shono
Advertisement
Adani Group

আদানির প্রকল্প ঘিরে বিক্ষোভ কেনিয়ায়, নেপথ্যে ষড়যন্ত্র! কী বলছেন গৌতম?

সম্প্রতি ১.৩ বিলিয়ন ডলার ছাড়ে কেনিয়াতে বিদ্যুৎ প্রকল্পের বরাত পেয়েছে আদানিরা।
Published By: Amit Kumar DasPosted: 04:02 PM Sep 16, 2024Updated: 04:06 PM Sep 16, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেনিয়ায় একাধিক সরকারি প্রকল্পের কাজ চালিয়ে যাওয়া আদানি গোষ্ঠীর বিরুদ্ধে ক্ষুব্ধ সেখানকার জনতা। আদানিদের দেশছাড়া করার দাবিতে চলছে বিক্ষোভ-আন্দোলন। অভিযোগ উঠেছে, কেনিয়া সরকারের একাধিক মন্ত্রী ও আধিকারিকদের ঘুষ দিয়ে সুবিধা আদায় করেছে আদানিরা। এমনকি কাজে বাধা পেলে সেই তথ্য ফাঁসের হুমকি দেওয়া হয়েছে সংস্থার তরফে। প্রবল বিতর্কের মাঝেই এবার এই ইস্যুতে মুখ খুলল গৌতমের সংস্থা।

Advertisement

শুধু বিদ্যুৎ প্রকল্প নয়, কেনিয়ায় আরও একাধিক সরকারি প্রকল্পে কাজ করছে ভারতীয় সংস্থা আদানি গ্রুপ। আদানিদের কেনিয়া ছাড়া করতে তীব্র আন্দোলন শুরু করেছে সেখানকার শ্রমিক সংগঠনগুলি। তাঁদের দাবি, বিদেশি সংস্থা দেশের প্রকল্পে কাজ করলে দেশের লোকের পরিবর্তে সেখানে কাজের সুযোগ পাবে বিদেশিরা। সেই আন্দোলনের মাঝেই সম্প্রতি সোশাল মিডিয়ায় সংস্থার এক প্রেস রিলিজ সোশাল মিডিয়ায় ভাইরাল হয়। যেখানে আদানি গ্রুপের তরফে দাবি করা হয়েছে, বিক্ষোভের কারণে যদি কাজে বাধা পায় সংস্থা, সেক্ষেত্রে কেনিয়ার সরকারের দুর্নীতি ফাঁস করে দেবে তারা। সরকারের কোন কোন মন্ত্রী ও আধিকারিকরা সংস্থার থেকে ঘুষ নিয়েছেন সব নাম প্রকাশ্যে আনা হবে। আদানি সংস্থার নামে এমন প্রেস রিলিজ প্রকাশ্যে আসতেই বিক্ষোভ আরও চরম আকার নেই।

এমন টালমাটাল পরিস্থিতিতেই এবার মুখ খুলল আদানি সংস্থা। সংস্থার তরফে স্পষ্টভাবে জানিয়ে দেওয়া হয়েছে, সোশাল মিডিয়ায় যে প্রেস রিলিজ ঘুরে বেড়াচ্ছে তা সম্পূর্ণ মিথ্যা। এমন কোনও প্রেস রিলিজ সংস্থার তরফে দেওয়া হয়নি। এই ধরনের ভুয়ো বার্তাকে গুরুত্ব না দেওয়ার আর্জি জানানো হয়েছে সংস্থার তরফে। শুধু তাই নয় আদানি গ্রুপ আরও জানিয়েছে, এমন ভুয়ো প্রেস রিলিজ সোশাল মিডিয়ায় ছড়ানোর জন্য সংস্থার তরফে আইনি পদক্ষেপ নেওয়া হবে। সংবাদমাধ্যমগুলিকেও তথ্য যাচাইয়ের পরামর্শ দিয়ে বলা হয়েছে, সংস্থা যে কোনও প্রেস রিলিজ নিজেদের ওয়েবসাইটে প্রকাশ করে। কোনও কিছু প্রকাশ করার আগে যেন সেখান থেকে যাচাই করা হয়।

এদিকে প্রবল বিতর্কের মাঝেই সম্প্রতি নতুন করে বিদ্যুৎ প্রকল্পের বরাত দেওয়া হয়েছে আদানি গোষ্ঠীকে। জানা গিয়েছে, এই প্রকল্পে ১.৩ বিলিয়ন ডলার ছাড় দেওয়া হয়েছে সংস্থাকে। যার জেরে নতুন করে উত্তাল হয়ে উঠেছে কেনিয়া। এই প্রকল্পেরও সেখানে দুর্নীতির যোগ দেখছে সেখানকার শ্রমিক সংগঠনগুলি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • আদানিদের দেশছাড়া করার দাবিতে কেনিয়াতে চলছে বিক্ষোভ-আন্দোলন।
  • অভিযোগ উঠেছে, কেনিয়া সরকারের একাধিক মন্ত্রী ও আধিকারিকদের ঘুষ দিয়ে সুবিধা আদায় করেছে আদানিরা।
  • প্রবল বিতর্কের মাঝেই এবার এই ইস্যুতে মুখ খুলল গৌতমের সংস্থা।
Advertisement