shono
Advertisement

‘করোনায় সবচেয়ে বেশি মৃত্যু ভারতেই’, কেন্দ্রের পরিসংখ্যান উড়িয়ে ঘোষণার পথে WHO?

এমাসেই করোনার হিসাব বহির্ভূত মৃত্যু নিয়ে রিপোর্ট প্রকাশ করতে পারে WHO।
Posted: 02:55 PM Apr 02, 2022Updated: 02:55 PM Apr 02, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: খাতায় কলমে করোনায় (Coronavirus) মোট মৃতের নিরিখে ভারত গোটা বিশ্বে তৃতীয় স্থানে। হিসাব বলছে, দেশে এখনও পর্যন্ত মারণ ভাইরাসের বলি হয়েছেন ৫ লক্ষ ২১ হাজার ২৬৪ জন। কিন্তু বাস্তব পরিসংখ্যান নাকি তার চেয়ে অনেক ভয়ংকর। ভারতে করোনায় মোট মৃতের সংখ্যা নাকি এর চার গুণ! এমনই পরিসংখ্যান নাকি প্রকাশ করতে চলেছে খোদ বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা WHO। এক আন্তর্জাতিক সংবাদমাধ্যমের দাবি, এমাসেই WHO একটি রিপোর্ট প্রকাশ করতে চলেছে। যাতে করোনায় মোট মৃতের আসল সংখ্যা তুলে ধরা হবে। আর সেই রিপোর্টে সবার উপরে নাম থাকতে চলেছে ভারতের।

Advertisement

এই মুহূর্তে সরকারি হিসাবে করোনায় সবচেয়ে বেশি ১০ লক্ষ ৭ হাজার ৯৮৯ জন মানুষের মৃত্যু হয়েছে আমেরিকায়। তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ব্রাজিল। এই মারণ ভাইরাসে ৬ লক্ষ ৬০ হাজার ৬৫ জন ব্রাজিলিয়র মৃত্যু হয়েছে। তারপরই রয়েছে ভারত। কিন্তু WHO নাকি মনে করছে ভারতে হিসাব বহির্ভূত মৃতের সংখ্যা গোটা বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি। বিশেষ করে করোনার দ্বিতীয় ধাক্কার সময় ভারতে যত সংখ্যক মানুষের মৃত্যু হয়েছে, তার সিংভাগই নথিভুক্ত করা হয়নি।

[আরও পড়ুন: বিতর্কে জল ঢেলে ডাক্তারি পড়ুয়াদের ‘চরক শপথে’ই মান্যতা দিল ন্যাশনাল মেডিক্যাল কাউন্সিল]

Devex নামের একটি সংস্থা জানিয়েছে, WHO করোনায় হিসাব বহির্ভূত মৃত্যু নিয়ে একটি রিপোর্ট তৈরি করছে। যা প্রকাশিত হবে এপ্রিল মাসের শুরুর দিকেই। সেই রিপোর্টেই নাকি বলা হবে ভারতে করোনায় মৃতের সংখ্যাটা বর্তমান হিসাবের চারগুণ। তবে শুধু ভারতেই নয়, গোটা বিশ্বেই করোনার প্রচুর হিসাব বহির্ভূত মৃত্যুর পরিসংখ্যান নাকি প্রকাশ করা হবে WHO’র ওই রিপোর্টে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাবে এখনও পর্যন্ত করোনার কবলে পড়ে বিশ্বে মৃত্যু হয়েছে ৬১ লক্ষ ৪৮ হাজারের কিছু বেশি মানুষের। কিন্তু ওই রিপোর্টে নাকি বলা হবে মোট মৃতের সংখ্যাটা এর দ্বিগুণ।

[আরও পড়ুন: গত ২৪ ঘণ্টায় দেশে বাড়ল করোনায় মৃতের সংখ্যা, স্বস্তি সুস্থতার হারে]

বস্তুত, ভারতে করোনায় মোট মৃতের সরকারপ্রদত্ত পরিসংখ্যান যে হিমশৈলের চূড়ামাত্র, গত কয়েকমাসে একাধিক আন্তর্জাতিক সমীক্ষক সংস্থা তথা সংবাদমাধ্যম সেই দাবি করেছে। যথারীতি ভারত সরকার সেসব দাবি নস্যাৎ করে সেগুলিকে পশ্চিমী সংবাদমাধ্যমের ‘অপপ্রচার’ বলে দাবি করেছে। কিন্তু এরপর খোদ WHO যদি সত্যিই এই ধরনের কোনও রিপোর্ট পেশ করে তাহলে সেটা ভারত সরকারের ভাবমূর্তির জন্য বড় ধাক্কা হতে পারে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement