shono
Advertisement

এবার ইউরোপে হামলার ছক হামাসের! তিন দেশ থেকে গ্রেপ্তার ৭ সন্দেহভাজন

গাজায় ইজরায়েলের লাগাতার হামলার মধ্যেই অন্য আশঙ্কা!
Posted: 09:19 AM Dec 15, 2023Updated: 09:19 AM Dec 15, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইউরোপের একাধিক দেশের ইহুদি (Jewish) প্রতিষ্ঠানে হামলার ছক হামাসের! ডেনমার্ক, জার্মানি, নেদারল্যান্ডস থেকে গ্রেপ্তার ৭। তাদের মধ্যে চারজন সন্দেহভাজন হামাস জঙ্গি। তিন দেশের প্রশাসনের তরফে এমনটাই জানানো হয়েছে।

Advertisement

৭ অক্টোবরের হামলার বদলা নিতে হামাসকে চিরতরে মুছে ফেলার পণ নিয়েছে ইজরায়েল। সেই লক্ষ্যকে সামনে রেখে গাজায় তীব্র আক্রমণ শানাচ্ছে ইজরায়েলি ফৌজ। ইতিমধ্যেই মৃতের সংখ্যা ১৮ হাজার পেরিয়ে গিয়েছে। ইজরায়েলের (Israel) প্রধানমন্ত্রীর হুঁশিয়ারি, এই যুদ্ধ জারি থাকবে। এই পরিস্থিতিতেও হামাস (Hamas) যে নতুন ধরনের হামলার ছক কষছে তা পরিষ্কার হয়ে গেল বিভিন্ন দেশে তাদের চক্রান্ত ধরা পড়ায়।

[আরও পড়ুন: Derek O’Brien: সংসদের নিরাপত্তায় গলদ নিয়ে প্রতিবাদ, ধনকড়ের সঙ্গে তর্কে জড়িয়ে সাসপেন্ডেড ডেরেক]

জানা গিয়েছে, সন্দেহভাজনদের মধ্যে তিনজন গ্রেপ্তার হয়েছে বার্লিন থেকে। অন্যজনকে গ্রেপ্তার করা হয়েছে নেদারল্যান্ডস থেকে। এই চার অভিযুক্তের সঙ্গেই হামাসের যোগসূত্র মিলেছে বলে দাবি। যদিও হামাসের এক সদস্য দাবি করেছে, ওই অভিযুক্তদের সঙ্গে তাদের গোষ্ঠীর কোনও সম্পর্ক নেই। এদিকে ডেনমার্ক থেকেও তিনজনকে গ্রেপ্তার করা হয়েছে। এখানেও জঙ্গি কার্যকলাপের সঙ্গে জড়িত থাকার প্রমাণ মিলেছে বলে দাবি। তবে এই গ্রেপ্তারির সঙ্গে জার্মানি ও নেদারল্যান্ডসের গ্রেপ্তারির কোনও যোগ আছে কিনা তা এখনও স্পষ্ট নয়।
হামাস-ইজরায়েল সংঘর্ষ কবে থামবে তা এখনও স্পষ্ট নয়। গত মঙ্গলবার রাষ্ট্রসংঘে যুদ্ধবিরতির প্রস্তাব পাশ হওয়ার পর তেল আভিভ জানিয়েছে, তারা যুদ্ধ থামাবে না। হামাসও যে নতুন নতুন হামলার ছক কষতে পারে সেই আশঙ্কা উড়িয়ে দেওয়া যাচ্ছে না ইউরোপের বিভিন্ন দেশ থেকে সন্দেহভাজনদের গ্রেপ্তারির পর। সিঁদুরে মেঘ কিন্তু দেখতে শুরু করেছে ওয়াকিবহাল মহল।

[আরও পড়ুন: সংসদে গ্যাস হামলার পরই কলকাতার NGO কর্মীকে ভিডিও পাঠায় ললিত! ঘনাচ্ছে রহস্য]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement