shono
Advertisement

সকালে উঠে খালি পেটে চা খাচ্ছেন! ঠিক করছেন তো?

স্বস্তির চুমুকে কোনও বড় বিপদ হচ্ছে না তো!
Posted: 04:07 PM Jul 12, 2023Updated: 04:07 PM Jul 12, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাটির ভাঁড়ে ধোঁয়া ওঠা চায়ের কাপে একটা চুমুক, আহ! নিমেষে হালকা মাথা, শরীর চনমনে, মেজাজ ফুরফুরে। অফিস পাড়া, মোড়ের মাথা থেকে প্ল্যাটফর্মের ধারের ঝুপড়িতে দিনে ৫-৬ বার হয়েই যায়। উষ্ণতা, এনার্জি জোগাতে শীতে আরও ঘনঘন। কিন্তু এই স্বস্তির চুমুক কোনও বড় বিপদ ডেকে আনছে না তো? সকালে খালি পেটে চা খেয়ে ঠিক করছেন?

Advertisement

না, একেবারেই সকালে খালি পেটে চায়ে চুমুক দেওয়া উচিত নয়। এমনটাই বলছেন বিশেষজ্ঞরা। কিন্তু কেন? কারণ একাধিক। বিশেষজ্ঞরা বলছেন, চায়েও ক্যাফেন থাকে। আর সকালে উঠে খালি পেটে তা খেয়ে হজমের সমস্যা হতে পারে। খাবার খাওয়ার ইচ্ছেও কমে যায়।


অনেকেরই গরম চায়ে চুমুক দেওয়ার অভ্যাস। এমনটা কখনও করা উচিৎ নয়, বিশেষ করে খালি পেটে। এক তো এতে জিভ, খাদ্যনালী পুড়ে যেতে পারে, আরে হৎপিণ্ডে প্রদাহের সৃষ্টি হতে পারে।

[আরও পড়ুন: গুগলজুড়ে আজ ফুচকার বন্যা! কীভাবে খেলবেন মজার এই গেম? চটপট জেনে নিন]

যাঁদের আলসারের সমস্যা রয়েছে তাঁরা তো একেবারেই খালি পেটে একটু উষ্ণতার জন্য এই পানীয়তে চুমুক দেবেন না। মারাত্মক ক্ষতি হতে পারে। চা নাকি মূত্রবর্ধক পানীয়। খালি পেটে এটি পান করলে বারবার প্রস্রাব পেতে থাকবে। যার ফল হতে পারে ডিহাইড্রেশন।


অবশ্য গবেষকরা এও জানিয়েছেন, যেহেতু চায়ের মধ্যে ক্যাফিন ও থিয়ানিন থাকে, তা ভরা পেটে বেশ উপকারী। এই উপাদানগুলি আমাদের সদা সতর্ক থাকতে সাহায্য করে। একাগ্রতা বাড়ায়। মানুষের মস্তিষ্কে ‘ক্রিয়েটিভ জুস’-এর প্রবাহ বাড়িয়ে দেয় এক কাপ চা। এদিকে আবার যাদবপুর বিশ্ববিদ্যালয়ের খাদ্য গবেষক ড. প্রশান্ত বিশ্বাসের দাবি করেছিলেন, গরম চা বারবার খেলে খাদ্যনালিতে ক্যানসার হওয়ার সম্ভাবনা বাড়ে। ২ মিনিটের বেশি সময় ধরে চা গরম করা হলে চায়ে উপস্থিত উপকারী উপাদানের (ক্যাফিন, ট্যানিন) গুণ নষ্ট হয়ে যায়।

[আরও পড়ুন: অবসাদ শুধু বড়দের নয়, শিশুমনেও থাবা বসাচ্ছে, দায় কার?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement