shono
Advertisement

চিনা হ্যাকারদের কবলে প্রতিরক্ষা মন্ত্রকের ওয়েবসাইট, আশঙ্কা তথ্য চুরির

কী বলছেন প্রতিরক্ষামন্ত্রী? The post চিনা হ্যাকারদের কবলে প্রতিরক্ষা মন্ত্রকের ওয়েবসাইট, আশঙ্কা তথ্য চুরির appeared first on Sangbad Pratidin.
Posted: 08:07 PM Apr 06, 2018Updated: 02:10 PM Jun 13, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  চিনা হ্যাকারদের কবলে প্রতিরক্ষা মন্ত্রকের ওয়েবসাইট! শুক্রবার আচমকাই বিকল হয়ে যায় ওয়েবসাইট। যে পেজই খোলার চেষ্টা করা হোক না, এরর দেখাচ্ছিল। সন্ধ্যায় আবার ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রকের ওয়েবসাইটে ফুটে ওঠে চিনা অক্ষর। সাইবার বিশেষজ্ঞদের অনুমান, চিনা হ্যাকাররাই ওয়েবসাইটি হ্যাক করেছে। যদিও প্রতিরক্ষা মন্ত্রকের ওয়েবসাইট হ্যাক হওয়ার আশঙ্কা উড়িয়ে দিয়েছেন ন্যাশনাল সাইবার সিকিউরিটি কো-অর্ডিনেটর গুলশন রাই। তাঁর দাবি, হার্ডওয়ারজনিত সমস্যার জন্য ওয়েবসাইটটি বিকল হয়ে গিয়েছে। ভবিষ্যতে যাতে এই ধরনের ঘটনা না ঘটে, তা নিশ্চিত করার আশ্বাস দিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামণ। টুইট করে তিনি জানিয়েছেন, দ্রুতই প্রতিরক্ষা মন্ত্রকের ওয়েবসাইট চালু হয়ে যাবে।

Advertisement

[‘দেশবাসী কি জঙ্গি?’ আধার মামলায় কেন্দ্রকে তোপ সুপ্রিম কোর্টের]

ফাইলের জমানা শেষ। এখন যাবতীয় তথ্যই জমা থাকে সার্ভারে। নির্দিষ্ট ওয়েবসাইটে গিয়ে প্রয়োজনীয় তথ্য জেনেও নেওয়া যায়। এতে সাধারণ মানুষের যেমন সুবিধা হয়, তেমনি প্রশাসনিক কাজে স্বচ্ছতাও বাড়ে। এটা যদি মুদ্রার একপিঠ হয়, তাহলে উলটো পিঠেও রয়েছে সমূহ বিপদের আশঙ্কাও। কোনওভাবে যদি ওয়েবসাইটিই হ্যাক হয়ে যায়, তাহলে তথ্য পাচারের সম্ভাবনাও ষোলো আনা। আর ভার্চুয়াল জগতে হ্যাকারদের সক্রিয়তা বিপজ্জনকভাবে বেড়েছে। পরিস্থিতি এমন জায়গায় পৌঁছেছে যে, শক্রকে ঘায়েল করতে হ্যাকারদের সাহায্য অনেক দেশই নিয়ে থাকে। বিশেষ করে চিন ও পাকিস্তান। ভারতের প্রতিরক্ষা মন্ত্রকের ওয়েবসাইটটিতেও চিনা হ্যাকাররাই হানা দিয়েছে বলে মনে করা হচ্ছে।

[অনলাইন নিউজ পোর্টালগুলির উপর রাশ টানতে চলেছে কেন্দ্র]

ঘটনাটি ঠিক কী?  শুক্রবার আচমকাই বিকল হয়ে যায় প্রতিরক্ষা মন্ত্রকের ওয়েবসাইট। একে একে বসে যায় স্বরাষ্ট্র ও আইনমন্ত্রকের ওয়েবসাইটও। শোরগোল পড়ে যায় দিল্লিতে। সন্ধ্যার দিকে প্রতিরক্ষামন্ত্রকের ওয়েবসাইটে আবার ভেসে ওঠে চিনা অক্ষর! গত জানুয়ারি মাসেই ন্যাশনাল সিকিউরিটি গার্ড বা NSG-র ওয়েবসাইটি হ্যাক করেছিল পাকিস্তানের হ্যাকাররা। ওয়েবসাইটে খুললেই ভারত বিরোধী নানা মন্তব্য দেখা যাচ্ছিল। যদিও প্রতিরক্ষামন্ত্রক ওয়েবসাইট হ্যাক হওয়ার সম্ভাবনা উড়িয়ে দিয়েছেন ন্যাশনাল সাইবার সিকিউরিটি কো-অর্ডিনেটর গুলশন রাই। তাঁর দাবি, হার্ডওয়ারজনিত সমস্যার জন্য ওয়েবসাইটটি বিকল হয়ে গিয়েছে। ঘটনায় উপযুক্ত পদক্ষেপ করার আশ্বাস দিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমণও।

 

[এবার সিগারেটের প্যাকেটের গায়ে যা থাকবে, জানলে ধূমপান ছেড়ে দেবেন!]

The post চিনা হ্যাকারদের কবলে প্রতিরক্ষা মন্ত্রকের ওয়েবসাইট, আশঙ্কা তথ্য চুরির appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement