shono
Advertisement

৯৫ শতাংশ পদের জন্যই চাই আইটিআই ডিপ্লোমা, রেলে নিয়োগ ঘিরে বিক্ষোভ

নন আইটিআই-দের পরীক্ষায় বসতে দেওয়ার দাবি। The post ৯৫ শতাংশ পদের জন্যই চাই আইটিআই ডিপ্লোমা, রেলে নিয়োগ ঘিরে বিক্ষোভ appeared first on Sangbad Pratidin.
Posted: 08:23 PM Feb 12, 2018Updated: 08:43 PM Feb 12, 2018

সুব্রত বিশ্বাস: গেটম্যান, ট্রাকম্যান। রেলের এই চতুর্থ শ্রেণির পদের জন্য শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে আইটিআই। শিক্ষার সাধারণ মান এক্ষেত্রে গণ্য নয়। বহুদিন বাদে রেলের কর্মী নিয়োগে এই প্রতিবন্ধকতার প্রতিবাদে কলকাতার রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ডের সামনে বিক্ষোভ দেখালেন বেকার যুবকরা।

Advertisement

[  সুখবর! পুজোর আগেই চালু হচ্ছে ইস্ট-ওয়েস্ট মেট্রো পরিষেবা ]

সোমবার সকাল থেকে বিক্ষোভে শামিলদের মধ্যে রাজ্যের প্রায় প্রতিটি জেলার বেকার যুবকরা ছিলেন। তাঁদের অভিযোগ, বহুদিন বাদে রেলে কর্মী নিয়োগের প্রক্রিয়া শুরু হল। অথচ ৯৫ শতাংশ পদের জন্য আইটিআই ডিপ্লোমা চেয়েছে বোর্ড। ফলে বহু বেকার যুবক-যুবতী এই পদে আবেদন করতে পারবে না। অবিলম্বে এই যোগ্যতা পরিবর্তনের পাশাপাশি বয়সও কমিয়ে দেওয়ায় বহু বেকার পরীক্ষাতেই বসতে পারবে না। আগে বয়সের সীমা ছিল ৩৩ বছর। তা কমিয়ে ৩১ করা হয়েছে। এই বয়সের সীমাও বাড়ানোর দাবি তুলেছেন বিক্ষোভকারী বেকাররা। তাঁদের অভিযোগ, রেলে চতুর্থ শ্রেণিতে বিভিন্ন পদে ৬২৯৭৫ কর্মী নিয়োগ হবে। যার মধ্যে ৭৫ শতাংশই আইটিআই ডিপ্লোমা থাকতে হবে। কলকাতা আরআরবিতে মাত্র ১২০টি পদ নন আইটিআই। বাকি সবগুলিতে যোগ্যতা আইটিআই। ফলে পরীক্ষাতে বসার সুযোগ পাবেন না বহু বেকার। এতে বেকারির সংখ্যা বাড়বে বহুগুণ।

‘ভ্যালেন্টাইনস ডে’ উপলক্ষে আকাশছোঁয়া দাম, গোলাপ বিকোচ্ছে ১০০০ টাকায় ]

সুইপার ও মেডিক্যালেই একমাত্র ওই ডিপ্লোমা চাওয়া হয়নি। একই দিনে যুব লীগও আরআরবির চেয়ারম্যানকে এক দাবিপত্রে জানান, লোকো পাইলট ও টেকনিশিয়ান পদের জন্য ২৬৫০২ জন কর্মী নেবে রেল। এই পদে বয়স ৩০ থেকে কমিয়ে ২৮ করা হয়েছে। সাধারণ শ্রেণির প্রার্থীদের ৫০০ টাকা ফি জমা দিতে হবে। এসসি, এসটিদের ২৫০ টাকা। এই বাড়তি টাকা দেওয়ার সামর্থ্য বেকারদের নেই। ফলে তাঁরা বঞ্চিত হবেন। এই বাড়তি ফি প্রত্যাহারের পাশাপাশি তাঁরা বয়সও আগের মতো ৩০ বছর রাখার দাবি তোলেন। আরআরবির সামনে বিক্ষোভ সামাল দিতে আরপিএফ ও কলকাতা পুলিশকে যথেষ্ট বেগ পেতে হয়। নিয়মাবলি প্রত্যাহার না করলে আগামী দিনে আবার আন্দোলনের হুমকি দেন বেকাররা।

The post ৯৫ শতাংশ পদের জন্যই চাই আইটিআই ডিপ্লোমা, রেলে নিয়োগ ঘিরে বিক্ষোভ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement