shono
Advertisement

‘আমার মাতৃভূমি ক্লান্ত’, রিফিউজি ক্যাম্পে আফগান গায়কের গান শুনে চোখে জল নেটিজেনদের

রিফিউজি ক্যাম্পে বন্ধুদের নিয়ে গেয়ে উঠলেন সেই বেদনার গান।
Posted: 08:29 PM Aug 31, 2021Updated: 08:29 PM Aug 31, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের মাটির টান কি ভোলা যায়? যে দেশ এখন তালিবানের হাতের মুঠোয় বন্দি হয়ে ক্ষতবিক্ষত, সেই মাতৃভূমিকে ভোলা তো সহজ নয়। তাই তো ফেলা আসা স্মৃতিগুলোকে আঁকড়ে ধরে, গানই বেঁধে ফেললেন আফগান গায়ক শরাফত পারওয়ানি (Sharafat Parwani )।

Advertisement

তালিবানের অত্যাচারে (Taliban Terror) নিজের মাতৃভূমি ছেড়ে এসেছেন আফগানিস্তানের (Afghanistan) জনপ্রিয় গায়ক শরাফত। মার্কিন রিফিউজি ক্যাম্পে ঠাঁই হয় তাঁর। তবে তিনি একা নন, এই রিফিউজি ক্যাম্পে আশ্রয় পেয়েছেন আফগানিস্তানের আরও বহু মানুষ। বুকের ভিতর দেশ ছাড়ার ব্যথা নিয়েই অনিশ্চিত ভবিষ্যতের দিকে তাকিয়ে ক্যাম্পে থাকা আফগান। সঙ্গে মাতৃভূমির স্মৃতি। এই সব কিছুকেই গানে আনলেন শরাফত। রিফিউজি ক্যাম্পে গড়ে ওঠা নতুন বন্ধুদের নিয়ে গেয়ে উঠলেন সেই বেদনার গান। যা কিনা এখন ভাইরাল নেটদুনিয়ায়।

[আরও ভিডিও: Taliban Terror: কান্দাহারে উড়ন্ত মার্কিন কপ্টার থেকে ঝুলছে মানুষ! ভাইরাল নৃশংসতার ছবি]

ভাইরাল হওয়া ভিডিওতে দেখা গিয়েছে, গায়ক শরাফত সিঁড়ির উপর বসে। সঙ্গে ক্যাম্পে থাকা বেশ কয়েকজন আফগান। শরাফত গলা ছেড়ে ধরলেন গান। সেই গানের বাংলা তর্জমা করলে দাঁড়ায়, ‘জন্মভূমি, তুমি যন্ত্রণা পেতে পেতে ক্লান্ত। জন্মভূমি, তুমি সুর ও সঙ্গীতহীন। জন্মভূমি, তুমি ব্যথা পাচ্ছ। কিন্তু তোমার কাছে সেই ব্যথার ওষুধও নেই।’ এই গানের ভিডিওটি ঝড়ের বেগে ছড়িয়ে পড়েছে নেটমাধ্যমে। অনেকেই গানের কথা বুঝতে না পারলেও, শরাফতের গলায় জড়িয়ে থাকা বেদনার বুঝতে পেরেছেন। বুঝতে পেরেছেন আফগানদের অসহায়তাও।

অন্যদিকে, প্রায় দুই দশক পর শেষ হল আমেরিকার ‘মিশন আফগানিস্তান’। সোমবার রাতের অন্ধকারে কাবুল বিমানবন্দর থেকে শেষ মার্কিন সৈনিক ক্রিস্টোফার ডনাহিউ টারমাক ছাড়তেই আফগানভূমে নিরঙ্কুশ হল তালিবানের (Taliban) রাজত্ব। আর তারপরেই হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের দখল নিল তালিবানের কুখ্যাত স্পেশ্যাল ফোর্স ‘বদরি ৩১৩’।

[আরও ভিডিও: Taliban Terror: শেষ আমেরিকার ‘মিশন আফগানিস্তান’, কাবুল বিমানবন্দরের দখল নিল কুখ্যাত ‘বদরি ৩১৩’]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement