‘দুয়ারে শিল্প’, দুবাইয়ে শিল্প সম্মেলনের আগে বাংলার জন্য নয়া পরিকল্পনা মুখ্যমন্ত্রীর

08:28 PM Sep 21, 2023 |
Advertisement

কুণাল ঘোষ, মুখ্যমন্ত্রীর সফরসঙ্গী: বড় শিল্প নয়, ক্ষুদ্র ও মাঝারি শিল্পের পাশাপাশি ঘরে ঘরে শিল্প তৈরির পরিকল্পনা রাজ্য সরকারের। স্পেন থেকে দুবাইয়ে (Dubai) এসে শিল্প সম্মেলনের আগের দিন এমনই ভাবনার কথা শোনালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। শুক্রবার দুবাইয়ে শিল্প সম্মেলনে যোগ দেবেন মুখ্যমন্ত্রী। তার আগে মুখ্যসচিবের সঙ্গে হোমওয়ার্ক সারলেন তিনি। তাতেই উঠে এল ভাবনা। 

Advertisement

বৃহস্পতিবার দুবাইয়েরর গভীর সমুদ্র বন্দর জেবেল আলি বন্দর এবং শিল্পাঞ্চল জাফজা ডিপি ওয়ার্ল্ড পরিদর্শনে গিয়েছিলেন মুখ্যসচিব এইচ কে দ্বিবেদী (HK Dwivedi) এবং মুখ্যমন্ত্রীর সফরসঙ্গী শিল্পপতিরা। উল্লেখ্য, দুবাইয়ের জেবেল আলি বন্দর কর্তৃপক্ষের সঙ্গে কথাবার্তা বলে কলকাতা বন্দরের উন্নয়নে সাহায্যের ইঙ্গিত দিয়েছে। সেখান থেকে ফিরে মুখ্যসচিব বিস্তারিত জানিয়ে একটি রিপোর্ট দেন মমতা বন্দ্যোপাধ্যায়কে। এ নিয়ে দুজনের আলোচনা হয়। তাতেই উঠে আসে নয়া ভাবনা। মুখ্যমন্ত্রীর পরামর্শ, শুধু বড় শিল্প নয়,  বাংলায় ক্ষুদ্র ও কুটির শিল্প (MSME) ঘরে ঘরে পৌঁছে দেওয়া হোক। প্রত্যেক পরিবারকে যুক্ত করা হোক শিল্পের সঙ্গে।

[আরও পড়ুন: Partha Chatterjee: পার্থর বিরুদ্ধে সিবিআইয়ের চার্জশিট, অনুমোদন দিল রাজভবন]

এদিন সন্ধেয় শিল্পপতিদের সঙ্গে ঘরোয়া আলোচনায় উঠে আসে রাজ্যের শিল্পবান্ধব পরিকাঠামোর কথা। এমনিতে রাজ্যের প্রান্তিক গ্রামেও এখন যোগাযোগ ব্যবস্থা ভাল। রেল, সড়ক যোগ উন্নত, বিদ্যুতের অভাব নেই। গত ১২ বছরে রাজ্যের রাস্তাঘাটের অনেক উন্নতি হয়েছে। ছোট-বড় একাধিক শিল্প তৈরির আদর্শ পরিবেশ রয়েছে। বাংলার মা-বোনদের হাতের ছোঁয়ায় তাই ঘরে ঘরে শিল্প তৈরি হতে পারে। তাতে গ্রামাঞ্চলের আর্থিক পরিকাঠামো আরও শক্ত হবে বলে মনে করেন তিনি। 

 

[আরও পড়ুন: Durga Puja 2023: পুজোর আগে যাত্রীদের জন্য সুখবর, সপ্তাহান্তে বাড়ছে মেট্রো পরিষেবা]

Advertisement
Next