shono
Advertisement
Gauri Lankesh murder

'মিথ্যে বয়ান দিতে বাধ্য করায় পুলিশ', গৌরী লঙ্কেশ হত্যাকাণ্ডে বিস্ফোরক প্রধান সাক্ষী

গৌরী লঙ্কেশ হত্যাকাণ্ডে আরও ৩ অভিযুক্তের জামিন মঞ্জুর আদালতের।
Published By: Amit Kumar DasPosted: 02:44 PM Jul 16, 2024Updated: 03:46 PM Jul 16, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গৌরী লঙ্কেশ হত্যাকাণ্ডের তদন্তে এবার নয়া মোড়। সাংবাদিক খুনের মামলায় অন্যতম সাক্ষী হিসেবে উঠে আসা মাদেতিরা থিম্মাইয়ার দাবি, এই মামলায় তাঁকে মিথ্যে বয়ান দিতে বাধ্য করেছে পুলিশ। বেঙ্গালুরুর ব্যবসায়ী মাদেতিরার এহেন দাবিতে স্বাভাবিকভাবেই শোরগোল শুরু হয়েছে। পাশাপাশি এই মামলায় আরও ৩ অভিযুক্তকে এদিন জামিন দিয়েছে কর্নাটক হাই কোর্ট।

Advertisement

২০১৭ সালের ৫ সেপ্টেম্বর তাঁর বেঙ্গালুরুর রাজরাজেশ্বরী নগর এলাকায় নিজের বাড়ির বাইরে খুন হয়েছিলেন সাংবাদিক গৌরী লঙ্কেশ। তিন জন মোটরসাইকেল আরোহী গুলি করে হত্যা করেন হিন্দুত্ববাদী রাজনীতির সমালোচক গৌরিকে। তবে ঘটনার ৭ বছর পার হয়ে গেলেও এখনও সেভাবে এই মামলার কোনও দিশা খুঁজে পায়নি পুলিশ। এই মামলায় অন্যতম সাক্ষী ৪৬ বছর বয়সী থিম্মাইয়া আগে জানিয়েছিলেন, হত্যাকাণ্ডের অন্যতম অভিযুক্ত রাজেশ বাঙ্গেরা তাঁর পূর্ব পরিচিত। রাজেশ-সহ ৪ জনকে তিনি তাঁর অফিস ব্যবহার করতে দিয়েছিলেন। অফিসের বাকি দুজনের সঙ্গে রাজেশ এই বিষয়ে কিছু আলোচনা করেছিল। অভিযোগ এখান থেকে রচিত হয় হত্যার ষড়যন্ত্র। খুনিদেরও ঠাঁই দেওয়া হয়েছিল এই অফিসে। তবে নিজের সেই বয়ান থেকে এবার ১৮০ ডিগ্রি ঘুরে গেলেন সাক্ষী থিম্মাইয়া।

[আরও পড়ুন: ২১ জুলাই মুসলিম হবেন ২৩ হিন্দু যুবা, যোগীকে ‘চ্যালেঞ্জ’ বরেলির মৌলানার!]

কর্নাটক কন্ট্রোল অফ অর্গানাইজড অ্যাক্টের আওতায় স্পেশাল কোর্টে থিম্মাইয়া জানান, এই মামলায় স্পেশাল ইনভেস্টিগেশন টিমের সদস্যরা তাঁকে জোর করে মিথ্যে বয়ান দিতে বাধ্য করে। তিনি বলেন, ২০১৮ সালে বেঙ্গালুরুর সিআইডি দপ্তরে তাঁকে ডাকা হয়। এবং ২ দিন বেঙ্গালুরুতে থাকতে বলা হয়। বাঙ্গেরার সঙ্গে তাঁর কোনও সম্পর্ক রয়েছে কিনা জানতে ঘণ্টার পর ঘণ্টা ধরে জিজ্ঞাসাবাদ চলে। এমনকী পুলিশ তল্লাশি চালিয়ে তাঁর চিরুনি ও টুথব্রাশ বাজেয়াপ্ত করে। তাঁর দাবি, কোনওরকম যোগ সূত্র না পাওয়ায় শেষে পুলিশের তরফে তাঁকে হুমকি দেওয়া হয় বলে অভিযোগ। এবং পুলিশের সঙ্গে সহযোগিতার নির্দেশ দেওয়া হয়। গৌরী লঙ্কেশ মামলায় অন্যতম সাক্ষীর এহেন বয়ান প্রকাশ্যে আসার পর স্বাভাবিকভাবেই শোরগোল শুরু হয়েছে।

[আরও পড়ুন: বিহারে VIP দলের প্রধান মুকেশ সাহানির বাবা খুন! ঘরের ভিতর মিলল ক্ষতবিক্ষত দেহ]

এদিকে এই মামলায় মঙ্গলবার আরও ৩ অভিযুক্তকে জামিন দিয়েছে কর্নাটক হাই কোর্ট। মামলায় প্রক্রিয়া দীর্ঘায়িত হচ্ছে এই দাবিতে জামিনের আবেদন জানিয়েছিলেন খুনের মামলায় অভিযুক্ত কেটি নবীন কুমার, অমিত দিগওয়েকর ও এইচএল সুরেশ। গত ২ জুলাই এই তিন অভিযুক্তের জামিনের আবেদনের রায় সংরক্ষিত রেখেছিল আদালত। অবশেষে মঙ্গলবার তাঁদের জামিন দেওয়া হল। এ প্রসঙ্গে আদালতের কাছে আবেদনকারীদের যুক্তি ছিল মামলা প্রক্রিয়া দীর্ঘায়িত হওয়ার যুক্তিতে অন্যতম অভিযুক্ত মোহন নায়েক যদি জামিন পান তাহলে তাঁরা কেন পাবেন না? উল্লেখ্য, গত বছর মোহনকে এই মামলায় জামিন দিয়েছিল কর্নাটক আদালত।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • গৌরী লঙ্কেশ হত্যাকাণ্ডের তদন্তে এবার নয়া মোড়।
  • 'মিথ্যে বয়ান দিতে বাধ্য করেছে পুলিশ', আদালতে দাবি মামলার সাক্ষী মাদেতিরা থিম্মাইয়ার।
  • পাশাপাশি এই মামলায় ৩ অভিযুক্তকে জামিন দিক হাই কোর্ট।
Advertisement