shono
Advertisement
Rishi Sunak

স্বামীর বিদায়ী ভাষণের সময় দামি পোশাকে অক্ষতা! নেটিজেনদের কটাক্ষের মুখে সুনাক জায়া

লেবার পার্টির কাছে ভরাডুবি হয়েছে কনজারভেটিভ পার্টির।
Published By: Suchinta Pal ChowdhuryPosted: 01:44 PM Jul 06, 2024Updated: 01:48 PM Jul 06, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নজির গড়ে ব্রিটেনে বিপুল ভোটে জয়লাভ করেছেন কিয়ের স্টার্মার। তাঁর দল লেবার পার্টির কাছে ভরাডুবি হয়েছে কনজারভেটিভ পার্টির। প্রধানমন্ত্রীর গদি হারিয়েছেন ঋষি সুনাক। শুক্রবার ১০ ডাউনিং স্ট্রিট ছাড়ার সময় বিদায়ী ভাষণ দেন তিনি। কিন্তু সেসময় সুনাকের থেকেও বেশি নজর কেড়েছেন তাঁর স্ত্রী অক্ষতা মূর্তি। দামি পোশাকের জন্য রীতিমত 'ট্রোলড' হতে হয়েছে তাঁকে। 

Advertisement

শুক্রবার রাজার দেশের নির্বাচনের ফলপ্রকাশ শুরু হতেই ঝড় তোলে লেবার পার্টি। চারশোর বেশি আসনে জয়লাভ করে একক সংখ্যাগরিষ্ঠতা পায় স্টার্মারের দল। পরাজয় মেনে নেন ভারতীয় বংশোদ্ভূত সুনাক। বিষণ্ণ মুখে ১০ ডাউনিং স্ট্রিট ছাড়েন তিনি। কিন্তু তাঁর আগে প্রধানমন্ত্রীর বাসভবনের বাইরে দাঁড়িয়ে বক্তৃতা দেন সুনাক। তখন তাঁর ঠিক পিছনেই ছাতা হাতে দাঁড়িয়েছিলেন স্ত্রী অক্ষতা। তাঁর মুখেও হতাশার ছাপ স্পষ্ট ছিল। কিন্তু এর মাঝেও নেটিজেনদের আলোচনার বিষয় হয়ে ওঠে অক্ষতার নীল-সাদা ও লাল স্ট্রাইপ প্যাটার্নের লং ড্রেস। চর্চা শুরু হয় পোশাকটির দাম নিয়েও।

[আরও পড়ুন: ইরানে নতুন হাওয়া, চরমপন্থী জালিলিকে হারিয়ে প্রেসিডেন্টের দৌড়ে এগিয়ে সংস্কারপন্থী পেজেস্কিয়ান

জানা গিয়েছে, গতকাল অক্ষতা যে পোশাকটি পরেছিলেন তার মূল্য ৩৯৫ পাউন্ড। ভারতীয় মুদ্রায় যার দাম ৪২ হাজার টাকা। সোশাল মিডিয়ায় এক নেটিজেনের মন্তব্য, 'পোশাকটি দেখলে মনে হয় একটি কিউআর কোড যা আপনাকে দ্রুত ডিজনিল্যান্ডের পাস দেবে।' আরেকজনের বক্তব্য, 'ওনার জামাটি দেখলে মনে হবে স্টেরিওগ্রাম। বেশ কিছুক্ষণ ধরে পর্যবেক্ষণ করে দেখলে মনে হবে ক্যালিফোর্নিয়া থেকে কোনও প্লেন রওনা দিয়েছে।' অনেকেই আবার বলেছেন, স্বামীর ভাষণ দেওয়ার সময় অক্ষতা যেভাবে তীক্ষ্ণ দৃষ্টিতে ছাতা নিয়ে দাঁড়িয়েছিলেন তাতে মনে হচ্ছিল তাঁর অনেক কিছু বলার ছিল। 

বলে রাখা ভালো, ঋষি সুনাকের স্ত্রীর পাশাপাশি অক্ষতার আরেকটি পরিচয়ও রয়েছে। তিনি ভারতের আইটি সংস্থা ইনফোসিসের কর্তা এন আর নারায়াণমূর্তির কন্যা। অক্ষতার সম্পত্তির পরিমাণ ব্রিটেনের প্রয়াত রানি এলিজাবেথের থেকেও বেশি। এনিয়ে একাধিকবার বিতর্কেও জড়িয়েছেন অক্ষতা। ক্রমাগত কর ফাঁকি দেওয়ার অভিযোগ উঠেছিল তাঁর বিরুদ্ধে। যদিও অক্ষতার দাবি ছিল, কর তিনি নিয়মিতই দেন।

২০২২ সালে একবার প্রকাশ্যে এসেছিল অক্ষতার সম্পত্তির খতিয়ান। প্রশ্ন উঠেছিল,তাঁর এত পরিমাণ অর্থের উৎস কী? বাবার ব্যবসা থেকে প্রাপ্ত শেয়ারেই ফুলেফেঁপে উঠছেন অক্ষতা। নারায়ণমূর্তির ইনফোসিসে এক শতাংশ শেয়ারও নেই তাঁর। রয়েছে ০.৯১ শতাংশ শেয়ার। যার বাজারমূল্য ৬৯ কোটি পাউন্ড বা ভারতীয় মুদ্রায় ৬৮৩০ কোটি টাকা। আর এই শেয়ারের ডিভিডেন্ড বাবদ ১.১৬ কোটি পাউন্ড আসে অক্ষতার ঝুলিতে। সে অর্থে আয়ের অঙ্ক বিপুল। তবে সুবিধা একটাই। ব্রিটিশ নাগরিক নন তিনি। তাঁর স্টেটাস নন-ডোমিসাইল। ভারতের নাগরিকত্ব থাকায় দ্বৈত নাগরিকত্বও পাবেন না। অর্থাৎ স্থায়ী নাগরিক নন। তাই করের কড়াকড়ি তাঁর উপর নেই। সেই সুযোগেই আয় বেশি, ব্যয় ন্যূনতম নারায়ণমূর্তির মেয়ের। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • নজির গড়ে ব্রিটেনে বিপুল ভোটে জয়লাভ করেছেন কিয়ের স্টার্মার।
  • তাঁর দল লেবার পার্টির কাছে ভরাডুবি হয়েছে কনজারভেটিভ পার্টির। প্রধানমন্ত্রীর গদি হারিয়েছেন ঋষি সুনাক।
  • শুক্রবার ১০ ডাউনিং স্ট্রিট ছাড়ার সময় বিদায়ী ভাষণ দেন তিনি।
Advertisement