shono
Advertisement

মাদক বিরোধী অপারেশনের নেতা, RAW অফিসার, কে কানাডায় বহিষ্কৃত ভারতীয় কূটনীতিক?

পাঞ্জাব পুলিশে দীর্ঘদিন কর্মরত ছিলেন এই IPS অফিসার।
Posted: 04:58 PM Sep 19, 2023Updated: 04:58 PM Sep 19, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: খলিস্তানি (Khalistani Terrorist) নেতার হত্যাকে ঘিরে চরমে উঠেছে ভারত-কানাডা (Canada) দ্বিপাক্ষিক সম্পর্কের টানাপোড়েন। বহিষ্কার করা হয়েছে উচ্চপদস্থ ভারতীয় কূটনীতিককে। তবে প্রথা ভেঙে ওই আধিকারিকের পরিচয় প্রকাশ করেছে কানাডার সংবাদমাধ্যম। জানা গিয়েছে, ভারতের গুপ্তচর সংস্থা ‘র’-এর আধিকারিক পবন কুমার রাইকে কানাডা থেকে বহিষ্কার করা হয়েছে। পালটা দিয়ে কানাডার এক কূটনীতিককেও পাঁচ দিনের মধ্যে দেশ ছাড়ার নির্দেশ দিয়েছে ভারত।

Advertisement

জানা গিয়েছে, ১৯৯৭ সালের ব্যাচের আইপিএস অফিসার ছিলেন পবন কুমার রাই। পাঞ্জাব ক্যাডারের এই আধিকারিক দীর্ঘদিন ধরে সেরাজ্যে মাদক ব্যবসা রুখতে কাজ করেছেন। ২০০৯ সাল থেকে পাঞ্জাবে মাদক বিরোধী অপারেশনের নেতৃত্ব দেন তিনি। দক্ষ অফিসার হিসাবে সহকর্মীদের মধ্যে জনপ্রিয় হয়ে ওঠেন। চলতি বছরেই পাঞ্জাব পুলিশের অ্যাডিশনাল ডিরেক্টর জেনারেল পদে পবনকে নিয়োগ করে পাঞ্জাব সরকার।

[আরও পড়ুন: খলিস্তানিদের মদত কানাডার! কড়া পদক্ষেপ বিদেশমন্ত্রকের, শীর্ষ কূটনীতিককে ভারত ছাড়ার নির্দেশ]

তবে ২০১০ সালে পাঞ্জাব পুলিশ ছেড়ে কেন্দ্রীয় গুপ্তচর সংস্থায় যোগ দেন তিনি। ২০১৮ সালে কেন্দ্রীয় যুগ্মসচিবের সমান পদমর্যাদায় উন্নীত হন পবন। তিন বছরের জন্য বিদেশ মন্ত্রকের এই পদে ছিলেন তিনি। তার পরেই কানাডার অটাওয়ার হাই কমিশনে নিযুক্ত করা হয় তাঁকে। বর্তমানে কানাডার ভারতীয় দূতাবাসে গোয়েন্দা বিভাগের প্রধান ছিলেন তিনি। ৫৩ বছর বয়সি পবনের বিরুদ্ধে অভিযোগ, কানাডার মাটিতে সেদেশের নাগরিক তথা খলিস্তানি জঙ্গি হরদীপ সিং নিজ্জরের খুনে তাঁর গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল।

প্রসঙ্গত, সোমবার নিজের দেশের সংসদে দাঁড়িয়ে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো (Justin Trudeau) সাফ জানান, কানাডার নাগরিক খলিস্তানি নেতা হরদীপ সিং নিজ্জরের খুনের নেপথ্যে ভারতীয়দের (India) হাত থাকতে পারে বলেই তদন্তকারীদের সেদেশের অনুমান। তার পরেই কানাডার বিদেশমন্ত্রী জানিয়ে দেন, কানাডায় নিযুক্ত ভারতীয় কূটনীতিকদের মধ্যে অন্যতম প্রধান এক আধিকারিককে বহিষ্কার করা হয়েছে।

[আরও পড়ুন: ‘মহিলারা চাকরি করলে সমাজ ধ্বংস হয়ে যাবে’, বাংলাদেশ পেসারের মন্তব্যে নিন্দার ঝড়]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement