shono
Advertisement

পশ্চিম আফ্রিকার বুরকিনা ফাসোয় অব্যাহত জাতি সংঘর্ষ, তিন গ্রামে হামলায় নিহত ১৭০

নিহতদের মধ্যে মহিলা ও শিশুও রয়েছে।
Posted: 02:39 PM Mar 04, 2024Updated: 02:41 PM Mar 04, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোর (Burkina Faso) গ্রামে হামলা চালিয়ে অন্তত ১৭০ জনকে ‘মৃত্যুদণ্ড’ দেওয়া হয়েছে। তিনটি গ্রামে মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে বলে রবিবার জানিয়েছেন দেশটির পাবলিক প্রসিকিউটর। সংবাদ সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

Advertisement

প্রসিকিউটর অ্যালি বেঞ্জামিন কুলিবালি এক বিবৃতিতে বলেছেন, এক সপ্তাহ আগে ২৫ ফেব্রুয়ারি ইয়াতেঙ্গা প্রদেশের কমসিলগা, নোদিন ও সোরো গ্রামে হামলা চালায় দুর্বৃত্তরা। তারপরই ১৭০ জনকে খুন করা হয়। নিহতদের মধ্যে প্রচুর মহিলা ও শিশুও রয়েছেন। আরও অনেকে আহত হন। সম্পত্তির ব্যাপক ক্ষতি হয়েছে। ঘটনায় তদন্তের নির্দেশ দিয়ে সাধারণ মানুষের কাছে তথ্য জানতে চেয়ে আবেদন করেছে প্রশাসন। সপ্তাহ খানেক আগে বুরকিনা ফাসোর মসজিদে, গির্জায় হামলা চালানো হয়েছিল। তার সঙ্গে এই হামলার সম্পর্ক নেই বলে জানা গিয়েছে।

 

[আরও পড়ুন: ‘বেকারত্বে পাকিস্তানকেও ছাপিয়ে গিয়েছে ভারত’, মোদির নীতির তীব্র সমালোচনা রাহুলের]

২০১৫-য় মালি থেকে বিচ্ছিন্ন হওয়ার পর বুরকিনা ফাসোয় আল কায়েদা ও ইসলামিক স্টেটের সঙ্গে লড়াই করছে পশ্চিম আফ্রিকার সাহেল জাতি। দেশের প্রায় অর্ধেক অঞ্চল সরকারের নিয়ন্ত্রণের বাইরে। সেসব এলাকায় বছরের পর বছর ধরে সংঘর্ষে শত শত মানুষ প্রাণ হারিয়েছেন। ২০ লাখের বেশি মানুষ বাস্তুচ্যুত। একটি অংশের এই অস্থিরতা পুরো দেশের ওপর নেতিবাচক প্রভাব ফেলেছে। ২০২২ সালে দু’বার সেনা অভ্যুত্থান হয়। বর্তমান প্রশাসক ইব্রাহিম ট্রাওরে বিদ্রোহী গোষ্ঠীর বিরুদ্ধে লড়াইকে অগ্রাধিকার দিয়েছেন।

 

[আরও পড়ুন:‘মোদিজি ক্ষমা করলেন না’, লোকসভায় টিকিট না পেয়ে অভিমানী সাধ্বী প্রজ্ঞা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement