shono
Advertisement

পৃথিবীতে হানা দেবে কোভিডের থেকেও ‘মারাত্মক’ মহামারী! সতর্ক করলেন হু প্রধান

প্রস্তুতিতে জোর হু প্রধানের।
Posted: 12:35 PM May 24, 2023Updated: 12:51 PM May 24, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভবিষ্যতে কোভিডের (Covid) থেকেও ভয়ংকর মহামারী (Pandemic) হানা দিতে পারে পৃথিবীতে। এখনই সতর্ক হওয়ার সময়। সাবধান করলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) প্রধান টেড্রস অ্যাডানম গেব্রিয়েসাস (Tedros Adhanom Ghebreyesus)। মঙ্গলবার বিশ্ব স্বাস্থ্য সমাবেশে যোগ দিয়ে গেব্রিয়েসাস সতর্ক করেন, কোভিড চলে গিয়েছে ভেবে নিশ্চিন্ত হলে চলবে না। বরং পরবর্তী মহামারীর জন্য এখন থেকেই প্রস্তুত হতে হবে বিশ্ববাসীকে।

Advertisement

মঙ্গলবার ছিল ৭৬তম বিশ্ব স্বাস্থ্য সমাবেশ। সেখানে মহামারী সংক্রান্ত একটি রিপোর্ট পেশ করেন গেব্রিয়েসাস। এই সঙ্গে বিশ্বের সমস্ত দেশকে সতর্ক করে বলেন, “পরবর্তী মহামারী দরজায় দাঁড়িয়ে। নিশ্চিন্ত হলে চলবে না। এখনই তার জন্য প্রস্তুতি না হলে কখন হবেন?” হু প্রধান আরও জানান, ভবিষ্যতে কোভিডের আরও একটি উপরূপ হানা দিতে পারে। যা রোগী এবং মৃত্যুর সংখ্যা কয়েক গুণ বাড়িয়ে দিতে পারে। এমনকী কোভিডের থেকেও মারাত্মক ভাইরাস ছড়িয়ে পড়ার সম্ভাবনা রয়েছে বলে মনে করেন তিনি। অতএব, সতর্কতা ছাড়া রাস্তা নেই।

[আরও পড়ুন: বাড়ছে দূরত্ব? শক্তি প্রদর্শনে অযোধ্যায় সভার ডাক অভিযুক্ত ব্রিজভূষণের, পাশে নেই বিজেপি]

প্রসঙ্গত, ভারতে গত কয়েক মাসে ফের করোনা সংক্রমণ বাড়তে শুরু করেছে। এপ্রিলের শেষের দিকে তা আশি হাজারের কাছে পৌঁছে গিয়েছিল। উদ্বেগ বেড়েছে মৃত্যুর সংখ্যাতেও। মাঝে কোভিড আক্রান্ত হয়েছিলেন খোদ ভারতীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। তৃতীয়বারের জন্য কোভিড আক্রান্ত হন মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রে ম্যানুয়েল লোপেজ। তথাপি ভারত এবং গোটা বিশ্বে কোভিড এখনও পর্যন্ত আতঙ্ক জাগানোর মতো পর্যায়ে পৌঁছায়নি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার গেব্রিয়েসাসের বক্তব্য, এখনই পরবর্তী মহামারীর জন্য সব রকম ভাবে তৈরি হতে হবে আমাদের।

[আরও পড়ুন: নতুন সংসদের উদ্বোধনী অনুষ্ঠান শুধুই মোদিময়! বয়কটের সিদ্ধান্ত জানিয়ে দিল তৃণমূল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement