shono
Advertisement

করমণ্ডল এক্সপ্রেসে দুর্ঘটনার পরই চর্চায় রেলের ‘কবচ’, কী এই দুর্ঘটনা প্রতিরোধী প্রযুক্তি?

'কবচে' সবুজ সংকেত দিয়েছিলেন খোদ রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব।
Posted: 04:05 PM Jun 03, 2023Updated: 04:25 PM Jun 03, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সবুজ সংকেত দিয়েছিলেন খোদ রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব (Ashwini Vaisnaw)। কেন্দ্রের দাবি ছিল, রেলে দুর্ঘটনা রোধে ব্রহ্মাস্ত্রের মতো কাজ করবে দুর্ঘটনা প্রতিরোধী প্রযুক্তি ‘কবচ’। শুক্রবার ওড়িশার বালেশ্বরের কাছে করমণ্ডল এক্সপ্রেসের দুর্ঘটনার পর এই ‘কবচ’ই কাঠগড়ায়। আদৌ দুর্ঘটনা রুখতে সক্ষম তো রেলের এই আধুনিক প্রযুক্তি? উঠছে প্রশ্ন। যদিও দুর্ঘটনাগ্রস্ত ট্রেনগুলিতে ‘কবচ’ ছিলই না। 

Advertisement

কী এই ‘কবচ’?
রেলের ব্যাখ্যা অনুযায়ী, ‘কবচ’ হল মূলত একটি সংঘর্ষবিরোধী প্রযুক্তি। দু’টি ট্রেনের মুখোমুখি সংঘর্ষ এর মাধ্যমে এড়ানো যায়। একই লাইনের উপর দু’টি ট্রেনের উপস্থিতি নির্দিষ্ট দূরত্ব থেকেই বুঝতে পারে ‘কবচ’। সেই অনুযায়ী সে আগেভাগে ট্রেনের চালককে সতর্ক করে দেয়। দু’টি ট্রেন একই লাইনে চলে এলে ইঞ্জিনে বসানো একটি যন্ত্রের মাধ্যমে অনবরত সিগন্যাল দিতে থাকে ‘কবচ’ (Kavach)। যা চালকের দৃষ্টি আকর্ষণ করে। সেই অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করেন তিনি। শুধু তাই নয়, চালককে সতর্ক করার পরও তিনি পদক্ষেপ না করলে স্বয়ংক্রিয়ভাবে রেলের গতিবেগ কমিয়ে দেয়। দুটি ট্রেনের ধাক্কা লাগার আগেই ব্রেক কষে থামিয়ে দেয়।

[আরও পড়ুন: ওড়িশা ট্রেন দুর্ঘটনা: ভিডিও কলে স্ত্রীর সঙ্গে শেষ কথা, বাড়ি ফেরা হল না বর্ধমানের সফিকের]

‘কবচে’র ইতিহাস:
২০১২ সালে ইউপিএ জমানা থেকেই ‘কবচ’-এর নির্মাণপ্রক্রিয়া চলছে। ২০১৪ সালে প্রথম এই প্রযুক্তির পরীক্ষামূলক প্রয়োগ করা হয়। ‘কবচ’ প্রযুক্তিতে রয়েছে মাইক্রো প্রসেসর, GPS এবং রেডিয়ো যোগাযোগব্যবস্থা-সহ বহু অত্যাধুনিক প্রযুক্তি। ২০২২ সালের মার্চ মাসে ‘কবচ’-এর চূড়ান্ত ট্রায়াল হয়। খোদ রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব, একটি ট্রেনের লোকোতে বসে পরীক্ষা করেছিলেন। সেই পরীক্ষার সময় দু’টি লোকো একই লাইনে পরস্পরের দিকে ছুটে যায়। কিন্তু ধাক্কা লাগার আগেই একটি ইঞ্জিন অপরটির চেয়ে ৩৮০ মিটার দূরত্বে থেমে গিয়েছিল। কোনও দুর্ঘটনা ঘটেনি। তার ভিডিও টুইটারে পোস্ট করেন রেলমন্ত্রী বৈষ্ণব জানান, পরীক্ষা ১০০ শতাংশ সফল।

[আরও পড়ুন: Train Accident: ‘রাখে হরি তো মারে কে?’, ট্রেনের জানলাই যেন ‘ত্রাতা’ হামসফর এক্সপ্রেসে থাকা ১২ বঙ্গবাসীর]

বালেশ্বরের দুর্ঘটনা কি ‘কবচ’ নিয়ে প্রশ্ন তুলল?

বালেশ্বরের এই মর্মান্তিক দুর্ঘটনার পরও কবচ নিয়ে প্রশ্ন ওঠার কোনও কারণ নেই। কারণ যে ট্রেনগুলিতে দুর্ঘটনা হয়েছে, তার কোনওটিতেই কবচ প্রক্রিয়ার ব্যবহার শুরু হয়নি। তবে এক্ষেত্রে প্রশ্ন উঠছে, এ হেন গুরুত্বপূর্ণ রুটের এখনও কেন কবচের ব্যবহার শুরু করা গেল না? ঘটনাচক্রে ভারতীয় রেলের ৯৮ শতাংশ রুটেই এখনও কবচ প্রযুক্তি নেই। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement