shono
Advertisement

ভারত ও আমেরিকা ‘সবসে আচ্ছে দোস্ত’! মসনদে ফিরতে মোদি ম্যাজিকেই ভরসা ট্রাম্পের

ভারতের সঙ্গে বন্ধুত্বের বার্তাই ট্রাম্পের ভোটের হাতিয়ার?
Posted: 09:03 AM Sep 11, 2022Updated: 09:04 AM Sep 11, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ”ভারত ও আমেরিকা সবচেয়ে ভাল বন্ধু।” এক ফাঁস হওয়া ভিডিওয় এমন কথাই বলতে শোনা গেল ডোনাল্ড ট্রাম্পকে (Donald Trump)। আমেরিকার (US) প্রাক্তন প্রেসিডেন্ট পরবর্তী নির্বাচনে দাঁড়ানোর পরিকল্পনা করছেন বলেই শোনা গিয়েছে। নতুন করে আমেরিকার মসনদে ফিরতে ‘বন্ধু’ ভারতের সঙ্গে মৈত্রীর বার্তাকে হাতিয়ার করেই ট্রাম্প এগতে চাইছেন বলেই মনে করা হচ্ছে। যা এই ভিডিও থেকে আরও একবার পরিষ্কার হয়ে যাচ্ছে। মনে করা হচ্ছে, শিগগিরি হয়তো ট্রাম্পের ওই সাক্ষাৎকারটি সম্প্রচারিত হবে। তার আগেই এই ফাঁস হয়ে যাওয়া ফুটেজ ঘিরেই শুরু হল গুঞ্জন।

Advertisement

ট্রাম্প ও মোদির (PM Modi) বন্ধুত্বের কথা সর্বজনবিদিত। ২০১৯ সালে মোদি দ্বিতীয় বার প্রধানমন্ত্রী হওয়ার পরে আমেরিকার মাটিতে হাউস্টনে ‘হাউডি মোদি’ অনুষ্ঠান আয়োজন করেছিলেন ট্রাম্প। সেখানে হাজার হাজার ভারতীয়-মার্কিনদের সামনে মঞ্চে মোদি ও ট্রাম্পকে একসঙ্গে দেখা গিয়েছিল। সেখানে মোদিকে চেঁচিয়ে ”আব কি বার, ট্রাম্প সরকার” বলে প্রচার করতেও দেখা গিয়েছিল।

[আরও পড়ুন: ‘ঈশ্বরের’ বাদাম খাওয়ায় শাস্তি পুরোহিতের! দলিত বালককে গাছে বেঁধে মার]

পরের বছর ২০২০ সালে মোদির আমন্ত্রণে ট্রাম্প এসেছিলেন এদেশে। দুই বিশ্বনেতার মেগা রোড শো চমকে দিয়েছিল। পরে আহমেদাবাদের সর্দার প্যাটেল স্টেডিয়ামের অনুষ্ঠানে এক মঞ্চে দেখা যায় দু’জনকে। কিন্তু এরপর দিন বদলেছে। হোয়াইট হাউসের বাসিন্দা এখন বাইডেন। ট্রাম্প কিন্তু ফেরার স্বপ্ন দেখছেন। আর তাই ভারতের সঙ্গে বন্ধুত্বের বার্তাকে ভোটের হাতিয়ার করতে চাইছেন তিনি।

গত নির্বাচনেও ট্রাম্পকে দেখা গিয়েছিল আমেরিকায় বসবাসকারী ভারতীয়দের মধ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জনপ্রিয়তাকে কাজে লাগাতে। তাঁকে এমনও বলতে শোনা যায়, “ভারত আমেরিকার সবচেয়ে বিশ্বস্ত বন্ধু। দু’দেশের মধ্যে সুন্দর সম্পর্ক গড়ে উঠেছে।” তবে মোদির নাম জপেও ভোট বৈতরণি পেরতে পারেননি তিনি। তবু নতুন করে প্রেসিডেন্ট হওয়ার স্বপ্ন দেখতে সেই ভারত ও তার প্রধানমন্ত্রীর নামের উপরেই সম্ভবত ভরসা করতে চাইছেন ট্রাম্প। ফাঁস হওয়া ভিডিও ফুটেজ সেটাই নতুন করে প্রমাণ করে দিল।

[আরও পড়ুন: কংগ্রেসের সভাপতি নির্বাচনে স্বচ্ছতা ঘিরে সংশয়, শীর্ষ নেতৃত্বকে চিঠি থারুর-সহ ৫ সাংসদের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement