী গভর্নমেন্ট স্কুলের একটি নির্দেশিকা ঘিরে। কাশ্মীরের (Kashmir) ওই স্কুলের প্রিন্সিপাল সাফ জানিয়ে দেন, স্কুলের মধ্যে বোরখা পরা যাবে না। তবে হিজাব পরায় কোনও বাধা নেই। কিন্তু স্কুলের ছাত্রীরা এই নির্দেশিকার তীব্র প্রতিবাদ শুরু করে। তাদের দাবি, জোর করে পোশাকবিধি চাপিয়ে দিচ্ছেন প্রিন্সিপাল। ধর্মীয় বিশ্বাস অনুযায়ী পোশাক পরার স্বাধীনতায় হস্তক্ষেপ করা হচ্ছে, এই মর্মে বিক্ষোভ শুরু করে ছাত্রীরা।

[আরও পড়ুন: প্রার্থী দিতে না পারলে বাম-কংগ্রেসকে সমর্থন! ভোট ঘোষণার পরই জেলাস্তরে কৌশল বিজেপির]

প্রতিবাদীদের দাবি, প্রিন্সিপাল বলেছেন বোরখা পরতে গেলে মাদ্রাসায় পড়াশোনা করতে হবে। একাধিক সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে শ্রীনগরের ছাত্রীদের প্রতিবাদের ভিডিও। তারপরেই সন্ত্রাসবাদী গোষ্ঠীর হুমকি পান ওই স্কুলের প্রিন্সিপাল। বেশ কয়েকজন এই ঘটনার সঙ্গে কর্ণাটকের হিজাব নিষিদ্ধ করার বিষয়টিও তুলে ধরেন। ধর্মীয় ভাবাবেগে আঘাত দেওয়ার অভিযোগ ওঠে প্রিন্সিপালের বিরুদ্ধে।

লাগাতার আক্রমণের মুখে পড়ে শেষ পর্যন্ত ক্ষমা চান প্রিন্সিপাল। তিনি বলেন, “পড়ুয়া ও তাঁদের অভিভাবকদের সঙ্গে আমার যা কথা হয়েছে, তার ভুল ব্যাখ্যা হচ্ছে। তার জন্য আমি নিঃশর্ত ক্ষমা চাইছি। যেহেতু স্কুলের সব মেয়ে বোরখা পরে না, তাই নিষিদ্ধ করতে চেয়েছিলাম।” ক্ষমা চাওয়ার পাশাপাশি বোরখা না পরার নির্দেশিকাও প্রত্যাহার করেছেন তিনি।

[আরও পড়ুন: ‘যিনি আপনাকে মন্ত্রী বানিয়েছেন…’, রাহুলের মন্তব্য নিয়ে প্রশ্ন তোলায় জয়শংকরকে তোপ কংগ্রেসের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement