shono
Advertisement

Kazakhstan Blast: কাবুলের পর ভয়াবহ বিস্ফোরণে কাঁপল কাজাখস্তান, মৃত ৪ জওয়ান

তালিবানের কাবুল দখলে হাওয়া লেগেছে ‘গ্লোবাল জেহাদ’-এর পালে।
Posted: 04:07 PM Aug 27, 2021Updated: 05:01 PM Aug 27, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কাবুল বিমানবন্দরে আত্মঘাতী হামলার রেশ না কাটতেই একের পর এক বিস্ফোরণে কেঁপে উঠল কাজাখস্তান (Kazakhstan)। এই ঘটনায় মৃত্যু হয়েছে ৪ কাজাখ সেনা জওয়ানের।

Advertisement

[আরও পড়ুন: Kabul Blast: প্রশাসনের ব্যর্থতা! প্রেসিডেন্ট জো বাইডেনের পদত্যাগের দাবিতে সরব মার্কিন জনতা]

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, বৃহস্পতিবার কাবুল বিমানবন্দরে ধারাবাহিক বিস্ফোরণের কিছুক্ষণের মধ্যেই দক্ষিণ কাজাখস্তানের তারাজ শহরে একর পর এক বিস্ফোরণ ঘটে। শুক্রবার কাজাখস্তানের প্রতিরক্ষামন্ত্রী নূরলান ইয়েরমেকবায়েভ জানিয়েছেন, বিস্ফোরণে কাজাখ সেনাবাহিনীর চার সদস্যের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন অন্তত ২৮ জন। তারাজে সেনাভিনির অস্ত্রভাণ্ডারে আগুন লেগেই অন্তত ছয়টি বিস্ফোরণ ঘটে। কীভাবে এই ঘটনা ঘটল তা জানতে তদন্ত শুরু করা হয়েছে। এই হামলার নেপথ্যে ইসলামিক স্টেট বা তালিবানের মতো জঙ্গিগোষ্ঠীর হাত থাকার আশঙ্কা একেবারে উড়িয়ে দেওয়া যাচ্ছে না বলে খবর।

বলে রাখা ভাল, বৃহস্পতিবার কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে একাধিক বিস্ফোরণ ঘটে। ওই আত্মঘাতী হামলার নেপথ্যে ছিল আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের খোরাসান শাখা (ISIS-K)। কাবুলকে রক্তাক্ত করা ওই বিস্ফোরণগুলিতে এপর্যন্ত মৃত্যু হয়েছে ৯০ জনের। তার মধ্যে রয়েছে ১৩ জন মার্কিন সেনাও।

উল্লেখ্য, আফগানিস্তানে (Afghanistan) কায়েম হয়েছে তালিবানের শাসন। আর সেই সঙ্গে হাওয়া লেগেছে ‘গ্লোবাল জেহাদ’-এর পালে। এবার আফগান সেনাবাহিনীর হাত থেকে কেড়ে নেওয়া অত্যাধুনিক মার্কিন বন্দুক ও মিসাইলে আরও বলীয়ান হয়ে ঊঠেছে জেহাদি সংগঠনটি। এহেন পরিস্থিতিতে নিজেদের সুরক্ষা মজবুত করতে অস্ত্র কেনার হিড়িক পড়েছে আফগান সীমান্ত লাগোয়া মধ্য এশিয়ার দেশগুলিতে। আর স্বাভাবিকভাবেই তারা দ্বারস্থ হয়েছে রাশিয়ার (Russia)। তালিবানের কাবুল দখলের পর থেকেই উদ্বিগ্ন আফগান সীমান্ত লাগোয়া তাজিকিস্তান, উজবেকিস্তান ও তুর্কমেনিস্তানের মতো প্রাক্তন সোভিয়েত গণরাজ্যগুলি। শুধু তাই নয়, আফগানিস্তানের সঙ্গে সরাসরি সীমান্ত ভাগ না করলেও চিন্তায় রয়েছে কাজাখস্তানও। এর মধ্যে বিস্ফোরণের ঘটনায় রীতিমতো উদ্বেগ ছড়িয়েছে ওই অঞ্চলে।

[আরও পড়ুন: Taliban Terror: ‘পাকিস্তান আমাদের জন্ম দিয়েছে, ওটাই দ্বিতীয় বাড়ি’, জানিয়ে দিল তালিবান মুখপাত্র]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement