shono
Advertisement

সানফ্রান্সিসকোয় জিনপিংয়ের সঙ্গে বৈঠক করবেন বাইডেন! জানাল হোয়াইট হাউস

হামাস-ইজরায়েল সংঘর্ষের মাঝেই বৈঠক দুই রাষ্ট্রনেতার!
Posted: 12:21 PM Nov 01, 2023Updated: 12:21 PM Nov 01, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মুখোমুখি বৈঠকে বসতে চলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও চিনা প্রেসিডেন্ট শি জিনপিং। মঙ্গলবার, ৩১ অক্টোবর হোয়াইট হাউসের সংবাদমাধ্যম সচিব ক্যারিন জিন-পিয়েরে এমনটাই জানিয়েছেন। কবে হবে ওই বৈঠক? বলা হয়েছে, নভেম্বরেই সানফ্রান্সিসকোতে বৈঠকে বসতে চলেছেন বাইডেন (Joe Biden) ও জিনপিং।

Advertisement

এক সাংবাদিক সম্মেলন চলাকালীন ক্যারিন বলেন, বাইডেন এই বৈঠকের জন্য অধীর আগ্রহে প্রতীক্ষা করছেন। গঠনমূলক আলোচনার প্রত্যাশা করছেন তিনি। তবে চিনের তরফে এখনও এই বৈঠক সম্পর্কে কোনও মন্তব্য করা হয়নি। হামাস-ইজরায়েল সংঘর্ষের প্রায় ১ মাস হতে চলল। এই পরিস্থিতিতে বাইডেন-জিনপিং বৈঠকের দিকে যে আন্তর্জাতিক কূটনৈতিক মহল তাকিয়ে থাকবে তা বলাই যায়। সেই সঙ্গে প্রশ্ন উঠছে, বিগত কয়েক বছরে ওয়াশিংটন ও বেজিংয়ের সম্পর্কে যে বরফ জমেছে তা কি এবার গলতে পারে?

[আরও পড়ুন: ‘এক রাতেই সব পালটে যায়…’, সুশান্তের সঙ্গে বিচ্ছেদ নিয়ে মুখ খুললেন অঙ্কিতা]

গত জুন মাসে ওয়াশিংটনের আকাশে দেখা গিয়েছিল চিনের ‘গুপ্তচর’বেলুন। সেই বেলুনকে গুলি করে নামানো হয়। পরে জানা যায়, সেই চিনা বেলুন মার্কিন প্রযুক্তি ব্যবহার করেই আমেরিকার উপরে নজরদারি চালাতে চেষ্টা করেছিল। এছাড়াও দক্ষিণ চিন সাগর, তাইওয়ানের মতো একাধিক বিষয় নিয়ে দুদেশের মধ্যে সংঘাত তুঙ্গে। এহেন অবস্থায় দুই রাষ্ট্রনেতার বৈঠক ঘিরে যে প্রবল আগ্রহ তৈরি হবে তা বলাই বাহুল্য।

[আরও পড়ুন: এবার শুভেন্দুর বিরুদ্ধে আইনি পদক্ষেপ কাকলির, ১০০ কোটির মানহানি মামলার হুঁশিয়ারি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement