shono
Advertisement

Breaking News

রাশিয়ায় এবার প্রধান বিরোধী মুখ নাভালনির স্ত্রী! পুতিনের বিরুদ্ধে প্রতিশোধ নেওয়াই লক্ষ্য?

কারাগারে নাভালনির 'রহস্য' মৃত্যু নিয়ে তোলপাড় রাশিয়া।
Posted: 04:45 PM Feb 22, 2024Updated: 05:38 PM Feb 22, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘তোমাকে খুব ভালোবাসি’। মৃত্যুর দুদিন আগে ভ্যালেনটাইনস ডে’তে স্ত্রী ইউলিয়া নাভালনায়াকে বিশেষ এই বার্তা দিয়েই প্রেম নিবেদন করেছিলেন অ্যালেক্সেই নাভালনির। দুজনের এই গভীর ভালোবাসা যে শুধু মুখের কথা নয় এবার তারই প্রমাণ দিলেন নাভালনির স্ত্রী। স্বামীর অসম্পূর্ণ কাজ পূরণ করার অঙ্গীকার নিলেন তিনি। বিরোধী নেত্রী হিসাবে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ‘পয়লা নম্বর’ শত্রু হয়ে ওঠাই যেন এখন তাঁর লক্ষ্য।    

Advertisement

গত ১৬ ফেব্রুয়ারি, শুক্রবার রাশিয়ার জেলে মৃত্যু হয় রুশ বিরোধী নেতা নাভালনির। এর পর কেটে গিয়েছে ছয়দিন। কিন্তু মনোবল হারাননি ইউলিয়া। চোখের জল মুছে ঘুরে দাঁড়িয়েছেন নাভালনির স্ত্রী। এখন তাঁর প্রধান কাজ রাশিয়ার বিরোধী দলকে নেতৃত্ব দেওয়া। এপি সূত্রে খবর, দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ হয়ে ইউলিয়া জানিয়েছেন, “অ্যালেক্সেই নাভালনির কাজ আমি চালিয়ে যাব।”  

[আরও পড়ুন:হাতে ধরা প্লাস্টিকের চামচকে ভয়! সশস্ত্র ভেবে যুবককে গুলি মার্কিন পুলিশের]

২০ বছরের বিবাহিত জীবনে সমস্ত রকম পরিস্থিতিতে নাভালনির পাশে থেকেছেন ইউলিয়া। তিনিই ছিলেন নিহত রুশ বিরোধীনেতার অন্যতম শক্তি। ক্যামেরার সামনে খুব একটা আসতে চাইতেন না ইউলিয়া। প্রচারের আলো থেকে সব সময় দূরে থাকতেন। কিন্তু এবার নিজেকে বদলে ফেলছেন ইউলিয়া। পুতিনের চোখে চোখ রেখে লড়াই করার জন্যই যেন প্রস্তুত হচ্ছেন তিনি। নাভালনির মৃত্যুর খবর পাওয়ার পরই রুশ প্রেসিডেন্টের কড়া শাস্তির দাবি জানিয়ে ছিলেন ইউলিয়া।

উল্লেখ্য, পুতিনের সমালোচক হিসাবেই খ্যাত নাভালনি। ক্রেমলিনের অন্দরে চলা দুর্নীতি নিয়ে দীর্ঘদিন ধরেই সরব ছিলেন তিনি। শুধু তাই নয়, ইউক্রেন যুদ্ধের বিরুদ্ধে প্রবল আন্দোলন গড়ে তোলার ডাকও দিতে দেখা গিয়েছিল তাঁকে। এহেন পরিস্থিতিতে জালিয়াতি ও দুর্নীতি-সহ একাধিক অভিযোগে নাভালনিকে দোষী সাব্যস্ত করে রাশিয়ার একটি আদালত। তাঁর সাজার মেয়াদ বাড়িয়ে ৯ বছর করা হয়। পরে তা আরও বেড়ে একলাফে হয় ১৯ বছর।

[আরও পড়ুন: ভারতের উদ্বেগ বাড়িয়ে মালদ্বীপে ঢুকল চিনা ‘নজরদারি’ জাহাজ! নজর রাখছে নৌসেনা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement