shono
Advertisement

ক্যালিফোর্নিয়ায় সর্বগ্রাসী দাবানলে মৃত ১০, পুড়ে ছাই ১৫০০ ঘর 

প্রায় ৭৫ হাজার একর জায়গা জুড়ে ছড়িয়ে পড়েছে ওই আগুন। The post ক্যালিফোর্নিয়ায় সর্বগ্রাসী দাবানলে মৃত ১০, পুড়ে ছাই ১৫০০ ঘর  appeared first on Sangbad Pratidin.
Posted: 09:48 AM Oct 10, 2017Updated: 04:18 AM Oct 10, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিধ্বংসী দাবানলের গ্রাসে মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া।  জানা গিয়েছে, প্রায় ৭৫ হাজার একর জায়গা জুড়ে ছড়িয়ে পড়েছে ওই আগুন। এই ঘটনায় এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে অন্তত ১০ জনের। পুরে ছাই হয়ে গিয়েছে প্রায় ১৫০০ বাড়ি।

Advertisement


পুলিশ সূত্রে খবর, ক্যালিফোর্নিয়ার জঙ্গলে ক্রমশ ছড়িয়ে পড়ছে সর্বগ্রাসী ওই আগুন। ইতিমধ্যে জনবসতিপূর্ণ এলাকায় ছড়িয়ে পড়েছে দাবানল। রাজ্যের নাপা ও সনোমা এলাকা সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। সনোমাতেই মৃত্যু হয়েছে অন্তত সাত জনের।  আহত হয়েছেন শতাধিক। ইতিমধ্যে ঘটনাস্থল থেকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে কয়েক হাজার মানুষকে। সোমবার ক্যালিফোর্নিয়ার গভর্নর জেরি ব্রাউন রাজ্য জুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করেন। দাবানলের জেরে খালি করতে হয়েছে সান্তা রোসা শহর।  প্রায় ১ লক্ষ ৭৫ হাজার জনসংখ্যার শহরটি সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।


প্রশাসন সূত্রে খবর, রবিবার রাতে প্রাকৃতিক কারণে দাবানলের সৃষ্টি হয়। তারপরই শুরু হয় প্রবল ঝোড়ো  হওয়া, ফলে দ্রুত ছড়িয়ে পড়ে আগুন। এক স্থানীয় বাসিন্দা সেই ভয়াবহ অভিজ্ঞতার কথা জানিয়েছেন।  তাঁর কথায়, আকাশ ক্রমে লাল হয়ে উঠছিল। কিছু বুঝে ওঠার আগেই চারিদিক ধোঁয়ায় ঢেকে যায়। ইতিমধ্যে আগুন নেভাতে শুরু হয়েছে অভিযান। তবে বিশাল এলাকা জুড়ে আগুন ছড়িয়ে পড়ায় তা নেভাতে বেগ পেতে হচ্ছে দমকলকর্মীদের।

এক সরকারি আধিকারিক জানিয়েছেন, দাবানল ছড়িয়ে পড়ায় শুষ্ক জলবায়ুর অবদান রয়েছে। অক্টোবর মাসেই ক্যালিফোর্নিয়ায় এমন ঘটনা সব থেকে বেশি ঘটে।

[নির্মলার কৌশলেই বাজিমাত, সীমান্ত সমস্যা নিয়ে সুর নরম চিনের]

The post ক্যালিফোর্নিয়ায় সর্বগ্রাসী দাবানলে মৃত ১০, পুড়ে ছাই ১৫০০ ঘর  appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement