shono
Advertisement

যুদ্ধের আবহেই রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচন? ফের সর্বোচ্চ পদে ফেরার সিদ্ধান্ত পুতিনের! 

২০২৪ অবধিই ক্ষমতায় থাকবেন, এর আগে জানিয়েছিলেন পুতিন!
Posted: 05:35 PM Nov 06, 2023Updated: 05:35 PM Nov 06, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বছর দুয়েক আগে জানিয়েছিলেন ২০২৪ সাল অবধি রাশিয়ার ক্ষমতায় থাকলেই সন্তুষ্ট তিনি। আর প্রেসিডেন্ট নির্বাচনে লড়বেন কি না এই বিষয়ে দ্বিধায় রয়েছেন। কিন্তু এবার নাকি যাবতীয় সংশয় কাটিয়ে ফেলেছেন ভ্লাদিমির পুতিন! ফের ক্ষমতা দখলের লড়াইয়ে সামিল হওয়ার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। এই মুহূর্তে তাঁর নেতৃত্বেই ইউক্রেনের বিরুদ্ধে লড়াই চালাচ্ছে মস্কো। যদিও পালটা মার দিচ্ছে কিয়েভও। 

Advertisement

আগামী বছরের মার্চে রাশিয়ায় (Russia) প্রেসিডেন্ট নির্বাচন। রয়টার্স সূত্রে খবর, রাশিয়ার কূটনৈতিক সূত্র মারফত জানা গিয়েছে, আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে লড়ার সিদ্ধান্ত নিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Putin)। শীঘ্রই প্রচার শুরু করবেন তিনি। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকোভ জানিয়েছেন, “এই বিষয়ে প্রেসিডেন্টের তরফে এখনও পর্যন্ত কোনও বিবৃতি জারি করা হয়নি। প্রচার নিয়েও আনুষ্ঠানিকভাবে কোনও ঘোষণা করা হয়নি।” তবে পেসকোভ আগে বলেছিলেন, নির্বাচনে পুতিনের জয় নিশ্চিত। তাঁকে লড়াই দেওয়ার মতো প্রার্থী নেই। 

[আরও পড়ুন: ইজরায়েলে মিসাইল ছুড়ে কাকে বার্তা দিচ্ছে ইয়েমেনের হাউথিরা, কোন অঙ্ক মধ্যপ্রাচ্যে?]

বলে রাখা ভালো, বছর দুয়েক আগে ২০৩৬ সাল পর্যন্ত রাশিয়ার মসনদে থাকার জন্য একটি বিলে স্বাক্ষর করেছিলেন পুতিন। যার ফলে আগামী ১৫ বছর দেশের শীর্ষপদে তাঁর থাকা একপ্রকার নিশ্চিত হয়ে যায়। যা নিয়ে তোপ দাগেন বিরোধীরা। তাদের দাবি, আজীবন ক্ষমতাসীন থেকে যেতে চান পুতিন। তাই ছলে বলে কৌশলে সংবিধানে বদল ঘটিয়ে যাচ্ছেন। এসবই স্বৈরাচারী মানসিকতার লক্ষণ। যদিও বিরোধীদের অভিযোগকে নস্যাৎ করে পুতিন জানিয়েছিলেন, ২০২৪ সাল পর্যন্ত ক্ষমতায় থাকাই তাঁর জন্য যথেষ্ট। এমনকী, তিনি নিজেই সংশয় প্রকাশ করেছিলেন, পরের বার তিনি আদৌ নির্বাচনে লড়বেন কি না। 

[আরও পড়ুন: স্টুডিওয় ঢুকে রেডিওর সঞ্চালককে গুলি! হাড়হিম হত্যাকাণ্ডে কেঁপে উঠল ফিলিপিন্স]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement