shono
Advertisement
Bill Gates

ফের ধেয়ে আসবে অতিমারী! আশঙ্কায় রাতে ঘুম নেই বিল গেটসের

বিশ্বব্যাপী যুদ্ধ শুরু হওয়া নিয়েও শঙ্কা রয়েছে ধনকুবেরের।
Published By: Biswadip DeyPosted: 11:21 AM Sep 12, 2024Updated: 11:21 AM Sep 12, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা ধনকুবের বিল গেটসের রাতের ঘুম কেড়ে নিয়েছে যুদ্ধ ও অতিমারী। এর আগে তিনি জলবায়ু বিপর্যয় ও সাইবার অ্যাটাকের ভয়াবহতা নিয়ে সকলকে সতর্ক করেছিলেন। কিন্তু সেগুলির চেয়েও যুদ্ধ ও অতিমারী তাঁকে অনেক বেশি ভাবাচ্ছে। সিএনবিসির সঙ্গে কথা বলার সময় এমনটাই জানিয়েছেন তিনি।

Advertisement

তবে তাঁর কাছে সবচেয়ে আশঙ্কার বিষয় হল কোভিড-১৯-এর মতো আর এক অতিমারী দরজায় টোকা দিলে তা সামলে ওঠার মতো পরিস্থিতিতে থাকবে কিনা দেশগুলি। আর সেক্ষেত্রে আমেরিকা গোটা বিশ্বকে নেতৃত্ব দিতে পারবে কিনা, সেটাই গেটসের। কেননা তাঁর মতে, করোনার সময় মার্কিন মুলুকের যে ভূমিকা সবাই আশা করেছিল, তা তারা দিতে পারেনি।

[আরও পড়ুন: ভাঙা হাতেই প্রতিবাদে পথে নামলেন মিঠুন, বিবেক জাগরণ যাত্রায় মহাগুরু]

বিল গেটসের আশঙ্কা, বর্তমানে গোটা বিশ্বে যে অস্থিরতা তৈরি হয়েছে তা থেকে অচিরেই বিশ্বব্যাপী ভয়ংকর যুদ্ধ বেঁধে যেতে পারে। আর যদি তা এড়ানো সম্ভবও হয়, তাহলেও আগামী ২৫ বছরের মধ্যেই ফের এক অতিমারী আছড়ে পড়তে পারে সভ্যতার বুকে।

অতিমারী বিল গেটসকে বহুদিন ধরেই ভাবাচ্ছে। ২০২২ সালে তিনি লিখেছিলেন 'হাউ টু প্রিভেন্ট দ্য নেক্সট প্যান্ডেমিক'। সেখানে তিনি ২০২০ সালে বিশ্বব্যাপী শুরু হওয়া করোনা অতিমারীর মোকাবিলায় বহু দেশেরই প্রস্তুতির অভাবকে কাঠগড়ায় তুলেছিলেন। বিগত বেশ কয়েক বছর ধরেই মহামারী নিয়ে সতর্ক করে আসছেন বিল গেটস। এমনকী কোভিডের অনেক আগে ২০১৫ সালে বিল ভবিষ্যৎবাণী করেছিলেন, পৃথিবীর উপরে ‘সুপার ভাইরাস’ (Super-Virus) আক্রমণ হানবে। এবার ফের সেই আতঙ্কের সুরই দেখা গেল তাঁর মন্তব্যে।

[আরও পড়ুন: ‘খালি পেটে বিপ্লব হয় না, পুজোয় আছি, উৎসবে নেই’, অবস্থান স্পষ্ট করলেন স্বস্তিকা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা ধনকুবের বিল গেটসের রাতের ঘুম কেড়ে নিয়েছে যুদ্ধ ও অতিমারী।
  • এর আগে তিনি জলবায়ু বিপর্যয় ও সাইবার অ্যাটাকের ভয়াবহতা নিয়ে সকলকে সতর্ক করেছিলেন।
  • কিন্তু সেগুলির চেয়েও যুদ্ধ ও অতিমারী তাঁকে অনেক বেশি ভাবাচ্ছে।
Advertisement