shono
Advertisement

বুড়ো হচ্ছে দেশ! বন্ধ হয়ে গেল জাপানের হাজার বছরের পুরনো নগ্ন পুরুষের উৎসব

প্রবল ভিড়ের মধ্যেই শেষ হল জনপ্রিয় অনুষ্ঠানটি।
Posted: 04:38 PM Feb 18, 2024Updated: 04:38 PM Feb 18, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বুড়ো হচ্ছে দেশ। তাই বন্ধ করে দিতে হল হাজার বছরের পুরনো উৎসব। রবিবারই শেষবার জাপানের (Japan) এই প্রাচীন উৎসব পালিত হল। আয়োজকরা জানিয়ে দিলেন, পরের বছর থেকে আর হবে না সোমিনসাই উৎসব।

Advertisement

প্রত্যেকবারের মতো এবারও উত্তর জাপানের লোয়াতে উৎসবের আয়োজন করা হয়েছিল। প্রথামাফিক একটি কাপড়ের ঝোলা নিয়ে টানাটানি শুরু হয় শয়ে শয়ে নগ্ন ব্যক্তিদের মধ্যে। স্থানীয়দের বিশ্বাস, ওই ঝোলার মধ্যে থাকা কাঠের টুকরোগুলো আসলে সৌভাগ্যের প্রতীক। সেগুলোর নাগাল পেলেই সমস্ত অশুভ বিষয় থেকে মুক্তি পাওয়া যাবে।

তাই প্রতি বছরই সোমিনসাই উৎসবে মেতে ওঠে জাপানের এই এলাকাটি। ‘জাসসো জোয়াসা’ ধ্বনিতে ভরে ওঠে লোয়াতের কোকুসেকি মন্দির প্রাঙ্গন। শয়তান দূর হটো ধ্বনি তুলে প্রতি বছরই এই অনুষ্ঠান হয়। তবে এই অনুষ্ঠানের নেপথ্যে থাকে হাজারো রীতিনীতি। অনুষ্ঠান শুরুর আগে কটিবস্ত্র পরে স্নান সারেন পুরুষরা। প্রবল ঠান্ডার মধ্যেই সামান্য বস্ত্র পরেই অনুষ্ঠানে অংশ নেন তাঁরা।

[আরও পড়ুন: নির্বাচনের আগেই বিশাল ধাক্কা, তিন হাজার কোটি টাকা জরিমানা ট্রাম্পের]

কিন্তু প্রবল জনপ্রিয় এই অনুষ্ঠান এবার বন্ধ করে দেওয়া হবে বলে আগেই জানিয়ে দিয়েছিলেন আয়োজকরা। সেই জন্যই এদিনের অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন বহু মানুষ। সাম্প্রতিক অতীতে এত বেশি ভিড় শেষ কবে হয়েছিল বলে মনে করতে পারছেন না আয়োজকরা। কেবল অনুষ্ঠানে যোগ দেওয়া নয়, দর্শক হিসাবেও হাজির ছিলেন অনেকেই। হাজার বছরের অনুষ্ঠানের সমাপ্তিটা ক্যামেরাবন্দি করে রাখেন তাঁরা।

কেন হঠাৎ বন্ধ করে দিতে হল হাজার বছরের পুরনো অনুষ্ঠানটি? আয়োজকদের মতে, “বয়সের কারণে এই অনুষ্ঠান আর এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব হচ্ছে না। সমস্ত নিয়ম মেনে আয়োজন করা খুবই কঠিন হয়ে পড়ছে। বাস্তবটাকে তো অস্বীকার করা যায় না।” উল্লেখ্য, দীর্ঘদিন ধরেই জাপানে বাড়ছে বয়স্ক মানুষের সংখ্যা। আশঙ্কাজনকভাবে জন্মহার কমছে। এহেন পরিস্থিতিতে বিলুপ্তির পথে এগোচ্ছে সেদেশের সংস্কৃতিও।

[আরও পড়ুন: ‘কী সমস্যা?’ রাশিয়ার থেকে তেল কেনা নিয়ে জয়শংকরের সরস মন্তব্যে হাসি ব্লিঙ্কেনের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement