ব্যবসায়ীকে চাপ দিয়ে তোলাবাজি, ২ বছরের কারাবাসের সাজা পেলেন অর্জুন রণতুঙ্গার ভাই

04:10 PM Jun 07, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হাজার সংকটের মাঝে আরও এক দুঃসংবাদ শ্রীলঙ্কায় (Sri Lanka)। এবার কারাবন্দি হতে চলেছেন বিশ্বকাপজয়ী ক্রিকেট অধিনায়ক অর্জুন রণতুঙ্গার (Arjuna Ranatunga)ভাই তথা মন্ত্রী প্রসন্ন রণতুঙ্গা। ব্যবসায়ীকে হুমকি দিয়ে তোলাবাজি করার শাস্তি হিসেবে ২ বছরের কারাবাসের নির্দেশ দিয়েছে আদালত। পাশাপাশি ওই ব্যবসায়ীকে ক্ষতিপূরণ বাবদ ৬৯ হাজার ডলার অর্থাৎ শ্রীলঙ্কার মুদ্রায় ২৫ মিলিয়ন অর্থ দিতে হবে প্রসন্নকে। আরও এক মিলিয়ন অর্থ দিতে হবে অতিরিক্ত। এ সবই শাস্তির অঙ্গ।

Advertisement

২০১৫ সালে শ্রীলঙ্কার নগরোন্নয়ন মন্ত্রী থাকাকালীন এই বেআইনি কাজে জড়িয়েছিলেন প্রসন্ন রণতুঙ্গা (Prasanna Ranatunga)। তাঁর স্ত্রীর নামও উঠেছিল এই দুর্নীতিতে জড়িয়ে থাকার অভিযোগে। কিন্তু মামলার অন্তিম শুনানিতে তথ্যপ্রমাণের অভাব থাকায় স্ত্রীকে বেকসুর খালাস করে দেওয়া হয়। তবে প্রাক্তন শ্রীলঙ্কা অধিনায়কের ভাইয়ের উপর নেমেছে শাস্তির খাঁড়া। আপাতত ২ বছর কারাবাসেই কাটাতে হবে প্রসন্ন রণতুঙ্গাকে। শুধু শ্রীলঙ্কা নয়, বিশ্বক্রিকেটে দাদা অর্জুন রণতুঙ্গার নাম সর্বজনবিদিত। পরবর্তী সময়েও তিনি ক্রিকেট জগতের সঙ্গে যুক্ত রয়েছেন। এহেন ব্যক্তিত্বের ভাই হয়ে তোলাবাজির মতো অপরাধে দোষী সাব্যস্ত হওয়ায় তুমুল কটাক্ষের শিকার প্রসন্ন রণতুঙ্গা।

[আরও পড়ুন: সম্পত্তি কর আদায় করতে তৎপর কলকাতা পুরসভা, বকেয়া আদায়ে এবার ‘দুয়ারে’ পুরকর্তা]

সম্প্রতি আন্তর্জাতিক মহলে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন (Ukraine) বাদে যে দেশটি নিয়ে উদ্বেগ বেড়েছে, সেটা শ্রীলঙ্কা। স্বাধীনতার পর সবচেয়ে বড় আর্থিক সংকটের মুখোমুখি হয়ে কার্যত দেউলিয়া প্রতিবেশী দেশটি। পরিস্থিতি এমন জায়গায় দাঁড়িয়েছে যে জ্বালানি থেকে শুরু করে ওষুধ পর্যন্ত কিছুরই জোগান প্রায় নেই বললেই চলে। বিদেশি মুদ্রাভাণ্ডার শূন্য হয়ে যাওয়ায় আমদানি করা কার্যত অসম্ভব হয়ে দাঁড়িয়েছে। আর্থিক সংকটে জেরবার দারুচিনির দ্বীপে প্রশাসনিক ক্ষেত্রে বড়সড় রদবদল ঘটেছে। প্রশাসনিক ব্যর্থতার দায়ে জনরোষের মুখে পড়ে ইস্তফা দিয়েছেন প্রাক্তন প্রধানমন্ত্রী মাহিন্দ্রা রাজাপক্ষে। পাহাড়প্রমাণ ঋণের বোঝা মাথায় নিয়ে শ্রীলঙ্কার ক্ষমতার কুর্সিতে বসেছেন রনিল বিক্রমসিংঘে। এহেন পরিস্থিতিতে মানবিকতার খাতিরে দ্বীপরাষ্ট্রটির পাশে দাঁড়িয়েছে ভারত। দীর্ঘ আলোচনার পর কলম্বোকে খানিকটা স্বস্তি দিয়ে অর্থসাহায্যে রাজি হয়েছে বিশ্ব ব্যাংক।

Advertising
Advertising

[আরও পড়ুন: স্ত্রীর হাত কেটে নেওয়া ‘অসুস্থ মানসিকতা’, কেতুগ্রাম যাচ্ছে মহিলা কমিশন, জানালেন লীনা]

আর এই অবস্থায় দুর্নীতির তদন্ত করতে গিয়ে কার্যত কেউটে বেরিয়ে এল। ব্যবসায়ীকে হুমকি দিয়ে তোলাবাজিতে দোষী সাব্যস্ত হয়ে কারাদণ্ডপ্রাপ্ত হলেন অর্জুন রণতুঙ্গার ভাই। সেইসঙ্গে মোটা অঙ্কের জরিমানা।

Advertisement
Next