shono
Advertisement

কোভিডের নামে চিনা পর্যটকদের উপরেই নিষেধাজ্ঞা কেন, প্রশ্ন তুলে পালটা হুঁশিয়ারি বেজিংয়ের

চিনা পর্যটকদের উপর নিষেধাজ্ঞা জারি করেছে আমেরিকা, কানাডা, ফ্রান্স, জাপান।
Posted: 05:12 PM Jan 03, 2023Updated: 05:12 PM Jan 03, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিনে হুড়মুড় করে করোনা (Covid) আক্রান্ত বাড়ায় ভারত-সহ বহু দেশ আতঙ্কিত। এই অবস্থায় একাধিক দেশ চিনা (China) পর্যটকদের উপর নিষেধাজ্ঞা চাপিয়েছে। কোভিড নেগেটিভ রিপোর্ট ছাড়া ওই দেশেগুলিতে ঢুকতে দেওয়া হচ্ছে না তাঁদের। এই ঘটনায় বেজায় চটেছে চিন প্রশাসন। তাদের বক্তব্য, একাধিক দেশ কোভিড বাড়লেও কেবলমাত্র চিনা পর্যটকদের উপরেই নিষেধাজ্ঞা জারি করা হচ্ছে। শি জিনপিং সরকার হুঁশিয়ারি দিয়েছে, এমনটা চলতে থাকলে পালটা ব্যবস্থা নেওয়া হবে।

Advertisement

ইতিমধ্যে আমেরিকা, কানাডা, ফ্রান্স এবং জাপান কোভিড নেগেটিভ রিপোর্ট ছাড়া চিনা পর্যটকদের তাদের দেশে প্রবেশাধিকার দিচ্ছে না। এই বিষয়ে চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র মাও নিং বলেন, “বেশকিছু দেশ বেছে বেছে চিনা পর্যটকদের উপরে নিষেধাজ্ঞা চাপাচ্ছে। যা একেবারেই বিজ্ঞান ভিত্তিক নয়, এই কাজ গ্রহণযোগ্য না।” মাও হুঁশিয়ারি দেন, “এই নীতির পালটা ব্যবস্থা নেওয়া হবে।” উল্লেখ্য, কোভিড রুখতে ভারতও আগামী দিনে বেজিংয়ের অপছন্দের কাজ করতে পারে। সূত্রের খবর, RT-PCR রিপোর্ট নেগেটিভ না হলে চিন-সহ ৬ দেশ থেকে যাত্রীদের ভারতে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হতে পারে। দ্রুত কেন্দ্র এই নিয়ম চালু করতে পারে বলে দাবি করেছে সংবাদসংস্থা PTI।

[আরও পড়ুন: নোট বাতিল নিয়ে সুপ্রিম কোর্টে ভুল তথ্য দিয়েছে কেন্দ্র? প্রাক্তন RBI কর্তার দাবিতে চাঞ্চল্য]

উল্লেখ্য, চিন, জাপান, দক্ষিণ কোরিয়া, হংকং, সিঙ্গাপুর এবং থাইল্যান্ড থেকে আগত যাত্রীদের RT-PCR টেস্ট করানো আগেই বাধ্যতামূলক করেছে কেন্দ্র। বর্তমান নিয়ম অনুযায়ী, এই দেশগুলি থেকে আগত কোনও যাত্রীর শরীরে যদি করোনার (Coronavirus) কোনওরকম লক্ষণ দেখা দেয়, বা কারও RT-PCR রিপোর্ট পজিটিভ আসে, তাহলে তাঁকে সোজা পাঠিয়ে দেওয়া হয় কোয়ারেন্টাইনে। কিন্তু কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকার এবার আরও কড়া পদক্ষেপের পথে। PTI সূত্রের দাবি, নতুন নিয়মে অনুযায়ী চিন-সহ ছটি দেশের পর্যটকদের ভারতে ঢুক হলে কোভিড নেগেটিভ রিপোর্ট লাগবে। নচেত ঢুকতে দেওয়া হবে না।

[আরও পড়ুন: আপাতত স্থগিত অমিত শাহের বঙ্গ সফর, অনিশ্চিত মোদির সভাও]

প্রসঙ্গত, করোনায় (Covid 19) বিপর্যস্ত চিন (China) আক্রান্ত হচ্ছে লাখে লাখে মানুষ। হাসপাতালগুলিতে উপচে পড়ছে রোগী। শ্মশানে লম্বা লাইন। এর মধ্যেই নাগরিকদের দাবিকে গুরুত্ব দিয়ে ‘জিরো-কোভিড-নীতি’ থেকে সরে এসেছে দেশটি। শি জিনপিংয়ের দেশে নতুন নির্দেশিকা জারি হয়েছে। যার ফলে ৮ জানুয়ারি থেকে নিভৃতবাস নিয়ে কড়াকড়ি শিথিল হচ্ছে। শিথিল হচ্ছে বিদেশ থেকে আসা পর্যটকদের উপর চাপানো কোভিড নিয়মও।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement