কোয়াড বৈঠক চলাকালীনই জাপানের আকাশসীমায় রাশিয়া-চিনের যুদ্ধবিমান! তুঙ্গে উত্তেজনা

07:10 PM May 24, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মঙ্গলবারই কোয়াড বৈঠকে বসেছেন চার দেশের রাষ্ট্রপ্রধানরা। সেই বৈঠক চলাকালীনই চিন এবং রাশিয়া (Russia-China Fighter Plane) যৌথভাবে বোমারু বিমান ওড়াল জাপান সাগর এবং পূর্ব চিন সাগরের উপর দিয়ে। এই কথা জানিয়ে জাপানের প্রতিরক্ষা মন্ত্রী নোবুও কিশি অভিযোগ করেছেন, বেজিং এবং মস্কোর (Russia) তরফে উসকনিমূলক কার্যকলাপ চালানো হচ্ছে। ।

Advertisement

প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চিনের দাপট কম রাখতেই তৈরি হয়েছে আমেরিকা, অস্ট্রেলিয়া, জাপান এবং ভারত-এই চারটি দেশের জোট কোয়াড (QUAD)। প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চিনের দাপট কমাতেই মূলত এই জোট গঠন করা হয়েছে। মঙ্গলবার সকালে চার দেশের রাষ্ট্রপ্রধানদের বৈঠক চলাকালীনই বিমান ওড়ার ঘটনাটি ঘটেছে। কিশি জানিয়েছেন, এই ঘটনায় গভীর ভাবে চিন্তিত জাপান। সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেছেন, “দু’টি চিনা বিমানের সঙ্গে দু’টি রুশ বিমান জাপান সাগর থেকে পূর্ব চিন সাগরের দিকে চালানো হয়েছে।” তবে এখানেই শেষ নয়। বেশ খানিকটা জায়গায় বোমারু বিমান চালানো হয়েছে বলে জানিয়েছেন কিশি।

[আরও পড়ুন: পুতিনকে গুপ্তহত্য়ার ছক! অল্পের জন্য রক্ষা পেলেন রুশ প্রেসিডেন্ট!

পূর্ব চিন সাগরের দিকে যাওয়ার পরে সম্ভবত বদলে ফেলা হয় চিনা বিমান দু’টি। রুশ বিমানের সঙ্গে দু’টি নতুন চিনা বিমানের মহড়া শুরু করে। এবার পূর্ব চিন সাগর থেকে প্রশান্ত মহাসাগরের দিকে যায় চারটি বিমান, এমনটাই জানিয়েছেন জাপানের প্রতিরক্ষামন্ত্রী। এছাড়াও কিশি জানিয়েছেন, রাশিয়ার গোয়েন্দা সংস্থার তথ্য সংগ্রহকারী শাখার একটি বিমানকেও জাপানের দিকে উড়ে যেতে দেখা যায়।

Advertising
Advertising

চারটি দেশের শীর্ষ পর্যায়ের বৈঠক চলাকালীন এই ধরনের সামরিক মহড়ার তীব্র নিন্দা করেছে টোকিও। এই পদক্ষেপগুলি ‘উস্কানিমূলক’ বলে অভিহিত করা হয়েছে জাপানের তরফ থেকে। কিশি বলেছেন, “জাপানের সুরক্ষা এবং নিরাপত্তার কথা মাথায় রেখে বেশ কয়েকবার কূটনৈতিক মহলের সঙ্গে আলোচনা করেছি আমরা।” আরও বলেছেন, “ইউক্রেনে হামলা চালিয়েছে রাশিয়া। বিশ্বজুড়ে তীব্র নিন্দার মধ্যেও রাশিয়ার পাশে দাঁড়িয়েছে চিন (China)। এহেন আগ্রাসী মানসিকতা যথেষ্ট উদ্বেগজনক। জাপান এই ধরনের কার্যকলাপের দিকে নজর রাখছে।

[আরও পড়ুন: ‘ভারত সফল, চিন ব্যর্থ’, কোভিড মোকাবিলায় মোদির প্রশংসায় পঞ্চমুখ বাইডেন

 

Advertisement
Next