shono
Advertisement
Malawi

হদিশ নেই বিমানের, নিখোঁজ মালওয়ির ভাইস প্রেসিডেন্টের খোঁজে শুরু তল্লাশি

Published By: Amit Kumar DasPosted: 10:00 AM Jun 11, 2024Updated: 10:04 AM Jun 11, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কিছুদিন আগে চপার দুর্ঘটনার কবলে পড়ে প্রাণ হারিয়েছিলেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রইসি। সেই ঘটনার রেশ কাটতে না কাটতেই এবার নিখোঁজ আফ্রিকার ছোট্ট দেশ মালওয়ির (Malawi) ভাইস প্রেসিডেন্ট সলস চিলিমা। বায়ুসেনার যে বিমানে তিনি সফর করছিলেন কোনও হদিশ পাওয়া যাচ্ছে না সেই বিমানের। চিলিমার খোঁজে জোরকদমে শুরু হয়েছে তল্লাশি অভিযান।

Advertisement

জানা গিয়েছে, সোমবার স্থানীয় সকাল ৯টা নাগাদ মালওয়ির রাজধানী লিলঙ্গে থেকে সেনার বিমানে রওনা দিয়েছিলেন ভাইস প্রেসিডেন্ট সলস চিলিমা। ওই বিমানে ছিলেন প্রাক্তন ফার্স্ট লেডি শানিল জিম্বিরি-সহ মোট ১০ জন যাত্রী। রাজধানী থেকে ৩৭০ কিলোমিটার দূরে দেশের এক প্রাক্তন মন্ত্রীর শেষকৃত্যে যোগ দিতে যাচ্ছিলেন তিনি।  তবে খারাপ আবহাওয়ার জন্য বিমানটি তার নির্দিষ্ট গন্তব্যে অবতরণ করতে পারেনি। শেষ পর্যন্ত বিমানবন্দর কর্তৃপক্ষ বিমানটিকে ফিরে যাওয়ার বার্তা দেয়। তার পর হঠাৎ বিমানটির সঙ্গে সব রকম যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

[আরও পড়ুন: গিরি টপকে শিবের হাতে ১০০ দিনের বকেয়া, এবার 'মামাজি'র দ্বারস্থ হতে হবে বাংলাকে]

বিমানটির খোঁজে ইতিমধ্যেই শুরু হয়েছে তল্লাশি অভিযান। অনুমান করা হচ্ছে, বড়সড় কোনও দুর্ঘটনার কবলে পড়েছে বিমানটি। কোথায় দুর্ঘটনা ঘটতে পারে তার প্রাথমিক অনুমানের ভিত্তিতে শুরু হয়েছে তল্লাশি অভিযান। এদিকে বিমান নিখোঁজ হওয়ার খবর প্রকাশ্যে আসার পর বিবৃতি দিয়েছেন মালওয়ির প্রেসিডেন্ট লাজারুস চাকওয়েরা। তিনি বলেন, 'আমি জানি এটা অত্যন্ত দুঃখজনক পরিস্থিতি। সামরা বিমানটিকে খুঁজতে চেষ্টার কোনও ত্রুটি রাখছি না। আশা করছি বিমানে থাকা সকলকে জীবিত অবস্থায় উদ্ধার করা সম্ভব হবে।' পাশাপাশি তিনি আরও জানান, আমেরিকা, ব্রিটেন, নরওয়ে এবং ইজরায়েলের মতো দেশ বিপদে তাঁদের সাহায্যের আশ্বাস দিয়েছে।

[আরও পড়ুন: যত গর্জাল তত বর্ষাল না! ‘অপ্রাপ্তিতেও’ কোন মন্ত্রে বশ নীতীশ-নায়ডু]

উল্লেখ্য, কিছুদিন আগে ইরানের পার্বত্য এলাকায় চপার ভেঙে মৃত্যু হয়েছিল সেদেশের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির। একইসঙ্গে ওই দুর্ঘটনায় প্রাণ হারান সে দেশের বিদেশমন্ত্রী হোসেন আমিরাবদোল্লাহিয়ান। সেই দুর্ঘটনার কারণ হিসেবে উঠে অত্যন্ত খারাপ আবহাওয়া।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • নিখোঁজ আফ্রিকার ছোট্ট দেশ মালওয়ির ভাইস প্রেসিডেন্ট সলস চিলিমা।
  • বায়ুসেনার যে বিমানে তিনি সফর করছিলেন কোনও হদিশ পাওয়া যাচ্ছে না সেই বিমানের।
  • চিলিমার খোঁজে জোরকদমে শুরু হয়েছে তল্লাশি অভিযান।
Advertisement