shono
Advertisement

Ukraine-Russia War: পুতিনের উপরে চাপ বাড়ানোর কৌশল! রাশিয়ার সাধারণ মানুষদের উদ্দেশে বার্তা আমেরিকার

নিজের দেশেই পুতিনের বিরুদ্ধে প্রতিবাদ ক্রমেই বাড়ছে।
Posted: 12:19 AM Feb 27, 2022Updated: 12:20 AM Feb 27, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেখতে দেখতে তিন দিন হয়ে গেল ইউক্রেনে (Ukraine) ঢুকে পড়েছে রাশিয়া। কিন্তু এখনও কিয়েভ দখল করতে পারেনি মস্কো। ইউক্রেন হার না মানা প্রতিরোধ গড়েছে পুরোদমে। মরিয়া পুতিন সব দিক থেকে ইউক্রেনকে ঘিরে ফেলার নির্দেশ দিয়েছেন। এই পরিস্থিতিতে মার্কিন (US) বিদেশ সচিব অ্যান্টনি ব্লিঙ্কেন টুইট করলেন রাশিয়ার (Russia) সাধারণ মানুষের উদ্দেশে। জানালেন এই যুদ্ধ একেবারেই অকারণ। 

Advertisement

ঠিক কী লিখেছেন তিনি টুইটারে? তাঁকে লিখতে দেখা গিয়েছে, ”সম্পূর্ণ সুরক্ষা ও সম্মানের সঙ্গে বেঁচে থাকার অধিকার আপনাদের যেমন রয়েছে, অন্য সকলেরও রয়েছে। কেউই আপনাদের বিপদে ফেলতে চাইছে না। ইউক্রেনে থাকা আপনাদের প্রতিবেশী, বন্ধু ও পরিবারের সঙ্গে এই অকারণ যুদ্ধের কোনও প্রয়োজন নেই আপনাদের। ইউক্রেনের মানুষও আপনাদের মতোই শান্তিতে থাকতে চান।” আসলে রাশিয়াতেই পুতিনের বিরুদ্ধে রাজপথে নেমেছেন সাধারণ মানুষ। তাঁরা জানিয়েছেন, যুদ্ধ তাঁরা চান না। পুতিন যেন ইউক্রেন থেকে সেনা সরিয়ে নেন। বিক্ষোভকারীদের আরও উসকে সুকৌশলে রাশিয়ার উপরে আমেরিকা চাপ তৈরি করতে চাইছে বলে মনে করা হচ্ছে। উল্লেখ্য, ইংরাজির পাশাপাশি এই টুইট করা হয়েছে রাশিয়ান ভাষাতেও, যাতে রাশিয়ার কোনও সাধারণ মানুষকেই সমস্যায় না পড়তে হয়। 

[আরও পড়ুন: ‘আশ্রয় নয়, অস্ত্র চাই’, বাইডেনকে সপাট জবাব ইউক্রেন প্রেসিডেন্ট জেলেনস্কির]

এদিকে শনিবারই আমেরিকার তরফে যুদ্ধবিদ্ধস্ত ইউক্রেনের জন্য ৩৫০ মিলিয়ন ডলার অর্থসাহায্যের ঘোষণা করা হয়েছে। ইউক্রেনকে সবরকম ভাবে সাহায্য়ের আশ্বাসও দেওয়া হয়েছে। আসলে রাশিয়ার হামলার পরেও আমেরিকা কিংবা ন্যাটো সামরিক জোটের কোনও দেশই তাদের সেনা পাঠায়নি ইউক্রেনকে সাহায্য করতে। এই পরিস্থিতিতে একাই লড়াই চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্ক। শুক্রবারই তিনি ন্যাটোর বিরুদ্ধে অভিমানের সুরে কটাক্ষ করে জানিয়েছেন, কেউই পাশে নেই। সেই জায়গায় দাঁড়িয়ে বাইডেন সরাসরি সেনা না পাঠিয়েও এইভাবে সাহায্য় করতে চাইছেন বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

এদিকে পুতিনের সঙ্গে বৈঠকে বসার প্রস্তাব উড়িয়ে দিয়েছেন জেলেনস্কি। সেই সঙ্গে রাশিয়ার সাধারণ মানুষের প্রতি তিনি আবেদন জানিয়েছেন, তাঁরা যেন প্রেসিডেন্ট পুতিনকে চাপ দেন যুদ্ধ বন্ধ করার জন্য। এক ভিডিও বার্তায় ৪৪ বছরের রাষ্ট্রনেতা জানিয়েছেন, ”আমরা ওদের প্ল্যান ঘেঁটে দিয়েছি।” সেই সঙ্গে যুদ্ধের বিরুদ্ধে রাশিয়ার রাজপথে নামা প্রতিবাদীদের উদ্দেশে তাঁর আবেদন, ”ওঁদের থামান যাঁরা আপনাদের মিথ্যে বলেছে, আমাদের মিথে বলেছে, সারা বিশ্বকে মিথ্যে বলেছে।”

[আরও পড়ুন:‘সব দিক থেকে ঘিরে ফেলো ইউক্রেনকে’, রুশ সেনাকে নির্দেশ মরিয়া পুতিনের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement