shono
Advertisement

সহজেই মিলবে ২ লক্ষ টাকা ঋণ, বেকারত্ব মুছতে বাজেটে একাধিক প্রকল্প ঘোষণা অর্থমন্ত্রীর

খুব সহজেই কর্মহীনরা স্বাবলম্বী হতে পারবেন বলেই আশা অর্থমন্ত্রীর। The post সহজেই মিলবে ২ লক্ষ টাকা ঋণ, বেকারত্ব মুছতে বাজেটে একাধিক প্রকল্প ঘোষণা অর্থমন্ত্রীর appeared first on Sangbad Pratidin.
Posted: 03:06 PM Feb 10, 2020Updated: 03:25 PM Feb 10, 2020

রাহুল চক্রবর্তী: বাজেটে বেকার যুবক-যুবতীদের জন্য কল্পতরু রাজ্য সরকার। তাঁদের কর্মসংস্থানে বিশেষ জোর দেওয়া হয়েছে। বিধানসভায় বাজেট পেশের সময় ‘কর্মসাথী’ নামে নতুন একটি প্রকল্পের কথা ঘোষণা করেন রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র। ওই প্রকল্পের মাধ্যমে খুব সহজেই ঋণ নিয়ে ব্যবসা শুরু করে স্বাবলম্বী হতে পারবেন কর্মহীন যুবক-যুবতীরা।

Advertisement

কর্মসংস্থান নিয়ে রাজনৈতিক মহলে টানাপোড়েন লেগেই রয়েছে। কেন্দ্র এ বিষয়ে মাথা না ঘামানোর ফলে দিন দিন দেশে কর্মসংস্থান কমছে বলে সুর চড়িয়েছে রাজ্য সরকার। তাই লাফিয়ে লাফিয়ে বাড়ছে বেকার যুবক-যুবতীদের সংখ্যা। পরিসংখ্যান তুলে এ বিষয়ে অর্থমন্ত্রী বলেন, “বাংলায় বেকারত্বের হার ৪০% কমেছে। অথচ গোটা দেশে বেকারত্বের হার গত ৪৫ বছরে সবচেয়ে খারাপ।”

এই পরিস্থিতিতে দাঁড়িয়ে রাজ্য বাজেটেও বেকার যুবক-যুবতীদের কথা ভেবে কল্পতরু রাজ্য সরকার। বাজেট ঘোষণার সময় অর্থমন্ত্রী অমিত মিত্র বলেন, “কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধি ছাড়া আর্থিক উন্নতি ভিত্তিহীন। মন্দা সত্ত্বেও সেই ব্যবস্থাই করা হচ্ছে। তাই ‘কর্মসাথী’ নামে নতুন একটি প্রকল্পের কথা ঘোষণা করা হয়েছে। প্রতি বছর ১ লক্ষ বেকার যুবক-যুবতীর জন্য দু’লক্ষ টাকা নতুন প্রকল্পে লগ্নির ব্যবস্থা করা হয়েছে। সমবায় ব্যাংকের মাধ্যমে লোন দেওয়া হবে তাঁদের। ওই লোন নিয়ে তাঁরা ছোট উৎপাদন প্রতিষ্ঠান খুলতে পারেন। আবার খুচরো ব্যবসাও শুরু করতে পারেন তাঁরা। ৪০০ কোটি টাকা বরাদ্দ করা হবে।” ২০২০-২০২১ অর্থবর্ষে ৯ লক্ষ ১১ হাজার কর্মসংস্থানের কথাও বাজেটে উল্লেখ করেন অর্থমন্ত্রী।

[আরও পড়ুন: রাজ্য বাজেটে দরাজ অর্থমন্ত্রী অমিত মিত্র, ২৫ লক্ষ মানুষের জন্য নতুন বার্ধক্যভাতা ঘোষণা]

এছাড়াও অর্থমন্ত্রী অমিত মিত্র বলেন, “ক্ষুদ্র ও মাঝারি শিল্পের ৪৯টি ক্লাস্টার বেড়ে হয়েছে ৫৪৫টি ক্লাস্টার। আগামী তিন বছরে আরও ১০০টি ক্লাস্টার গড়ে তোলা হবে। আগামী অর্থবর্ষে তার জন্য বরাদ্দ করা হয়েছে ১০০ কোটি টাকা।” এদিন বাজেট পেশের শুরুতে কেন্দ্রের বঞ্চনা নিয়ে সুর চড়ান অর্থমন্ত্রী। রাজ্যের প্রকল্পগুলিরও ভূয়সী প্রশংসা করেন তিনি। এরপরই ‘কর্মসাথী’ প্রকল্পের কথা ঘোষণা করেন তিনি। এবার ওই প্রকল্পে রাজ্যের বেকার যুবক-যুবতীরা কতটা উপকৃত হন, সেটাই দেখার।

The post সহজেই মিলবে ২ লক্ষ টাকা ঋণ, বেকারত্ব মুছতে বাজেটে একাধিক প্রকল্প ঘোষণা অর্থমন্ত্রীর appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement