shono
Advertisement

মস্কোকে রক্তাক্ত করে আদালতে ক্ষমা চাইল ৩ তাজিক জঙ্গি

সকলকেই ২২ মে পর্যন্ত জেল হেফাজতের নির্দেশ দেওয়া হয়েছে।
Posted: 03:11 PM Mar 25, 2024Updated: 03:39 PM Mar 25, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মস্কোয় ভয়াবহ হত্যালীলা চালিয়ে আদালতে ক্ষমা চাইল ৩ তাজিক জঙ্গি। সাম্প্রতিককালের সবচেয়ে বড় সন্ত্রাসী হামলায় রক্তাক্ত হয়েছে রাশিয়া। গত শুক্রবার রাতে মস্কোর ক্রকার্স হলে অনুষ্ঠান চলাকালীন ঢুকে পড়া চার বন্দুকবাজের গুলিবৃষ্টিতে মৃতের সংখ্যা বেড়ে ১৫০ ছুঁইছুঁই। ভয়াবহ এই হামলার দায় স্বীকার করেছে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী সংগঠন ইসলামিক স্টেট (খোরাসান)। শনিবারই এই ঘটনায় অভিযুক্ত ৪ জনকেই গ্রেপ্তার করেছিল রুশ পুলিশ। 

Advertisement

গত সপ্তাহে রাশিয়ার বুকে যে হত্যালীলা চালানো হয়েছে তার নিন্দা করেছে ভারত, আমেরিকা-সহ একাধিক দেশ। অপরাধীদের কড়া শাস্তি দেওয়ার হুঙ্কার দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সংবাদ সংস্থা এএফপি সূত্রে খবর, রবিবার অভিযুক্ত ৪ জনকে আদালতে তোলা হয়। সেখানে ৩ জন নিজেদের দোষ স্বীকার করে নেয়। সকলকেই ২২ মে পর্যন্ত জেল হেফাজতের নির্দেশ দেওয়া হয়েছে। এর পর তাদের পরবর্তী শুনানি হবে। দোষী সাব্য়স্ত হলে তাদের যাবজ্জীবন কারাদণ্ড হতে পারে বলে খবর।      

[আরও পড়ুন: সাইকেলে ধাক্কা ট্রাকের, আমেরিকার পর লন্ডনের পথে মর্মান্তিক মৃত্যু ভারতীয় পড়ুয়ার]

জানা গিয়েছে, অভিযুক্ত ৪ জন তাজিকিস্তানের বাসিন্দা। তাদের নাম- দালেরদজন মিরজোয়েভ (৩২), সাইদাক্রমি রাচাবালিজোদা (৩০), মুখম্মাদসোবির ফয়জভ (১৯) এবং শামসিদিন ফরিদুনি (২৫)। এদের প্রত্যেককেই মস্কোর বাসমনি জেলা আদালতে তোলা হয়। গত শনিবার এদের সঙ্গেই আরও ৭ জনকে হামলায় জড়িত সন্দেহে গ্রেপ্তার করেছিল রুশ পুলিশ। মিরজোয়েভ, রাচাবালিজোদা, ফরিদুনি রবিবার নিজেদের দোষ স্বীকার করে আদালতে ক্ষমা চায়। অন্যদিকে, ফয়জভকে হুইল চেয়ারকে বসিয়ে আদালতে আনা হয়। তার শরীরে একাধিক আঘাতের চিহ্ন ছিল। কানে ব্যান্ডেজ বাধা ছিল। আদালতে শুনানির সময় সে ডাক্তারদের তত্ত্বাবধানে ছিল।  

উল্লেখ্য, ইতিমধ্যে ভাইরাল হয়েছে শুক্রবারের কনসার্টে হামলার ভিডিও। জানা গিয়েছে, ইসলামিক স্টেটের সঙ্গে সম্পর্কযুক্ত একটি সংবাদ সংস্থার টেলিগ্রাম অ্যাকাউন্ট থেকে প্রকাশিত হয়েছে ওই ভিডিও। সম্ভবত ক্রকার্স হলের লবিতে তোলা ভিডিওতে দেখা গিয়েছে, জঙ্গিদের উদ্যত বন্দুকের সামনে ছোটাছুটি করছেন আতঙ্কিত জনতা। তার মধ্যেই লাগাতার গুলি চালাচ্ছে হামলাকারীরা। এদিক-ওদিক ছড়িয়ে রয়েছে মৃতদেহ। প্রায় দেড় মিনিটের ভিডিও জুড়ে তুলে ধরা ভয়াবহ নাশকতার দৃশ্য ছড়িয়ে পড়েছে নেটদুনিয়ায়। রবিবার গোটা রাশিয়াজুড়ে জাতীয় শোক পালন করা হয়।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement