shono
Advertisement

ওষুধ দিতে একই সিরিঞ্জের ব্যবহার, যোগীর রাজ্যে HIV আক্রান্ত ৪০

সস্তায় চিকিৎসার মূল্যর মাশুল! The post ওষুধ দিতে একই সিরিঞ্জের ব্যবহার, যোগীর রাজ্যে HIV আক্রান্ত ৪০ appeared first on Sangbad Pratidin.
Posted: 12:24 PM Feb 06, 2018Updated: 12:40 PM Feb 06, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সস্তায় চিকিৎসা করিয়ে বেশি লাভ করতে চেয়েছিল হাতুড়ে ডাক্তার। যার মারাত্মক মূল্য চোকাতে হল সাধারণ রোগীদের। একই সিরিঞ্জ ব্যবহার করে একাধিক রোগীকে দেওয়া হয়েছিল ওষুধ। যা এখন বিষ হয়ে দৌড়াচ্ছে প্রত্যেকের রক্তে। অন্তত ৪০ জন এখন HIV-তে আক্রান্ত। ঘটনায় তীব্র চাঞ্চল্য ছড়িয়েছে উত্তরপ্রদেশের উন্নাও জেলায়।

Advertisement

[এবার নিশানায় হাসপাতাল, কাশ্মীরে জঙ্গিদের গুলিবৃষ্টিতে শহিদ পুলিশকর্মী]

ঘটনা প্রকাশ্যে আসে স্বাস্থ্যমন্ত্রকের একটি রুটিন সমীক্ষার সূত্র ধরে। যা উন্নাও জেলার বাঙ্গারমউ এলাকায় করা হয়েছিল। দেখা যায় ওই এলাকার প্রায় ৫৬৬ জন বাসিন্দার মধ্যে ৪০ জনের শরীরে রয়েছে HIV-র জীবাণু। এর তদন্তে নেমেই সত্যিটা সামনে আসে। চিফ মেডিক্যাল অফিসার ডা. এসপি চৌধুরি জানান, এই কাণ্ডটি ঘটিয়েছে রাজেন্দ্র কুমার নামে এক হাতুড়ে ডাক্তার। এলাকারই বাসিন্দা সে। যে কারণে স্থানীয় হাসপাতালে প্রতিপত্তি রয়েছে তার। এই সুযোগেই সে রোগীদের চিকিৎসা করে থাকে। কিন্তু স্বচ্ছতা নিয়ে বিন্দুমাত্র সচেতন না হয়ে কেবলমাত্র লাভের তাগিদে একই সিরিঞ্জ একাধিক রোগীর শরীরে ঢুকিয়ে দেয়। ফলে কোনও একজনের শরীরে থাকা HIV-র জীবাণু ছড়িয়ে পড়ে বাকিদের রক্তেও।

[মার্কিন বাজারের ধাক্কা ভারতে, বম্বে স্টক এক্সচেঞ্জে ব্যাপক ধস]

ঘটনা জানাজানি হতেই তীব্র চাঞ্চল্যের সৃষ্টি হয় এলাকায়। তবে প্রশাসনের তরফে উপযুক্ত ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেওয়া হয়েছে। হাতুড়ে ডাক্তারের বিরুদ্ধে বাঙ্গারমাউ থানায় অভিযোগ দায়ের করা হয়েছে। আক্রান্তদের আলাদাভাবে চিকিৎসা শুরু করা হয়েছে। তাঁদের শরীরে যাতে এই ভাইরাস প্রভাব বিস্তার না করতে পারে। এর জন্য বিশেষ ওষুধ দেওয়া হচ্ছে। এর নেপথ্যে যে বা যারা রয়েছে তাদের খুঁজে উপযুক্ত শাস্তি দেওয়া হবে বলে জানিয়েছেন উত্তরপ্রদেশের স্বাস্থ্যমন্ত্রী সিদ্ধার্থ নাথ সিং। রাজ্যে কাউকে অবৈধভাবে সিরিঞ্জ বিক্রি করলেই তাকে গ্রেপ্তার করার নির্দেশ দিয়েছেন তিনি।

[‘আরও ছেলে থাকলে সেনায় পাঠাতাম’, চোখে জল নিয়ে মন্তব্য শহিদ জননীর]

The post ওষুধ দিতে একই সিরিঞ্জের ব্যবহার, যোগীর রাজ্যে HIV আক্রান্ত ৪০ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার