shono
Advertisement

ডিনার সেরে নিন ন’টার আগে, ওজন কমবে ম্যাজিকের মতো

রাত ৯টার পর খাবার খেলেই কিন্তু সাবধান!
Posted: 07:44 PM Jun 24, 2023Updated: 07:44 PM Jun 24, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাড়তি মেদ ঝরাতে রোজকার রুটিনে আমরা কত কিছুই না করি। বিশেষ করে, ডায়েট প্ল্যানিং। ক্যালোরি মেপে খাই। ডায়েট রুটিনে বাদ থাকে কত প্রিয় খাবার। কিন্তু জানেন কি? এসবের কোনও প্রয়োজনই হয় না, যদি আপনি রাত ৯টার আগে নৈশভোজ সেরে নেন।

Advertisement

কিংবদন্তী ক্রিকেটার শচীন তেন্ডুলকর একদা বলেছিলেন, “আমি সারাদিনে যা ইচ্ছে তাই খেতে পারি, কিন্তু যখন ইচ্ছে খেতে পারি না।” ফিটনেস এক্সপার্টরা একাধিকবার একই কথা বলে এসেছেন যে, নির্ধারিত সময়ে খাবার খান। শরীরে মেটাবলিজম চাঙ্গা করার পাশাপাশি এই অভ্যেস আপনার ওজন নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করবে।

শরীর ঝরঝরে রাখতে অনেকেই সন্ধেবেলা নৈশভোজ সেরে নেন। যেমন বিরাট-অনুষ্কা। সন্ধে ৬টায় রোজ ডিনার করে ফেলেন তাঁরা। মনে রাখবেন, শুধু যোগব্যায়াম কিংবা জিমে নিরন্তর ঘাম ঝরালেই চলবে না। ঠিক সময়ে খাবার খাওয়াও জরুরি। রাতে দেরি করে খাবার খাওয়ার অভ্যেস আপনার শরীরে ঠিক কী কী বিপদ ডেকে আনতে পারে?

১. দেরি করে খাবার খেয়ে অনেকেরই ঘুমিয়ে পড়ার অভ্যেস। এতে হজমের সমস্যা হয়। অ্যাসিডিটি ও পেট ফোলার সমস্যাও হয়।

২. একাধিক গবেষণায় দেখা গিয়েছে যাঁরা দেরি করে খাবার খান, তাঁদের ওজন দ্রুত বৃদ্ধি পায়। নৈশভোজের ঘণ্টাখানেক বাদে ঘুমনো উচিত।

৩. রাতে দেরি করে খাবার খেলে অনিদ্রার সমস্যাও দেখা দেয়। হজমে গোলযোগের কারণে অনেকের ঘুম আসতেও দেরি হয়।

৪. রাতে দেরি করে খাওয়া মস্কিষ্কের জন্যও ভাল নয়। একাগ্রতা ও স্মৃতিশক্তি ক্ষতিগ্রস্থ হয়। পড়ুয়াদের ক্ষেত্রে বিশেষ করে রাত ৯টার আগে নৈশভোজের অভ্যেস তৈরি করুন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement