shono
Advertisement

কোরীয় উপসাগরের উপর টহল দিচ্ছে মার্কিন বোমারু বিমান, টানটান উত্তেজনা

আমেরিকার বিরুদ্ধে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র হামলার হুমকির পালটা... The post কোরীয় উপসাগরের উপর টহল দিচ্ছে মার্কিন বোমারু বিমান, টানটান উত্তেজনা appeared first on Sangbad Pratidin.
Posted: 04:10 PM Jul 30, 2017Updated: 10:40 AM Jul 30, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উত্তর কোরিয়ার সাম্প্রতিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর অতিরিক্ত সতর্ক আমেরিকা। মার্কিন বায়ুসেনার এক বিবৃতিকে উদ্ধৃত করে সংবাদ সংস্থা রয়টার্স রবিবার জানিয়েছে, দু’টি বি-১বি বোমারু বিমান কোরীয় উপসাগরের উপর টহল দিচ্ছে।

Advertisement

গত শুক্রবারই উত্তর কোরিয়ার যুদ্ধবাজ প্রেসিডেন্ট কিম জং উনের নেতৃত্বে আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক মিসাইল (আইসিবিএম) পরীক্ষা করেছে পিয়ং ইয়ং। কিম হুমকি দিয়েছেন, এখন গোটা মার্কিন ভূখণ্ডই তাঁর মিসাইলের পাল্লার মধ্যে পড়বে। চাইলেই তিনি মার্কিন সেনাকে ছাইয়ে পরিণত করতে পারেন। উত্তর কোরিয়ার মসনদ থেকে তাঁকে সরানোর চেষ্টা করলে আমেরিকার বুকে পারমাণবিক অস্ত্রের হামলা চালানো হবে বলে বুধবার হুঙ্কার দেন একনায়ক কিম।

এবার সেই হুমকিরই পালটা দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, এমনটাই মনে করছেন প্রতিরক্ষা বিশেষজ্ঞরা। শনিবারই মার্কিন বায়ুসেনা ঘাঁটি গুয়াম থেকে জাপানি ও দক্ষিণ কোরীয় সেনার যুদ্ধবিমানের সঙ্গে কোরীয় উপসাগরের উপর উড়ে গিয়েছে মার্কিন বি-১বি ফ্লাইট। প্যাসিফিক এয়ার ফোর্স কমান্ডার জেনারেল টেরেন্স বলেছেন, “এই অঞ্চলে শান্তি শৃঙ্খলা পরিস্থিতির অবনতির জন্য একমাত্র দায়ী উত্তর কোরিয়া। তবে আমরাও তৈরি। নির্দেশ পেলেই দেখিয়ে দেব মার্কিন সেনার দাপট।” এর আগেও একাধিকবার উত্তর কোরিয়ার আক্রমণাত্মক বিদেশনীতির বিরুদ্ধে সরব হয়েছে আমেরিকা। উত্তর কোরিয়ার নিউক্লিয়ার মিসাইল পরীক্ষার সময় ওই এলাকার উপর দিয়ে বি১-বি ল্যান্সার বোমারু বিমান উড়িয়ে পিয়ং ইয়ংকে চাপে রেখেছিল পেন্টাগন।

তবে লাগাতার মার্কিন চাপের মুখেও কিমের পারমাণবিক মিসাইল পরীক্ষা থেমে নেই। গত ৪ জুলাই আমেরিকা-সহ বিশ্বের প্রায় সব দেশের হুঁশিয়ারিকে বুড়ো আঙুল দেখিয়ে আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক মিসাইল পরীক্ষা করে উত্তর কোরিয়া। কুসং শহরের উত্তর পশ্চিমে বাঙ্গিয়ন এয়ার ফিল্ড থেকে ক্ষেপণাস্ত্রটির পরীক্ষা করা হয়। ৫৭৮ মাইল উড়ে তা পড়ে উত্তর কোরিয়া ও জাপানের মধ্যবর্তী সাগরে। জাপান সরকারের প্রকাশ করা রিপোর্ট অনুযায়ী, মিসাইলটি ওড়ার জন্য ৪০ মিনিট সময় নেয়।

The post কোরীয় উপসাগরের উপর টহল দিচ্ছে মার্কিন বোমারু বিমান, টানটান উত্তেজনা appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement