shono
Advertisement

Breaking News

Hezbollah

৮৫ টন ইজরায়েলি বোমায় খতম হাসান নাসরাল্লা! উত্তরসূরির নাম জানাল হেজবুল্লা

নাসরাল্লার তুতো ভাইকেই নতুন প্রধান করল হেজবুুল্লা।
Published By: Kishore GhoshPosted: 03:11 PM Sep 29, 2024Updated: 03:11 PM Sep 29, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইজরায়েলি সেনার আক্রমণে মৃত্যু হয়েছে হেজবোল্লা প্রধান হাসান নাসরাল্লার। রবিবার নাসরাল্লার উত্তরসূরির নাম ঘোষণা করল জঙ্গি সংগঠনটি। হেজবুল্লার নতুন প্রধান হল হাশেম সফিউদ্দিন। বিগত ৩২ বছর ধরে হেজবুল্লার একনিষ্ঠ সদস্য সে। ধাপে ধাপে শীর্ষ নেতা হয়। সম্পর্কে হেজবুল্লার প্রাক্তন প্রধান নাসরাল্লার তুতো ভাই হাশেম সফিউদ্দিন।

Advertisement

শনিবার ইজরায়েল ডিফেন্স ফোর্সের তরফে জানানো হয়, বেইরুটে হেজবোল্লার সদর দপ্তরে হামলা চালিয়েছে তারা। সেখানেই নাসরাল্লার মৃত্যু হয়েছে। একই দিনে সকালে নাসরাল্লার কন্যার মৃত্যুর খবর মেলে। তার পর ভারতীয় সময় দুপুর দেড়টা নাগাদ ইজরায়েলি ফৌজ জানায়, কুখ্যাত জঙ্গি নাসরাল্লা আর বিশ্বকে ভয় দেখাতে পারবে না। অর্থাৎ হেজবোল্লা প্রধানের মৃত্যু হয়েছে। এবার সেই নাসরাল্লার জায়গায় এলেন হাশেম সফিউদ্দিন।

উল্লেখ্য, ২০১৭ সালে হাশেমকে কুখ্যাত জঙ্গি ঘোষণা করে আমেরিকা। সে মূলত হেজবুল্লার বৈদেশিক কার্যকলাপের নেতৃত্বে দিত। জিহাদ কাউন্সিলের অন্যতম সদস্যও বটে। জিনাব সোলেইমানির শ্বশুর হিসেবে ইরানের সরকারের সঙ্গেও তার সম্পর্ক গভীর। আমেরিকার পাশাপাশি সৌদি সরকারের কালো তালিকাতেও রয়েছে এই হাশেম।

ইজরায়েলি বাহিনী সূত্রে খবর, গত ২৭ সেপ্টেম্বর রাজধানী বেইরুটের দক্ষিণে দহিয়ার একটি বহুতলের নিচে বানানো বাঙ্কারে আশ্রয় নিয়েছিলেন নাসরাল্লা। মাটির কয়েক ফুট নিচে থাকা সেই বাঙ্কারকে চিহ্নিত করে ইজরায়েলি সেনা। তার পর সেই বহুতলের উপর একের পর এক বোমাবর্ষণ করে তারা। কয়েক মিনিটে ৮৫টি এক টনের বোমা ফেলা হয় ওই বহুতল লক্ষ্য করে। এর ফলেই অবসান ঘটে ভয়াবহ জঙ্গিবাদের একটি যুগের। মৃত্যু হয় হেজবুল্লা প্রধান হাসান নাসরাল্লার।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • শনিবার ইজরায়েল ডিফেন্স ফোর্সের তরফে জানানো হয়, বেইরুটে হেজবোল্লার সদর দপ্তরে হামলা চালিয়েছে তারা। সেখানেই নাসরাল্লার মৃত্যু হয়েছে।
  • গত ২৭ সেপ্টেম্বর রাজধানী বেইরুটের দক্ষিণে দহিয়ার একটি বহুতলের নিচে বানানো বাঙ্কারে আশ্রয় নিয়েছিলেন নাসরাল্লা।
Advertisement