Advertisement

অবশেষে কিউবায় কাস্ত্রো জমানার সমাপ্তি, কমিউনিস্ট পার্টির শীর্ষ পদে পরের প্রজন্ম

04:16 PM Apr 17, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পরিবর্তনের হাওয়া কিউবায় (Cuba)। শেষ হতে চলেছে ছয় দশকের কাস্ত্রো জমানা। শাসক কমিউনিস্ট পার্টির শীর্ষ পদ ছেড়ে দিলেন রাউল কাস্ত্রো (Raul Castro)। দাদা ফিদেল (Fidel Castro) ও ভাই রাউলের পর এবার মিগুয়েল ডিয়াজ-ক্যানেলের হাতে দলের শাসনভার। প্রসঙ্গত, ২০১৯ সালের ১০ অক্টোবর থেকে দেশের প্রেসিডেন্ট পদে রয়েছেন মিগুয়েলই। এবার তাঁর হাতেই দলের নিয়ন্ত্রণ। কমিউনিস্ট পার্টির শীর্ষ পদ ফার্স্ট সেক্রেটারির দায়িত্ব শনিবারই তাঁর হাতে তুলে দেবেন রাউল।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

শুক্রবার থেকে কিউবায় শুরু হয়েছে পার্টি কংগ্রেস। প্রতি পাঁচ বছর অন্তর এই কংগ্রেস অনুষ্ঠিত হয়। দলের সবথেকে গুরুত্বপূর্ণ এই বৈঠকে পরবর্তী পাঁচ বছরের নীতি ও নেতৃত্বের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়। গতকাল এবার পার্টি কংগ্রেসের প্রথম দিনেই ৮৯ বছরের রাউল কাস্ত্রো ঘোষণা করেন, তিনি সরে দাঁড়াচ্ছেন দলের শীর্ষ পদ থেকে। এমনিতে গত বারের পার্টি কংগ্রেসেই তিনি জানিয়ে দিয়েছিলেন কংগ্রেসের নেতৃত্বে শেষবার দেখা যাচ্ছে সেই ‘ঐতিহাসিক প্রজন্ম’কে, যাঁরা ১৯৫৯ সালে আমেরিকা নিয়ন্ত্রিত একনায়কতন্ত্রের সমাপ্তি ঘটিয়ে বাম বিপ্লব এনেছিলেন। সেই কথা রেখে এবারের কংগ্রেসের শুরুতেই দলের শাসনভার ছেড়ে দিলেন তিনি।

[আরও পড়ুন: কাবুলিওয়ালার দেশে ঝরছে রক্ত, আফগানিস্তানে সৈন্য সংখ্যা বাড়াতে পারে আমেরিকা]

প্রসঙ্গত, ১৯৫৯ সালে দেশের প্রেসিডেন্ট হল ফিদেল কাস্ত্রো। সেই থেকে দলের কিউবার নেতৃত্বে ছিলেন কাস্ত্রো পদবীধারীরা। প্রথমে ফিদেল। পরে রাউল। অবশেষে ৬ দশকের শেষে এল পরিবর্তন। দায়িত্ব পেলেন পরবর্তী প্রজন্মের নেতা মিগুয়েল। ফিদেল কিংবা রাউলের মতো সেনা উর্দি পরেন না তিনি। বরং আধুনিক প্রযুক্তির প্রতি আসক্তি রয়েছে ৬০ বছরের নেতার।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

নতুন নেতা মিগুয়েলের কাছে সবচেয়ে বড় চ্যালেঞ্জ অর্থনৈতিক সংকট। যার ফলে ক্রমশই দেশের মানুষের মধ্যে অবসাদ বাড়ছে। বিশেষ করে কিউবার তরুণ প্রজন্মের মধ্যে। গত বছর দেশের আর্থিক বৃদ্ধি কমেছে ১১ শতাংশ। এত বড় ধাক্কার ফলে রীতিমতো বেকায়দায় দেশের অর্থনীতি।

[আরও পড়ুন: আমেরিকাকে পালটা রাশিয়ার, বাইডেনের আধিকারিকদের উপর নিষেধাজ্ঞা চাপাল মস্কো]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next