shono
Advertisement

চিনে ভয়ংকর ভূমিকম্পে মৃত্যু অন্তত ৪৬ জনের, জোরকদমে চলছে উদ্ধার কাজ

আহত ও ক্ষতিগ্রস্থ অন্তত ১০ হাজার মানুষ।
Posted: 10:50 PM Sep 05, 2022Updated: 10:50 PM Sep 05, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠল চিনের দক্ষিণ-পশ্চিমাঞ্চল। এখনও পর্যন্ত অন্তত ৪৬ জনের প্রাণহানির খবর সামনে এসেছে। ক্ষতিগ্রস্থ বহু বাড়ি।

Advertisement

মার্কিন ভূতত্ত্ববিদের সমীক্ষা অনুযায়ী, সোমবার ভয়ংকর ভূমিকম্প (Earthquake) অনুভূত হয় সিচুয়ান প্রদেশের কাংডিংয়ে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.৬। এর জেরে ক্ষতিগ্রস্থ হয়েছে দীর্ঘ ৪৩ কিমি এলাকা। এর গভীরতা ছিল ১০ কিলোমিটার।

[আরও পড়ুন: কেন ব্রিটেনের প্রধানমন্ত্রীর কুরসিতে বসা হল না ঋষি সুনকের? নেপথ্য এই কারণগুলি]

চেংডুতে এমনিতেই জারি কড়া কোভিডবিধি (COVID Pandemic)। বর্তমানে সেখানে লকডাউনে ঘরবন্দি মানুষ। তারই মধ্যে তীব্র কম্পন অনুভূত হওয়ায় ছড়িয়ে পড়ে আতঙ্ক। কেঁপে ওঠে বহুতল বিল্ডিংগুলিও। সিসিটিভিতে ধরা পড়েছে কম্পনের জেরে একাধিক এলাকায় ধস নামার ফুটেজও। বন্ধ হয়ে গিয়েছে যান চলাচলের রাস্তা। কমপক্ষে ৪৬ জনের মৃত্যুর খবর এখনও পর্যন্ত নিশ্চিত করা হয়েছে। আহত ও ক্ষতিগ্রস্থ অন্তত ১০ হাজার মানুষ। ভূমিকম্প পরবর্তী কম্পন অর্থাৎ আফ্টারশকেও বেড়েছে ক্ষয়ক্ষতির পরিমাণ। জানা গিয়েছে, মূল ভূমিকম্পের ঘণ্টাখানেক পরই তিব্বতে কম্পন অনুভূত হয়। যার মাত্রা ছিল ৪.৩।

জোর কদমে চলছে উদ্ধার কাজ। আহতদের নিয়ে যাওয়া হচ্ছে হাসপাতালে। স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, ক্ষতিগ্রস্থ বিল্ডিংগুলি থেকে বাসিন্দাদের নিরাপদ স্থানে নিয়ে যাওয়ার জন্য কাজ শুরু করেছে অন্তত ১০০০ সেনা। তৈরি হচ্ছে অস্থায়ী তাঁবু। সরকারের তরফে পাঠানো হচ্ছে খাবার, কম্বল ইত্যাদি। উল্লেখ্য, ২০০৮ সালে এই সিচুয়ানের ওয়েনচুয়ানে ভয়াবহ ভূমিকম্পে প্রাণ হারিয়েছিলেন অন্তত ৮ হাজার মানুষ। সেবার কম্পনের মাত্রা ছিল ৮। সোমবার এই এলাকায় যেন সেই বিভীষিকাময় স্মৃতিরই পুনরাবৃত্তি ঘটল।

[আরও পড়ুন: চাকরির নামে টাকা নিয়ে লাগাতার ‘ধর্ষণ’, অন্তঃসত্ত্বা হতেই মারধরে নষ্ট সন্তান! আদালতে তরুণী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement