shono
Advertisement
Space

প্রথম ভারতীয় 'পর্যটক' হিসাবে মহাকাশে গোপীচাঁদ, চেনেন এই ব্যবসায়ীকে?

ব্যবসায়ী হলেও প্লেন চালান তিনি।
Posted: 11:52 AM Apr 12, 2024Updated: 11:52 AM Apr 12, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাকেশ শর্মা থেকে গগনযানের চার মহাকাশচারী। গবেষণার জন্য বারবার আগ্রহ দেখিয়েছেন ভারতীয়রা। তবে এবার নয়া নজির গড়তে চলেছেন ভারতীয় পাইলট। প্রথমবার পর্যটক হিসাবে মহাশূন্যে (Space) পাড়ি দেবেন গোপীচাঁদ থোটাকুরা। পৃথিবীর সীমানা পেরিয়ে বৃহত্তর মহাকাশে পৌঁছবেন তিনি।

Advertisement

ধনকুবের জেস বেজোসের সংস্থা ব্লু অরিজিনসের উদ্যোগে এই মহাকাশযাত্রার আয়োজন করা হয়েছে। নিউ শেফার্ড-২৫ নামে এই মিশনে গোপীচাঁদের সঙ্গে যাবেন আরও পাঁচ জন। ব্লু অরিজিনসের তরফে জানানো হয়েছে, সম্পূর্ণ পরিবেশবান্ধব উপায়ে এই মিশনের আয়োজন করা হয়েছে। তরল অক্সিজেন আর হাইড্রোজেনের শক্তিতে এই মহাকাশযানের ইঞ্জিন চলবে। কার্বন নিঃসরণও হবে না এই মহাকাশযান থেকে, কেবল জলের বাষ্প বের হবে।

[আরও পড়ুন: দিল্লির পর ঝাড়খণ্ডে ইন্ডিয়া জোটের ‘গণতন্ত্র বাঁচাও’ মহাসমাবেশ, থাকবে তৃণমূলের প্রতিনিধি]

সেই মিশনে অংশ নিতে চলেছেন ভারতীয় পাইলট। যদিও গোপীচাঁদ থোটাকুরা পেশায় একজন উদ্যোগপতি। ৩০ বছর বয়সি গোপীচাঁদের জন্ম বিজয়ওয়াড়ায়। তবে বরাবরই আকাশে ওড়ার স্বপ্ন দেখেছেন তিনি। গাড়ি চালাতে শেখার আগে প্লেন চালাতে শিখেছিলেন। একাধিক জায়গায় অ্যাডভেঞ্চার করেছেন। নানারকম প্লেন ছাড়াও হট এয়ার বেলুন উড়িয়েছেন। দিন কয়েক আগে কারমান লাইনও পেরিয়ে গিয়েছিলেন। পৃথিবী আর মহাকাশের সীমানা হিসাবে ধরা হয় এই কারমান লাইনকে।

গোপীচাঁদ ছাড়াও এই মিশনে যাচ্ছেন মার্কিন মহাকাশচারী এড ডুইট। ১৯৬১ সালে তাঁকে মহাকাশে পাঠানোর জন্য নির্বাচন করেছিলেন তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট জন এফ কেনেডি। কিন্তু দীর্ঘদিন কেটে গেলেও মহাকাশে যাওয়ার অনুমতি মেলেনি তাঁর। এবার পর্যটক হিসাবে মহাকাশে যাবেন তিনি। তবে এই অভিযান কবে বাস্তবায়িত হবে, সেই দিনক্ষণ এখনও ঘোষিত হয়নি।

[আরও পড়ুন: ‘দুর্নীতি করলে কেউ ছাড় পাবে না, ‘অ্যাকশন’ চলবেই’, ভোটের মুখে হুঁশিয়ারি মোদির]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ধনকুবের জেস বেজোসের সংস্থা ব্লু অরিজিনসের উদ্যোগে এই মহাকাশযাত্রার আয়োজন করা হয়েছে।
  • সেই মিশনে অংশ নিতে চলেছেন ভারতীয় পাইলট। যদিও গোপীচাঁদ থোটাকুরা পেশায় একজন উদ্যোগপতি। ৩০ বছর বয়সি গোপীচাঁদের জন্ম বিজয়ওয়াড়ায়।
  • গোপীচাঁদ ছাড়াও এই মিশনে যাচ্ছেন মার্কিন মহাকাশচারী এড ডুইট। ১৯৬১ সালে তাঁকে মহাকাশে পাঠানোর জন্য নির্বাচন করেছিলেন তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট জন এফ কেনেডি।
Advertisement