shono
Advertisement

সন্ত্রাসবাদীদের টাকায় পুষ্ট হচ্ছে এলন মাস্কের ‘এক্স’! প্রকাশ্যে চাঞ্চল্যকর রিপোর্ট

সোশাল মিডিয়ায় তরুণ প্রজন্মের মগজ ধোলাই করে 'লোন উলফ' হামলায় উসকানি দিচ্ছে জঙ্গিরা।
Posted: 09:16 AM Feb 16, 2024Updated: 09:16 AM Feb 16, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সন্ত্রাসবাদীদের টাকায় পুষ্ট হচ্ছে মাইক্রো-ব্লগিং সাইট ‘এক্স’! অর্থের বিনিময়ে নাকি জেহাদের বিষ ছড়িয়ে দেওয়া হচ্ছে জনপ্রিয় প্ল্যাটফর্মটি থেকে। সম্প্রতি প্রকাশ্যে আসা এক চাঞ্চল্যকর রিপোর্টে এমনটাই দাবি করা হয়েছে।

Advertisement

বিবিসি সূত্রে খবর, সম্প্রতি একটি রিপোর্ট প্রকাশ করেছে ‘টেক ট্রান্সপারেন্সি প্রোজেক্ট’ নামের সংস্থা। সেখানে এক্স (পুরনো নাম টুইটার) নিয়ে বিস্ফোরক দাবি করা হয়েছে। বলা হয়েছে, আমেরিকায় নিষিদ্ধ সন্ত্রাসবাদী সংগঠনগুলো দিব্বি এক্স হ্যান্ডেল ব্যবহার করছে। শুধু তাই নয়, টাকা দিয়ে নিজেদের হ্যান্ডেলের জন্য ‘ব্লু টিক’ও কিনেছে তারা। মাত্র কয়েক ডলারের বিনিময়ে মাইক্রো-ব্লগিং সাইটটিকে প্রচারের হাতিয়ার বানিয়ে ফেলেছে জেহাদিরা। আর সব জেনেও ‘শিবনেত্র’ হয়ে বসে রয়েছেন টেকদুনিয়ার দাপুটে ধনকুবের এলন মাস্ক। রিপোর্টে আরও বলা হয়েছে, যেহেতু এখন টাকার বিনিময়ে এক্স হ্যান্ডেলে প্রচার করা সম্ভব, তাই নতুন আইনি জটিলতা দেখা দেবে এবং ফেক নিউজের রমরমা ঠেকানো আরও কঠিন হয়ে উঠবে।

[আরও পড়ুন: পাক প্রধানমন্ত্রী হবেন কে? শাহবাজকে টেক্কা দিতে আয়ুব খানের নাতি হাতিয়ার ইমরানের]

বলে রাখা ভালো, মাসে মাত্র ৮ ডলারের বিনিময়ে ব্লু টিক পরিষেবা দিচ্ছে এক্স। এতে দীর্ঘ বয়ান লেখা যায় ও বেশি প্রচার পাওয়া যায়। ফলে লেবাননের সশস্ত্র সংগঠন হেজবোল্লা থেকে শুরু করে আল কায়দা, ইসলামিক স্টেটের মতো গ্লোবাল জেহাদি দলগুলো বিষ ছড়িয়ে দিচ্ছে। আর মার্কিন আইনকে বুড়ো আঙুল দেখিয়ে মাস্কের সংস্থা তাদের টাকায় পুষ্ট হচ্ছে।

উল্লেখ্য, আমেরিকার নেতৃত্বে মিত্রজোটের হাতে মার খেয়ে ইরাক ও সিরিয়ায় জমি খুইয়েছে ইসলামিক স্টেট (ISIS)। আফগানিস্তান থেকে শুরু করে আফ্রিকা পর্যন্ত ব্যাকফুটে রয়েছে আল কায়দা। তাই এবার পন্থা বদলে ফেলেছে তারা। নেটদুনিয়ায় আরও তীব্র ছায়াযুদ্ধ যুরু করেছে জেহাদিরা। সোশাল মিডিয়ায় তরুণ প্রজন্মের মগজ ধোলাই করে ‘লোন উলফ’ হামলায় উসকানি দিচ্ছে জঙ্গিরা।

[আরও পড়ুন: LAC বরাবর গ্রাম বানিয়ে বসতি স্থাপন চিনের! উদ্বিগ্ন নয়াদিল্লি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement