Advertisement

চাপের মুখে মাথা নোয়াল চিন! করোনার উৎস নিয়ে তদন্তের অনুমতি জিনপিংয়ের

09:37 AM May 19, 2020 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অবশেষে আন্তর্জাতিক চাপের মুখে মাথা নোয়াল চিন। চিনে গিয়ে করোনার উৎস নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে তদন্তের অনুমতি দিল বেজিং। সোমবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার বার্ষিক স্বাস্থ্য সমাবেশে WHO’র তদন্তে সবরকম সহযোগিতার আশ্বাস দেন চিনের রাষ্ট্রপ্রধান শি জিনপিং।

Advertisement

কোথা থেকে এল করোনা ভাইরাস? কোথায় এর আসল আঁতুরঘর? এই বিষয়ে তদন্ত করতে অস্ট্রেলিয়া (Australia) এবং ইউরোপীয় ইউনিয়নের (European nations) আনা প্রস্তাবে সমর্থন জানিয়েছে বিশ্বের ৬১ টি দেশ। তাদের সঙ্গে যোগ দিয়েছে ভারতও। অর্থাৎ সবমিলিয়ে প্রায় ১২০টি দেশ করোনা নিয়ে নিরপেক্ষ তদন্তের দাবি জানিয়েছে। সোমবার সেই প্রস্তাবকে সমর্থন করেন WHO এর ডিরেক্টর জেনারেল ঘেব্রিয়াসুসও। করোনা ভাইরাসের মূল উত্থান কেন্দ্রকে খুঁজে পেতে নিরপেক্ষ তদন্তকে সমর্থন জানাচ্ছে তাঁরা। এতগুলি দেশ এককাট্টা হয়ে যাওয়ায় একপ্রকার বাধ্য হয়েই তদন্তে অনুমতি দিতে হয়েছে চিনকে।

 

[আরও পড়ুন: পিয়ংইয়ং থেকে সরল বাপ-ঠাকুরদার ছবি, ফের কিমের মৃত্যু নিয়ে তুঙ্গে জল্পনা]

সোমবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার বার্ষিক সমাবেশে জিনপিং বলেন,”এই সমাবেশে যে নিরপেক্ষ, পুঙ্খানুপুঙ্খ এবং ধাপভিত্তিক তদন্তের প্রস্তাব দেওয়া হয়েছে, আমরা সেই প্রস্তাবকে স্বাগত জানাচ্ছি। আমি যত তাড়াতাড়ি সম্ভব নিরপেক্ষ তদন্ত শুরু করব। আমরা এই মহামারির অভিজ্ঞতা এবং এর থেকে যা যা শিক্ষা পেয়েছি, তা সবার সঙ্গে ভাগ করে নিতে চাই। এবং জাতীয় ও আন্তর্জাতিক স্তরে মহামারি মোকাবিলায় যাতে আমরা আগামী দিনে আরও সতর্ক হতে পারি, সেজন্য সবরকম তথ্য আমরা দেব।”

[আরও পড়ুন: চিনকে চাপে রাখতে ফের মার্কিন রাডারে হংকং, তোপ দাগলেন পম্পেও]

চিনের এভাবে তদন্তে সহযোগিতা করাটা বেশ তাৎপর্যপূর্ণ। কারণ, এর আগে আমেরিকা একাধিকবার চিনে নিজেদের দল পাঠিয়ে তদন্ত করতে চেয়েছিল, কিন্তু তাতে ছিন সাড়া দেয়নি। অবশেষে চাপের মুখে মাথা নোয়াতেই হল তাঁদের। এখন দেখার, যে নিরপেক্ষ তদন্তের কথা বলা হচ্ছে, তা সত্যিই নিরপেক্ষ হবে তো?

The post চাপের মুখে মাথা নোয়াল চিন! করোনার উৎস নিয়ে তদন্তের অনুমতি জিনপিংয়ের appeared first on Sangbad Pratidin.

Advertisement
Next