shono
Advertisement

বিদায় নিচ্ছে শীত! লেপ, কম্বল তোলার আগে মাথায় রাখুন এই ৪ বিষয়

আলমারিতে তুলে রাখার আগে অবশ্যই মেনে চলুন এই নিয়ম।
Posted: 08:14 PM Jan 31, 2024Updated: 08:14 PM Jan 31, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফেব্রুয়ারির শুরুতেই বিদায় নিল শীত। ইতিমধ্য়েই গা থেকে সোয়েটার সরিয়ে ফেলেছেন অনেকে। রাতে শোওয়ার সময় কম্বল বা লেপ গায়ে দিলেও লাগছে গরম। তাই এবার লেপ, কম্বল তোলার দিন চলে এসেছে। শীত শেষে লেপ-কম্বল তোলার সময় কয়েকটা জিনিস মাথায় রাখুন। না হলে খারাপ হতে পারে আপনার লেপ, কম্বল।

Advertisement

১) শিমুল তুলোর লেপ কখনই ধোয়া বা ড্রাই ওয়াশ করা যায় না। তাই লেপটাকে শুধু মাত্র রোদে দিয়েই ব্যবহার করতে হবে। তাই লেপের কভারটা মাঝে মাঝে ধুয়ে দিতে হবে। তাহলেই আপনার লেপ পরিষ্কার থাকবে। আর লেপ ভাঁজ করে শীতের কাপড় রাখার জায়গায় রেখে দিন। সঙ্গে ন্যাপথোলিন দিতে ভুলবেন না। তাছাড়া ছোট ছোট পোটলা করে নিম পাতা বা কালোজিরা রেখে দিলেও পোকা-মাকড়ের হাত থেকে বাঁচাতে পারবেন।

[আরও পড়ুন: অশুচি মিলনে বাড়ছে জরায়ুমুখের ক্যানসার? কীভাবে হবে রক্ষা? জানালেন বিশেষজ্ঞ]

২) কম্বল সাধারণত অনেকেই ড্রাই ওয়াশ করিয়ে থাকেন। কিন্তু, ইচ্ছে থাকলে ঘরেই কম্বল ধোয়া সম্ভব। তার জন্য লাগবে শ্যাম্পু। শ্যাম্পুতে ১০-২০ মিনিট ভিজিয়ে রেখে সঙ্গে সঙ্গে হালকা হাতে ধুয়ে ফেলতে হবে। এরপর জল ঝরিয়ে ছায়ায় রেখে শুকিয়ে নিন। ভাঁজে ভাঁজে ন্যাপথলিন বা নিমের পাতা রাখুন।

৩) কাঁথা সাধারণত পাতলা বা হালকা মোটা হয়ে থাকে। এগুলো ধোয়াও খুব সহজ। কাঁথা যে কোনও লন্ড্রি ওয়াশ বা ঘরে হ্যান্ড ওয়াশ করা যায়। ঘরে হ্যান্ড ওয়াশ করতে চাইলে প্রথমে ডিটারজেন্ট দিয়ে ২০-৩০ মিনিট ভিজিয়ে হাতে কেঁচে ধুয়ে ফেলতে হবে। যদিও গরমকালেও কাঁথাটা কম-বেশি লাগেই। কাঁথার ভাঁজেও দিতে পারেন ন্যাপথলিন ও নিমপাতা বা কালোজিরা।

৪) পরিষ্কার লেপ কম্বল ব্যবহারের মাধ্যমে অনেক রকম অ্যালার্জি ও হাঁপানি থেকে সুস্থ থাকা সম্ভব। আলমারিতে তুলে রাখার আগে জায়গাটাও পরিষ্কার করে নিন।

[আরও পড়ুন: গ্রেপ্তার দেবশ্রী রায়! কী এমন করলেন টলিউডের ‘কেমিস্ট্রি মাসি’?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement