shono
Advertisement

নির্বাচনে প্রথমবারের জন্য সোশ্যাল সাইটের সঙ্গে গাঁটছড়া কমিশনের

মূলত নতুন ভোটারদের কথা মাথায় রেখেই কমিশনের এই উদ্যোগ। The post নির্বাচনে প্রথমবারের জন্য সোশ্যাল সাইটের সঙ্গে গাঁটছড়া কমিশনের appeared first on Sangbad Pratidin.
Posted: 09:15 AM Mar 26, 2019Updated: 09:15 AM Mar 26, 2019

শুভঙ্কর বসু: কোনওরকম প্রথাগত প্রচারে জেনারেশন ওয়াইয়ের মন পাওয়া যাচ্ছে না। ফ্লেক্স-ফেস্টুন-লিফলেট-পোস্টার থেকে তথ্যচিত্র! সব টোটকাই ফেল। আঠারোর কোটা পেরিয়ে সদ্য ভোটের তালিকায় নাম ওঠাদের গণতন্ত্রের পাঠ দেওয়ার উপায় তাহলে কী?

Advertisement

জাতীয় নির্বাচন কমিশনের উত্তর–‘সোশ্যাল মিডিয়া’। এই জেট যুগের তরুণদের সর্বক্ষণের সঙ্গী সোশ্যাল মিডিয়া। সেই সোশ্যাল মিডিয়ার হাত ধরেই সরাসরি জেনারেশন ওয়াইয়ের মোবাইল কিংবা ট্যাবে ঢুকে পড়তে চাইছে কমিশন। সেই লক্ষ্যে প্রথমবারের জন্য কোনও সোশ্যাল মিডিয়ার সঙ্গে গাঁটছড়া বাঁধল কমিশন। গত শুক্রবারই ‘মাইক্রো ব্লগিং সাইট টুইটারে @ECISVEEP নামে একটি অ্যাকাউন্ট খুলেছে নির্বাচন কমিশন। অ্যকাউন্টটির নাম দেওয়া হয়েছে ECI#DeshKaMahaTyohar। এই অ্যাকাউন্টের মাধ্যমে অভিনব প্রচার চালাবে নির্বাচন কমিশন। মূলত নতুন ভোটারদের কথা মাথায় রেখেই কমিশনের এই উদ্যোগ।

[আরও পড়ুন: গান গাওয়ার আবদার সমর্থকের, ভরা সভায় মেজাজ হারালেন শতাব্দী রায়]

এই অ্যাকাউন্টের মাধ্যমে নির্বাচনী ভিডিও, তথ্যচিত্র ও বিভিন্ন আকর্ষণীয় তথ্য পোস্ট করে সাধারণ মানুষকে ভোট সম্পর্কে আরও শিক্ষিত করা হবে। শুধু প্রচার কিংবা ভোটারদের শিক্ষিত করাই নয়। কমিশনের পোস্টগুলিতে নিজেদের মতামত জানাতে পারবেন সাধারণ মানুষ। “শুধু তরুণ প্রজন্মই নয়। যারা টুইটার ব্যবহার করেন সকলেই এতে উপকৃত হবেন।”–বলেন কমিশনের এক আধিকারিক। কমিশনের এই উদ্যোগকে স্বাগত জানিয়ে লোকসভা নির্বাচনের জন্য সংসদের ছবি-সহ ১২টি ভাষায় বিশেষ ‘ইমোজি’ তৈরি করেছে টুইটার। হিন্দি, ইংরেজি, বাংলা, অসমিয়া, গুজরাটি, কানাড়ি, মালয়ালি, ওড়িয়া, পাঞ্জাবি, তামিল, তেলুগু এবং উর্দু ভাষার এই ‘ইমোজি’ ব্যবহার করতে পারবেন টুইটার ব্যবহারকারীরা।

নির্বাচন কমিশনের টুইটার অ্যাকাউন্টের সঙ্গে বিভিন্ন রাজ্যের সিইও দপ্তরের ওয়েবসাইটের লিংকও দেওয়া রয়েছে। টুইটারে নিজস্ব অ্যাকাউন্টে ইতিমধ্যেই পোস্ট করেছে নির্বাচন কমিশন। হোলির উদ্দীপনাকে যেমন ভোটে মেলে ধরা হয়েছে তেমনি বিভিন্ন রাজ্যের নির্বাচনী দপ্তরের বিশেষ উদ্যোগগুলি তুলে ধরা হচ্ছে কমিশনের টুইটার অ্যাকাউন্টের মাধ্যমে। ইতিমধ্যেই অ্যাকাউন্টটি জনপ্রিয় হতে শুরু করেছে। বাড়ছে ফলোয়ারের সংখ্যাও।

[আরও পড়ুন: ভোট বৈতরণী পেরোতে জনসংযোগে জোর, রাস্তায় ঘুরে প্রচার কল্যাণ চৌবের]

The post নির্বাচনে প্রথমবারের জন্য সোশ্যাল সাইটের সঙ্গে গাঁটছড়া কমিশনের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement