shono
Advertisement

এক ধাক্কায় পারদ নামল ৩ ডিগ্রি, চলতি সপ্তাহেই জাঁকিয়ে শীত কলকাতায়

পশ্চিমী ঝঞ্ঝা সরে যাওয়ায় ঢুকছে উত্তুরে হাওয়া। The post এক ধাক্কায় পারদ নামল ৩ ডিগ্রি, চলতি সপ্তাহেই জাঁকিয়ে শীত কলকাতায় appeared first on Sangbad Pratidin.
Posted: 08:25 AM Dec 18, 2019Updated: 08:27 AM Dec 18, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অপেক্ষার অবসান। শহরবাসীকে স্বস্তি দিয়ে শেষমেশ ময়দানে নামল শীত। আজ থেকেই লম্বা ইনিংস খেলবে উত্তুরে হাওয়া। হাওয়া অফিস জানিয়েছে, বুধবার থেকেই নামবে পারদ। বৃহস্পতিবারের মধ্যে তা দুই থেকে চার ডিগ্রি পর্যন্ত নেমে যাবে। চলতি সপ্তাহেই জাঁকিয়ে শীত পড়বে শহরে।

Advertisement

অগ্রহায়ণ শেষ করে ক্যালেন্ডারে এখন পৌষ। কিন্তু এখনও কনকনে শীতের আমেজ পায়নি শহরবাসী। তবে এবার এক ধাক্কায় ৩ ডিগ্রি নামল পারদ। হাওয়া অফিস সূত্রে খবর, বুধবারের সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১৫.৬ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। আগামী কয়েকদিনে তাপমাত্রা আরও কমবে। বৃহস্পতিবার তা ছুঁতে পারে ১৩-র অঙ্ক! সে হিসেবে এ মরশুমের শীতল দিন হতে চলেছে ১৯ ডিসেম্বর। পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা ১০ ডিগ্রি পর্যন্ত নামতে পারে। তবে উত্তরবঙ্গে ঘন কুয়াশার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর।

[ আরও পড়ুন: মিল্লি আল আমিন কলেজের অধ্যক্ষ পদ থেকে অপসারিত বৈশাখী ]

আবহাওয়াবিদরা জানিয়েছেন, দিন পাঁচেক ধরেই উত্তর-পশ্চিমের রাজ্যগুলিতে শৈত্যপ্রবাহ চলছে। কিন্তু এতদিন শীত থমকে থাকার নেপথ্যে ছিল দুই দুশমন। আরব সাগরের উপর ঘূর্ণাবর্ত, রাজস্থানের নিম্নচাপের কারণে উত্তুরে হাওয়া রাজ্যে ঢুকতে পারেনি। জম্মু ও কাশ্মীর, হিমাচল প্রদেশে তুষারপাত হলেও সেই কনকনে হাওয়া পশ্চিমি ঝঞ্ঝার জেরে এ রাজ্যে প্রবেশ করতে পারেনি। সেই পরিস্থিতি কাটতে চলেছে আজ সকাল থেকে। আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, শুধু এ রাজ্যই নয়, গোটা পূর্ব ভারতেই উত্তর ও উত্তর-পশ্চিমের শীতল হাওয়া ঢুকতে শুরু করবে আজ থেকে। পাল্লা দিয়ে নামবে উষ্ণতার পারদও।

বুধবার বিকেল থেকে রাজ্যের একাধিক জেলায় রীতিমতো হাঁড়কাপানো শীত পড়বে। দিঘার মতো সমুদ্র উপকূলবর্তী এলাকাতেও ১৩ ডিগ্রি সেলসিয়াসে নেমে যাবে তাপমাত্রা। এই শীতের পথে বাধা দেওয়ার মতো কোনও নিম্নচাপ বা ঘূর্ণাবর্ত নেই। এই পরিস্থিতিতে তারিয়ে তারিয়ে ঠান্ডা উপভোগ করতে পারবেন সকলে। এদিকে শৈলশহর দার্জিলিংয়েও শৈত্যপ্রবাহ অব্যাহত। সিকিমে তুষারপাতের কারণে পর্যটকদের পোয়াবারো। উত্তর সিকিমের একাধিক জায়গায় বরফে ঢেকে গিয়েছে রাস্তা। বড়দিনের বাকি আর সাত দিন। তার আগেই শীতের আগমনির খবরে খুশির রেশ সর্বত্র।

[ আরও পড়ুন: সোশ্যাল মিডিয়ার মাধ্যমে অশান্তিতে ইন্ধন, ৫৫ জনের উপর নজরদারি শুরু গোয়েন্দাদের ]

The post এক ধাক্কায় পারদ নামল ৩ ডিগ্রি, চলতি সপ্তাহেই জাঁকিয়ে শীত কলকাতায় appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার